মনপুরায় প্লাস্টিক বর্জনে তরুণ- তরুণীদের ব্যতিক্রমি উদ্যোগ

প্রচ্ছদ » মনপুরা » মনপুরায় প্লাস্টিক বর্জনে তরুণ- তরুণীদের ব্যতিক্রমি উদ্যোগ
রবিবার, ১৩ জুন ২০২১



মনপুরা প্রতিনিধি ॥
বাংলাদেশের বৃহত্তম দ্বীপ জেলা ভোলার মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন পর্যটনদ্বীপ উপজেলা মনপুরা। ভোলা জেলা সদর থেকে ৮০ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে বঙ্গোপসাগরের কোলঘেঁষে মেঘনার মোহনায় গরে উঠেছে পর্যটনদ্বীপ মনপুরা উপজেলা। মনপুরায় প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যের ¯পট দখিনা হাওয়া সি-বিচ। সাগর উপকূলের নয়নাভিরাম এ দ্বীপকে কেন্দ্র করে গড়ে উঠছে নান্দনিক পর্যটন কেন্দ্র। এই পর্যটন কেন্দ্রের প্রাকৃতিক সৌন্দর্য প্লাস্টিকে চাপা পড়ে বিলীন হচ্ছে।

---

এই প্লাস্টিক বর্জনে মনপুরাদ্বীপে কাজ করে যাচ্ছে এক ঝাঁক তরুণ তরুণীরা।তারা সবাই বিভিন্ন স্কুল কলেজ এর শিক্ষার্থী।
গত শুক্রবার (১১জুন) মনপুরা উপজেলার পর্যটন ¯পট দখিনা হাওয়া সি-বিচে ঘুরতে যায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি মনপুরা উপজেলা শাখার এক ঝাঁক তরুণ-তরুণী। সেখানে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তারা তৈরি করে প্লাস্টিক বর্জনে নানা প্রতৃকি চিহ্ন, তৈরি করেছে তাদের সংগঠন রেড-ক্রিসেন্টের লোগোসহ বিভিন্ন সচেতনতামূলক ইমোজি। যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেজবুকে পোষ্ট করলে বিভিন্ন মহল থেকে সাধুবাদ জানানো হয়।
জানা যায়, সাবিয়া আক্তার মিম,আবিদ হোসেন রাজু, রোকসানা, সিয়াম, আখি সহ বেশ কিছু তরুণ-তরুণীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির ব্যানারে মনপুার উপজেলায় বিভিন্ন সামাজিক কাজ করে আসছে।
প্লাস্টিক বর্জনে এই ব্যতিক্রমি উদ্যোগে বিষয়ে জানতে চাইলে শিক্ষার্থী সাবিয়া আক্তার মিম বলেন, এই সব প্লাস্টিক, পলিথিনসহ অপচনশীল বর্জ্য পদার্থ পানিকে দূষিত করাসহ জমির উর্বরতা শক্তি কমিয়ে দিচ্ছে। একইসঙ্গে ঘটছে উপকূলীয় পরিবেশের বিপর্যয়। অতিরিক্ত প্লাস্টিক নির্ভরতা আমাদের পরিবেশ বিপর্যয়ে বড় ধরণের ভূমিকা রাখছে। প্লাস্টিকের মাধ্যমে মাটি ও পানি দূষণের ফলে একইসঙ্গে ক্ষতিগ্রস্ত হচ্ছে গাছপালা, পরিবেশ, ও আমাদের জীবন। তাই আমরা মনপুরা দ্বীপ উপকূলীয় এলাকায় জনসচেতনতা বারাতে আমাদের এই উদ্যোগ।
একই রকম শিক্ষার্থী মোঃ আবিদ হোসেন রাজু বলেন, প্লাস্টিক দূষণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মানুষের জন্য হুমকিস্বরুপ।প্লাস্টিকের কারনে পর্যটন ও পরিবেশ একে অপরের বিরোধী হয়ে দাঁড়াচ্ছে। তাই আমাদের সচেতন হতে হবে এবং প্লাস্টিক বর্জন করতে হবে। প্লাস্টিক বর্জনের লক্ষে আমাদের এই সচেতনমূলক কার্যক্রম। আমরা মনে করি, পর্যটকদের মধ্যে যদি প্লাস্টিক বর্জনের মাধ্যমে প্রাণ ও প্রকৃতি রক্ষায় সচেতনতাবোধ জাগ্রত করা যায় তাবেই প্রকৃতি ফিরে পাবে তার আসল রুপ।

বাংলাদেশ সময়: ০:৫৮:৩৫   ৪৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

মনপুরা’র আরও খবর


মনপুরায় ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ না করায় চেয়ারম্যান পদে মনোনয়ন বাতিল
মনপুরা: শেষ দিনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
মনপুরায় ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগ করে উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল
অবশেষে মনপুরায় বাস্তাবায়ন হচ্ছে বঙ্গবন্ধু চিন্তানিবাস কেন্দ্রিক পর্যটন কেন্দ্র
মনপুরায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে ছাই জেলে ট্রলার ও জাল, ১০ লাখ টাকার ক্ষতি
মনপুরায় খাল থেকে অজ্ঞাতনামা এক বৃদ্ধের লাশ উদ্ধার
মনপুরায় ব্যবসায়ীর দোকান থেকে লক্ষাধিক টাকার মালামাল চুরি
মনপুরায় প্রাণীসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন
মনপুরায় অসহায় ২৫ পরিবারকে ঈদ উপহার দিলেন এসপি
মনপুরায় ঝড়ে ক্ষতিগ্রস্থদের জন্য এমপি জ্যাকবের তিন লক্ষ টাকা অনুদান



আর্কাইভ