ভোলায় শুরু হয়েছে পাখিশুমারি

প্রচ্ছদ » জেলা » ভোলায় শুরু হয়েছে পাখিশুমারি
রবিবার, ৯ জানুয়ারী ২০২২



স্টাফ রিপোর্টার ॥
ভোলায় জলচর পরিযায়ী পাখিশুমারি শুরু হয়েছে। পাখির বিচরণক্ষেত্র, জীবনমান, স্থানীয় মানুষ ও পরিবেশের নেতিবাচক পরিবর্তন প্রতিরোধে এই শুমারি হয়ে আসছে। আজ রোববার ভোরে ভোলা খালের খেয়াঘাট থেকে পাখি পর্যবেক্ষক, পর্বতারোহী এম এ মুহিতের নেতৃত্বে একটি শুমারি দল ট্রলারে করে যাত্রার মাধ্যমে এই কার্যক্রম শুরু করে। দলটি ১০ দিন নদীতে থাকবে।

---

বাংলাদেশ বার্ডস ক্লাব, বন অধিদপ্তর, টেকসই বন ও জীবিকা প্রকল্প (সুফল), প্রকৃতি ও জীবন, প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়নের (আইইউসিএন) অর্থায়নে এ বছর পাখিশুমারি শুরু হয়েছে। উপকূলীয় জলচর পাখিশুমারি দল সূত্রে জানা যায়, ১৯৮৭ সাল থেকে সারা বিশ্বের সঙ্গে ভোলায়ও জলচর পাখিশুমারি হচ্ছে।
রবিবার সকাল সাতটার দিকে প্রথম আলো দলনেতা এম এ মুহিত, বাংলাদেশ বার্ডস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট সায়েম উল চৌধুরী, বার্ডস ক্লাবের সদস্য মো. ফয়সাল, নাজিমউদ্দিন প্রিন্স ও মো. সফিকুর রহমানের সঙ্গে কথা বলে। তাঁরা বলেন, তাঁদের সঙ্গে আরেকটি দল নিঝুম দ্বীপ থেকে উঠবে। দলটি খেয়াঘাট নদী থেকে শুরু করেছে। বাংলাদেশের মধ্যে ভোলায় সবচেয়ে বেশি জলচর পরিযায়ী পাখি আসে, যা মোট পাখির প্রায় ৬০ ভাগ। এ অঞ্চলে অনেক বিপন্ন পাখি দেখা যায়।
কীভাবে পাখি গণনা করা হয় জানতে চাইলে এম এ মুহিত বলেন, ‘আমরা পাখি গণনা করি ব্লক ম্যাথডে (পদ্ধতি)। গণনার কাজে টেলিস্কোপ (দূরবীক্ষণ যন্ত্র) ব্যবহার করি। দূরের পাখি কাছে দেখা যায়। তখন একটা একটা করে গণনা হয়। যখন অনেক ঝাঁক ধরে পাখি থাকে, তখন ধারণা করে গণনা করা হয়। এটা পাখি পর্যবেক্ষকদের দীর্ঘদিনের অভিজ্ঞতা। দলের সবার কাছে দূরবীক্ষণ যন্ত্র থাকে। দলের একাধিকজন ধারণা করেন। সবার মতামত নিয়ে যেটি গ্রহণযোগ্য, সেটি সঠিক বলে মেনে নেওয়া হয়। তারপরও ঝাঁক গণনার ক্ষেত্রে শতভাগ সঠিক হয় না। উনিশ-বিশ হয়।’
পাখি গণনার উদ্দেশ্য কী জানতে চাইলে বাংলাদেশ বার্ডস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট পাখি বিশেষজ্ঞ সায়েম উল চৌধুরী বলেন, ‘পাখি পরিবেশের গুরুত্বপূর্ণ অংশ। পরিযায়ী পাখি যারা শীতের দেশ থেকে এই দেশে আসে, তাদের সংখ্যা দিয়ে আমরা জানতে পারি, পৃথিবীতে এদের সংখ্যা কত। উপকূলীয় অঞ্চলের পরিবেশ কেমন, পাখির বিচরণ একটি বড় মাপযন্ত্র। বাংলাদেশে যদি পাখি কমে যায়, তাহলে মনে করতে হবে এখানে সমস্যা আছে।’

বাংলাদেশ সময়: ২০:৫৯:৫৪   ৩৭০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন
ভোলায় চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের প্রধান নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন
তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই ॥ পাঁচ কোটি টাকা ক্ষতি
সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় পানিতে ডুবে প্রাণ গলে দুই শিশুর
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
ফরিদপুরে দুই মুসলিম শ্রমিকের নৃশংস হত্যাকান্ডের সাথে জড়িতদের ফাঁসির দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে



আর্কাইভ