দৌলতখানে ডায়রিয়ার প্রাদুর্ভাব ॥ শয্যা সংকটে মেঝেতেই চলছে চিকিৎসাসেবা

প্রচ্ছদ » জেলা » দৌলতখানে ডায়রিয়ার প্রাদুর্ভাব ॥ শয্যা সংকটে মেঝেতেই চলছে চিকিৎসাসেবা
সোমবার, ১৯ এপ্রিল ২০২১



দৌলতখান প্রতিনিধি ॥
একদিকে সারা দেশে যেমন করোনা ভাইরাসের প্রভাব বিস্তার। তার সাথে কয়েকদিন ধরেই দেশ জুরে বয়ে যাচ্ছে প্রচন্ড তাপদাহ। তীব্র গরমে ভোলার দৌলতখানে বাড়তে শুরু করেছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিন শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসে। রোগীর চাপে চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছেন চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীরা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসে দৈনিক গড়ে ভর্তি হচ্ছে ২৫ থেকে ৩০জন ডায়রিয়া আক্রান্ত রোগী। শয্যা সংকট থাকায় হাসপাতালের মেঝেই চিকিৎসা নিতে হচ্ছে এসব রোগীদের। ৫০ শয্যার হাসপাতালে শয্যা ও বেডের অভাবে স্বাস্থ্যসম্মত পরিবেশে ছাড়াই অক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে হাসপাতালের মেঝেত।

---

আবহাওয়া পরিবর্তনের কারণে গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় ডায়রিয়া  আক্রান্ত রোগীদের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য বিভাগ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসে জনবল সংকট রয়েছে দীর্ঘদিনের। এর মধ্যে প্রতিদিন শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ ডায়েরীয়া আক্রান্ত হওয়ায় রোগীর চাপে চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছেন চিকিৎসকসহ নার্সরা। প্রয়োজনের তুলনায় বেড কম থাকায় মেঝে থেকেই চিকিৎসাসেবা নিতে হচ্ছে রোগীদের।
উপজেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গত দুইমাসে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৭০০/৮০০জন রোগী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মোঃ তছির নামে এক ডায়রিয়া আক্রান্ত রোগী জানান,  ‘রাতে ইফতারের পর হঠাৎ করে ডায়রিয়া দেখা দেয়। পরে হাসপাতালে চলে এসেছি। বেড না পেয়ে মেঝে থেকেই চিকিৎসা নিচ্ছি। তাকে স্যালাইন দেয়া হয়েছে। অন্যদিকে ডায়রিয়া আক্রান্ত শিশু মাহমুদুল হাসান নামে ২ বছর বয়সী তার স্বজন জানান, ‘শিশুর ডায়রিয়া ও ভুমি দেখা দেয়ায় সরকারি হাসপতালে নিয়ে এসেছি। তবে হাসপতালের কর্তব্যরত সেবিকারা ভালো ভাবে সেবা দিচ্ছেন।
সাধারণ রোগীসহ ডায়রিয়া রোগীদের চাপ বাড়লেও তাদের সঠিক ভাবে সেবা দেয়া হচ্ছে বলে জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেকসের আবাসিক মেডিকেল অফিসার পিয়াস কান্তি সাহা।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আনিছুর রহমান জানান, ‘নির্ধারিত শয্যার চেয়ে অতিরিক্ত রোগী হাসপাতালে ভর্তি রয়েছে। তবে সকল রোগীদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে বলে জানান তিনি। ঋতু পরিবর্তনের কারণে প্রকৃতিতে গরম হাওয়া বয়ে যাচ্ছে জানিয়ে ডায়রীয়া থেকে রক্ষা পেতে নিরাপদ খাদ্য’র ওপর জোর দেয়া বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২২:৪০:৩৯   ৪৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলা অজানে রোগে আক্রান্ত ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ॥ আতঙ্কে অভিভাবক ও শিক্ষকরা
ভোলার বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না বেশীরভাগ পন্য
ভোলায় নিষেধাজ্ঞার ১৮ দিনে ১৫৬ জেলের কারাদণ্ড
ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত
ভোলা সদর উপজেলা নির্বাচনে ভোটারদের দুয়ারে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ ইউনুছ
ভোলায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী উদযাপন
অবৈধ দখলে চলে যাচ্ছে পাউবো’র জমি ॥ নিরব কর্মকর্তারা
ভোলায় বঙ্গবন্ধু সাজে সেজেছে ক্ষুদে শিক্ষার্থীরা
ভোলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ
কাউন্সিলর থেকে উদ্যোক্তা লালমোহনের মনির



আর্কাইভ