মনের বাসনা পূরনে ভোলার ২৫০ বছরের বুড়া মায়ের মন্দিরে পুন্যার্থীদের ঢল

প্রচ্ছদ » জেলা » মনের বাসনা পূরনে ভোলার ২৫০ বছরের বুড়া মায়ের মন্দিরে পুন্যার্থীদের ঢল
শনিবার, ৫ ফেব্রুয়ারী ২০২২



ছোটন সাহা ॥
ভোলার দৌলতখানে দুই শতাধিক বছরের পুরনো সৃষ্টিতলায় পূণ্যার্থীদের ঢল নেমেছে। মনের বাসনা পূরন করতে ‘স্বপ্নে দেখা দেবী’ (বুড়ি মা) মন্দিরে পুজা এবং প্রার্থনা করতে দুর দুরান্ত থেকে ছুটে আসছেন দর্শনার্থীরা। শনিবার (৫ জানুয়ারি) বিকাল থেকে সন্ধা ৭ টা পর্যন্ত দেবীর আরোধনা করতে দেখা গেছে পুন্যার্থীদের। ধুপকাঠি, মোমবাতি প্রজ্জলন করে প্রার্থনা করেন আগত ভক্তরা।
এদিকে বুড়ি মায়ের উৎসবকে কেন্দ্র করে সেখানে বসছে ঐতিহ্যবাহি গ্রামীন মেলা। সেখানে দর্শনার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। বসছে মুখরোচক খাবারের দোকান ছাড়াও কুটির ও মৃৎ শিল্পের বাহারি দোকান।

---

স্থানীয়রা জানালেন, দৌলতখান উপজেলার চরপাতা ইউনিয়নের সৃষ্টতলায় প্রতি বছরের মত এ বছরও মাঘ মাসের পঞ্চমি তিথীতে অনুষ্ঠিত হচ্ছে স্বরসতি পূজা। একই সাথে অনুষ্ঠিত হচ্ছে স্বপ্নে দেখা দেবী বা বুড়ি মায়ের পুজা। শ্রী রাধা গোবিন্দ মন্দির, শ্মশান কালী মাতার মন্দির, বুড়ি মায়ের মন্দির প্রাঙ্গনে প্রচীসতম এ উৎসব উদযাপিত হচ্ছে। সকাল থেকে সন্ধা সাড়ে ৭ টা পর্যন্ত দিনব্যাপী হয় এ অনুষ্ঠান।
এ অনুষ্ঠানকে কেন্দ্র করে জেলা এবং জেলার বাইরে থেকে আগত দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়েছে। করোনাকে উপেক্ষা করে নারী পুরুষের সমাগম ঘটেছে। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে নজরদারি করছে আয়োজক কমিটি। পূন্যার্থীদের স্বাস্থ্যবিধি মানাতে ৫০ সদস্যের সেচ্চাসেবক টিম কাজ করছে।
বুড়ি মায়ের পুজা উৎসবে কেউ আসেন রোগমুক্তির প্রার্থনা নিয়ে, কেউ বা আসেন পারিবারিক বা সামাজিক উন্নতির প্রার্থনা নিয়ে। বুড়া মায়ের গাছকে কেন্দ্র করে এখানে গড়ে উঠেছে মায়ের মন্দির, শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির, শ্রী শ্রী কালি মায়ের মন্দির, শ্রী শ্রী সরস্বতী মন্দির, শ্রী শ্রী মনসা মন্দির।বুড়া মায়ের পুজোর দিন শ্রী শ্রী সরস্বতী পুজোর অঞ্জলি দেয়া হয়, এক পাশে বসে গ্রামীণ মেলা অন্যপাশে নাম- কির্ত্তন অনুষ্ঠান।
জানা গেছে, প্রায় ২৫০ বছর আগে ওই এলাকার যোগেন্দ্র সিং বাড়ীর পূর্ব পরুষের স্বপ্নে পাওয়া বুড়া মা এই বৃক্ষে অবস্থান। তিনি স্বপ্নে দেখিয়েছিলেন, কেউ যদি মনের বাসনা নিয়ে এই বৃক্ষের নিচে এসে প্রার্থনা করেন তাহলে তার সেই বাসনা পুরান হয়। স্বপ্নে দেখার পর সিং বাড়ির সেই পুরুষ এখানে একটি সৃষ্টি বৃক্ষ (রেন্ট্রি গাছ) রোপন করেন। সেই থেকে হাজার হাজার পুন্যার্থী বছরের এই দিনটি এলেই মনের বাসনা পূরন করতে আরোধনা করেন, পুজায় অংশগ্রহন করেন। বিশাল এড়িয়া নিয়ে অবস্থিত এই সৃষ্টিতলা মন্দির জেলার বাইরেও বেশ পরিচিত। গাছটি এখনও  ঐতিহ্যবহন করে আছে।
পুন্যার্থী চামেলি রানী (৭০) বলেন, আমরা ছোটবেলা থেকেই দেখে আসছি এখানে বুড়া মায়ের পুজা হচ্ছে। মনের বাসনা পুরন করতে ভক্তরা মন্দিরা ছুটে আসেন। আরেক পুন্যার্থী কল্পনা রানী বলেন, আমি তজুমদ্দিন থেকে আসছি, মায়ের কাছে চেয়েছি, আশা করি মনের বাসনা পুরন হবে।
স্থানীয় বাসিন্দা পুন্যার্থী বিউটি রানী বলেন, আমি প্রতি বছরই এখানে আসি। বুড়ি মায়ের মেলায় এসে আমরা খুব আনন্দ করি।
স্থানীয় বাসিন্দা এবং মন্দির কমিটির উপদেষ্ট দিলীপ মন্ডল জানান, প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে বুড়া মায়ের পুজো হয়, ভোলা এবং তার আশেপাশের জেলাগুলো থেকে হাজার হাজার পূণ্যার্থী তাদের বিভিন্ন ‘মানত’ নিয়ে আসে। তাদের বিশ্বাস বুড়া মা তাদের কাক্সিক্ষত ফল দিবেন। এখানে এসে কেউ খালি হাতে ফিরে যায়না, এমন বিশ্বাস রয়েছে ভক্তদের। তাই এখানে হাজারো ভক্তের সমাগম হয়। প্রতি বছরের মত এ বছরও ব্যতিক্রম হয়। পুন্যার্থীদের ঢল নেমেছে।
আয়োজক কমিটি নেতা এবং মন্দির কমিটির সভাপতি সমরজিৎ সিং এবং সাধারন স¤পাদক অন্তর হাওলাদার বলেন, উৎসবমুখর পরিবেশে বুড়া মায়ে পুজা উদযাপিত হচ্ছে। স্থানীয় প্রশাসনসহ সকলের আন্তরিকতায় সুষ্ঠভাবে অনুষ্ঠানটি উদযাপিত হচ্ছে। পুন্যার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সেদিকে আমাদের বাড়তি নজরদারি রয়েছে।
এ ব্যাপারে দৌলতখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলার রহমান জানান, সৃষ্টিতলায় হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠানে পুন্যার্থীদের নিরাপত্তা এবং অপ্রতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্যবিধি মানাতে প্রচারনা চালানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩:৪৩:১৫   ৪৩৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ