ভোলা সদর হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড ১০টি ॥ মেঝেতে চিকিৎসা নিচ্ছেন ১৭০ রোগী

প্রচ্ছদ » জেলা » ভোলা সদর হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড ১০টি ॥ মেঝেতে চিকিৎসা নিচ্ছেন ১৭০ রোগী
বুধবার, ২১ এপ্রিল ২০২১



ছোটন সাহা ॥
হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বেড আছে ১০টি। কিন্তু রোগী ভর্তি হয়েছেন ১৭০জন। তাই বাধ্য হয়ে মেঝেতেই চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। হাসপাতালে ভেতরের বিভিন্ন ওয়ার্ডে প্রবেশের গেইট থেকে শুরু হয়ে ডায়রিয়া, মেডিসিন, সার্জারী ও অর্থপেডিকস ওয়ার্ডের মেঝেতে বসে চিকিৎসা নিতে দেখা যায় রোগীদের। মেঝেতেও জায়গা সংকট থাকায় গাদাগাদি করে চিকিৎসা নিতে হচ্ছে তাদের। সময় গড়ানোর সাথে সাথে রোগীদের লাইন যেন আরো দীর্ঘ হচ্ছে।
এ চিত্র ভোলা সদর হাসপাতালের।
বুধবার (২১ এপ্রিল) সকাল থেকেই প্রচন্ড গরম উপেক্ষা করে চিকিৎসা নিতে আসা রোগীদের সারিবদ্ধ হয়ে চিকিৎসা নিতে দেখা গেছে। ডায়রিয়া ওয়ার্ডে গিয়ে জানা গেল, টানা ৩ দিন ধরে হাসপাতালে দেড় শতাধিক করে রোগী ভর্তি হচ্ছেন। সোমবার ১৫২ জন, মঙ্গলবার ১৭৬ জন এবং বুধবার ১৭০ জন রোগী ভর্তি হয়েছেন।

---

হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স জাকিনুর বলেন, ডায়রিয়া ওয়ার্ডে আমরা ৩ জন নার্স দায়িত্ব পালন করছি, কিন্তু রোগীদের চাপ বেশী থাকায় আমাদের নিজেদের অসুস্থ্য হয়ে পড়ার অবস্থা। জরুরি ভিত্তিতে ডায়রিয়া ওয়ার্ডে আরো নার্স দেয়ার দাবী জানাচ্ছি।
স্টাফ নার্স পাপড়ি বলেন, রোগীদেন অনেক চাপ, আমরা চিকিৎসা দিচ্ছি। তবে ওষুধ-স্যালাইন সংকট নেই। আজও ১৭০ জন রোগী ভর্তি হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেল, এ মৌসুমে গত ১৫ দিন ধরে রেকর্ড সংখ্যক রোগী ভর্তি হচ্ছে। প্রতিদিন ১০০ বেশী রোগী। এতে চিকিৎসব নার্সদের হিমশিম খেতে হচ্ছে।গরমের কারনে ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে।
দিন যত বাড়ছে ঠিক ততই যেন বাড়ছে রোগীদের চাপ। একের পর এক  বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগী। সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ধারন ক্ষমতার অধিক ১৭ গুন ডায়রিয়া রোগীকে  চিকিৎসা নিচ্ছেন। আক্রান্তদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশী।
আবহাওয়ায় পরিবর্তন ও গরমের প্রকোপ বেড়ে যাওয়ার ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে বলে জানিয়েছেন ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম। তিনি জানান, গত কয়েকদিন ধরেই হাসপাতালে ডায়রিয়া রোগীদের চাপ। আমাদের ডাক্তার ও নার্সরা রোগীদের চিতিৎসা দিচ্ছেন। তিনি বলেন, জেলা হাসপাতালের মত উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসেও রোগীদের চাপ। তবে সদর হাসপাতালে ওষুধ-স্যালাইন সংকট নেই, তবে উপজেলা পর্যায়ে সংকট দেখা দিয়েছে।
ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে ডায়রিয়া আক্রান্ত রোগীদের চাপ। এদের মধ্যে নারী, শিশু ও মধ্য বয়স্কদের সংখ্যাই বেশী। শয্যা কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত রোগীর স্বজন নাসরিন বেগম, জান্নাতুলসহ অন্যরাশি জানান, ডায়রিয়া অনেক বেড়ে  গেছে। শিশু থেকে শুরু করে বয়স্করাও ডায়রিয়া আক্রান্ত হচ্ছে। হাসপাতালে বেড না থাকায় রোগীদের কষ্ট করেই মেঝেতে বসে চিকিৎসা নিতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২:৩১:১৪   ৩৯২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা
উপজেলা পরিষদ নির্বাচন: ভোলায় তিন উপজেলার ৩৮ প্রার্থীর সকলের মনোনয়নপত্র বৈধ
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ঘুষ ছাড়া কাজ হয়না ভোলার বিএমইটি অফিসে॥ প্রতিদিন ঘুষের আয় প্রায় অর্ধলক্ষ টাকা!!
আপনাদের আমানত ভাল পাত্রে জমা রাখবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ মিয়া
ভোলায় ফিল্মি স্টাইলা অপহরণ ॥ কতিপর উদ্ধার



আর্কাইভ