লঞ্চ কর্তৃপক্ষের গাফিলতিতে বিসএস পরীক্ষা থেকে বঞ্চিত পরীক্ষার্থীরা

প্রচ্ছদ » অপরাধ » লঞ্চ কর্তৃপক্ষের গাফিলতিতে বিসএস পরীক্ষা থেকে বঞ্চিত পরীক্ষার্থীরা
শনিবার, ৩০ অক্টোবর ২০২১



ইমতিয়াজুর রহমান ॥
ভোলা-মনপুরা-হাতিয়া-ঢাকা রুটের যাত্রীবাহী লঞ্চ তাসরিফ-২ ও তাসরিফ-৪ লঞ্চ কর্তৃপক্ষের গাফিলিততে ৪৩তম বিসএস প্রিলিমনারি পরীক্ষা থেকে বঞ্চিত হয়েছে প্রায় দুই শতাধিক পরীক্ষার্থী। জানা যায়, বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দুপুরে নোয়াখালীর হাতিয়া থেকে ফেয়ারী শিপিং লাইনস লিমিটেডের তাসরিফ-২ নামের লঞ্চ ঢাকার উদ্দেশ্য ছেড়ে এসে ভোলার মনপুরা, তজুমিদ্দন, হাকিমউদ্দিন, দৌলতখান ও সদেরর ইলিশা বিশ্ব রোড ঘাটে ভিড় ঢাকাগামী যাত্রী তুলে সন্ধ্যা ৬টায় ঢাকার উদ্দেশ্যে ভোলা ত্যাগ করে। ওই লঞ্চে যাত্রী হিসেবে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্য নোয়াখালীর হাতিয়া, ভোলার মনপুরা, তজুমিদ্দন, হাকিমউদ্দিন, দৌলতখান ও ভোলা সদেরর প্রায় দুই শতাধিক পরীক্ষার্থী ছিলন।

---

কিন্তু লঞ্চ কর্তৃপক্ষের গাফিলতিতে শুক্রবার ভোর ৪টায় সদরঘাটে লঞ্চ পৌঁছানোর কথা থাকলেও তা পৌঁছায় সকাল ১০টায়। এতে দূর্ভোগে পরে বিসিএস পরীক্ষার্থীরা। ইতিমধ্যে তাদের কাক্সিক্ষত পরীক্ষা শুরু হয়েছে গেছে। দেরিতে পরীক্ষা কেন্দ্রে পৌঁচ্ছালে কেন্দ্রে প্রবেশ নিষেধ করা হয় তাদের।
লঞ্চ দেড়িতে পৌঁচ্ছানোর কারণ জানতে চেয়ে মনপুরা উপজেলার হাজির হাট ইউনিয়নের বিসিএস পরীক্ষার্থী মোঃ হাবিব বলেন, হাতিয়া থেকে ছেড়ে আসা তাসরিফ-২ লঞ্চে আমি মনপুরা থেকে উঠি। লঞ্চটি পালাক্রমে তজুমউদ্দিন, হাকিমউদ্দীন, দৌলতখান, ভোলা সদরের ইলিশা ও বরিশালের কালিগঞ্জ থেকে যাত্রী তুলে ঢাকার উদ্দেশ্য ছেড়ে যায়। রাত ১০টার দিক বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার কালীগঞ্জ ঘাট ত্যাগ করলে লঞ্চটি আবার ঘুরিয়ে রাত ১২টায় ভোলার হাকিমউদ্দিন লঞ্চঘাটে চেলে আসে। লঞ্চ ফিরিয়ে আনার কারণ জানতে লঞ্চ সুপারভাইজারের সাথে কথা হয়। তিনি আমাদের বলেন, তাসিরফ-৪ লঞ্চ চরে আটকা আছে। ওই লঞ্চে কিছু ইমারজেন্সি রোগী আছে তাদের নেওয়ার জন্য ফিনিয়ে আনা হয়েছে। রাত ১২ টায় হাকিমুউদ্দিন এলাকায় তাসরিফ-৪ লঞ্চ থেকে তাসরিফ-২ লঞ্চে আশা মোঃ আরিফুর  রহমান ও রাজিব বলেন, লঞ্চ চরে আটকা পড়ার পরে আমরা পরীক্ষার্থীরা তাসরিফ-৪ লঞ্চ স্টাফদের পরীক্ষার বিষয় বললে তারা জানায় চিন্তার কিছু নেই লঞ্চ ভোর ৬টার মধ্যে ঘাটে পৌঁচ্ছাবে। এই প্রতিশ্রুতিতে আমরা শান্ত থাকি কিন্তু সকাল ১০টায় ঘাটে পৌচ্ছালে আমরা ঢাকার রাস্তায় জ্যামের সম্মুখিন হই। এতে করে পরীক্ষার সময় অতিক্রম করায় আমাদের হলে প্রবেশ করতে দেওয়া হয়নি।
একই রকম কথা হয় ভোলা সদর উপজেলার শাহানাজ খানমে ও দৌলতখান উপজেলার মোঃ নাইম সাথে তারা বলেন, দুই লঞ্চের যাত্রী এক লঞ্চে উঠায় লঞ্চে যায়গার সল্পতা দেখা দেয়। পরে আমরা লঞ্চের মাষ্টারের রুমে অবস্থান নেই। সময় বিলম্ব হওয়ায় লঞ্চ দ্রুত চালানোর কথা থাকলেও রাতে মাঝ নদীতে লঞ্চ বন্ধ করে রাখেন তারা।
লঞ্চে কর্তৃপক্ষের গাফিলতির জন্য এই লঞ্চের প্রায় দুই শতাধিক পরীক্ষার্থী পরীক্ষা থেকে বঞ্চিত হয়েছি।
তারা আরও বলেন, সকালে পরীক্ষা থাকায় আমরা তারাহুরো করে পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্য চলে যাই। আমরা বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে না পেরে। দুপুরের দিক তাসিরফ-২ লঞ্চে এসে লঞ্চের স্টাফ ও সুপারভাইজারদের সঙ্গে কথা বলেল তারা, বিষয়টি ক্ষমতা দৃষ্টিতে দেখার অনুরোধ জানান এবং আমাদের বিনা খরচে গন্তব্যে পৌঁছে দেওয়ার আশ্বাস দেন।
এদিকে তাসরিফ-২ লঞ্চের সুপারভাইজার মো. জামাল হোসেন জানান, বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার কালীগঞ্জ এলাকায় আমাদের জাহাজ তাসরিফ-২ পৌচ্ছালে আমরা খবর পাই হাকিমুউদ্দিন ঘাটে আমাদের আরেকটি লঞ্চ তাসরিফ-৪ চরে আটেক যায়। ওই লঞ্চে অনেক বিসিএস পরীক্ষার্থী ও কয়েকজন গুরুতর রোগী ছিলো। লঞ্চটি সমস্যা হওয়ায় আমরা পূনরায় জাহাজ ঘুরিয় হাকিমুউদ্দিন ঘাটের উদ্দেশ্যে রওনা হই। ভোরে লঞ্চ সদরঘাটে পৌচ্ছানোর উদ্দেশ্য অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু নদীতে ¯্রােতের চাপ ও হাকিমুউদ্দিন যাওয়ায় সময় বিলম্ব হয় তাই প্রতিশ্রুতি দিয়েও নির্দিষ্ট সময়ে ঘাটে পৌচ্ছাতে পারিনি। আমরা লঞ্চ কর্তৃপক্ষ এ বিষয়ে অনুতপ্ত।

বাংলাদেশ সময়: ০:৩১:৪২   ৩২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
ভোলায় দুই মাদক কারবারীকে সাজা
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ওমরাহ পাঠানোর নামে হাজী কামালের প্রতারণা
চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
লালমোহনে জমি দখলের জন্য মালিকের উপর হামলার অভিযোগ
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
সৎ মায়ের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ
লালমোহনে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ঘর উত্তোলনের অভিযোগ



আর্কাইভ