বোরহানউদ্দিনের মেঘনায় অবাধে চলছে জাটকাসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার

প্রচ্ছদ » অপরাধ » বোরহানউদ্দিনের মেঘনায় অবাধে চলছে জাটকাসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার
বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২০



বোরহানউদ্দিন প্রতিনিধি ॥
ভোলার বোরহানউদ্দিনর মেঘনা নদীতে অবৈধ খুরছি জাল ও বেড়জাল দিয়ে অবাধে নিধন করা জাটকা সহ বিভিন্ন প্রজাতির মাছ। এ জাল থেকে জাটকা সহ ছোট, বড় কোন মাছই রেহাই পাচ্ছে না। এমনকি পরিবেশের জন্য উপকারী কীটপতঙ্গ গুলো ও প্রাণে রক্ষা পাচ্ছে না। এতে জীব বৈচিত্র মারাত্মক প্রভাব পড়ছে। এদিকে মাঝে মধ্যে প্রশাসন ওই সকল অবৈধ স্থাপনায় হানা দিয়ে খুরছি জালের কিছু খুটি ও জাল কেটে ফেললেও কিছু দিন পর পূর্বের চিত্রে ফিরে যাচ্ছে। এদেরকে প্রশাসন কোন ভাবেই দমন করতে পারছে না। এদের ক্ষমতার উৎস কোথায়? বর্তমান সরকার সকল ক্ষেত্রে সাফল্য অর্জন করলেও কিছু সংখ্যক অর্থলোভী জেলে নেতার কারণে সরকারের নেয়া মহতি উদ্যোগ গুলো ভেস্তে যাচ্ছে এমন ক্ষোভ সাধারণ জেলেদের। জানা গেছে, বোরহানউদ্দিন উপজেলার সীমান্তবর্তী হাকিমুদ্দিন পল্টুন থেকে প্রায় ২ কিলোমিটার উত্তরে মেঘনা নদীতে রবু চর এলাকায় দীর্ঘ এলাকা অবৈধভাবে দখল করে পাশাপাশি ২টি খুরছি জালের খুটি পুতে জাহাঙ্গীর মাঝি’র নেতৃত্বে মানিক হাওলাদার, কবির মিয়া ও নাঈম হাওলাদার ক্ষমতার দাপট দেখিয়ে দীর্ঘ দিন যাবত অবাধে বিভিন্ন প্রজাতির মাছ অবাধে নিধন করে যাচ্ছে। এ জাল থেকে রক্ষা পাচ্ছে না ছোট, বড় কোন মাছই। রক্ষা পাচ্ছে না কীটপতঙ্গগুলো। এছাড়া হাকিমুদ্দিন হাট থেকে আধা কিলোমিটার পূর্ব পাশে বেড়জাল পেতে অবাধে সকল রকম মাছ শিকার করছে জাহাঙ্গীর মাঝি। এ জালে সকল প্রজাতির মাছ ও কীটপতঙ্গ মারা পড়ছে। এতে জীব বৈচিত্রে মারাত্মক প্রভাব পড়ছে। অন্যদিকে জানা গেছে, কাচকি গুড়া থেকে শুরু করে চাপলি ও জাটকা ইলিশ গুলো এ সকল জালেই বেশি আটকা পড়ছে। এজন্য জেলা ও উপজেলার ছোট বড় বাজারগুলোতে জাটকা ইলিশের সয়লাব দেখা যাচ্ছে এদিকে জানা গেছে, সাধারণ জেলেরা মেঘনা নদীতে জাল ফেললে মেঘনার নদীর ঢেউ ওই সকল খুরছি জাল ও বেড়জালে গিয়ে জাল পড়লে তা কেটে আনতে হয়। এতে সাধারণ জেলেরা অনেক ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু খুরছি জাল ও বেড়জাল যারা দখল করে মাছ শিকার করে তারা সবাই ওই এলাকার প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে কেউ কিছু বলতে পারে না। মুখ বুঁজে সবকিছু মেনে নিতে হচ্ছে।

---
নাম প্রকাশ না করার শর্তে মেঘনার একাধিক জেলে জানান, এরা ক্ষমতার দাপট দেখিয়ে অবৈধভাবে মেঘনা নদী দখল করে খুটি গেরে খুরছি জাল ও বেড়জাল দিয়ে অবাধে সকল প্রকারের মাছ শিকার করছে ও ওই সকল জাল থেকে রক্ষা পাচ্ছে না কীটপতঙ্গগুলো। আমাদের জাল পানির ঢেউ অনেক সময় খুরছি জালে পড়লে কেটে আনতে হয়। আমরাসাধারন জেলেরা অনেক ক্ষতিগ্রস্থ হই। কিন্তু ওই সকল প্রভাবশালীদের ভয়ে ভয়ে কিছু বলতে পারছি না। এ ব্যাপারে জাহাঙ্গীর মাঝি’র সাথে আলাপকালে তিনি জানান শুধু আমরাই এ কাজ করি না অনেকেই খুরছি জাল ও বেড়জাল পেতে মাছ ধরছে।
এ ব্যাপারে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস.এম আজাহারুল ইসলাম বলেন, মেঘনা নদীতে অবৈধভাবে খুরছি জাল ও বেড়জাল পেতে মাছ শিকার করার সুযোগ নেই। এটা মারাত্মক অপরাধ। আমরা এ সকল জায়গার এর পূর্বে অভিযান দিয়ে জাল গুলো ধবংস করেছি। বর্তমানে কেউ যদি আবারও অবৈধ জালপেতে থাকে তাহলে অতিদ্রুত অত্র উপজেলা মৎস কর্মকর্তাকে নিয়ে অভিযান পরিচালনা করা হবে।

বাংলাদেশ সময়: ২২:৫২:৪১   ৪২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


চরফ্যাশনে অন্যের জমি দখলে নেওয়ার অভিযোগ সাবেক ইউপি চেয়ারম্যান রাসেলের বিরুদ্ধে
বাপ্তায় জমি সংক্রান্ত বিরোধে এতিম সন্তানের উপর হামলা
‘টাকা পেলেই ভাতা করার দায়িত্ব নেন দফাদার’
চরফ্যাসনে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
ভোলায় ১ হাজার পিচ ইয়াবাসহ আটক ১
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
ভোলায় অন্যের ভোগদখলীয় জমির গাছ কেটে দখলের চেষ্টা
পুলিশ চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে আটক
তারা কখনো জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা
পশ্চিম ইলিশায় অন্যের কবরস্থানে জেলা পরিষদের নেমপ্লেট লাগিয়ে অর্থ আত্মসাতের চেষ্টা : বাধা দেয়ায় ১জনকে পিটিয়ে জখম



আর্কাইভ