দ্বীপ জেলা ভোলার প্রথম দৈনিক পত্রিকা দৈনিক আজকের ভোলা’র ২৮ বর্ষ শুরু

: মুহাম্মদ শওকাত হোসেন :

দ্বীপ জেলা ভোলার ইতিহাসে ১৯৯৪ সালের আজকের দিনটি খুবই স্মরণীয়। এই দিনই দেশের মূল ভূখ- থেকে বিচ্ছিন্ন দ্বীপ দেশ ভোলা থেকে সরকারি ডিক্লারেশন নিয়ে প্রথম দৈনিক পত্রিকা ‘দৈনিক আজকের ভোলা’ তার শুভ পরিক্রমা শুরু করে। ১৯৯৪ সালের আজকের দিনে ভোলায় কবি মোজাম্মেল হক টাউন হলে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে দৈনিক আজকের ভোলা’র প্রথম প্রকাশনা শুরু হয়। সেই মাহেন্দ্রক্ষনে প্রকাশনা উৎসবের প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন তথ্যমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা। বিশেষ অতিথি ছিলেন ভোলার কৃতী সন্তান তখনকার পানিসম্পদ প্রতিমন্ত্রী মোশারেফ হোসেন শাজাহান। ওই অনুষ্ঠানে ঢাকা থেকে এসে ভোলার কৃতী সন্তান শিক্ষাবিদ ডক্টর আবুল হাসান শামস উদ্দিন, প্রফেসর সিরাজুল হক, ভোলা সরকারি কলেজের তৎকালীন প্রিন্সিপাল ডক্টর নুরুল ইসলাম, তখনকার সময়ের সংবাদকর্মী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ক শিক্ষার্থী বর্তমানে প্রথিতযশা সাংবাদিক আশরাফুল ইসলামসহ অনেকে উপস্থিত থেকে পত্রিকাকে স্বাগত জানিয়েছিলেন।
অনেক ঘাত প্রতিঘাত পেরিয়ে এই পত্রিকা তার পথপরিক্রমা অব্যাহত রেখেছে। নানা কারণে বারবার বাধাগ্রস্ত হওয়া সত্বেও কখনো প্রকাশনা বন্ধ রাখেনি। নিয়মিতভাবে প্রকাশনার মাধ্যমে ভোলার মানুষের সুখ-দুঃখ ভালো মন্দ তুলে ধরার সঙ্গে সঙ্গে জাতীয় আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সংবাদ সম্পর্কে ভোলাবাসীকে অবহিত করেছে।

---

২০০৯ সাল থেকে পত্রিকাটি নিজস্ব অফসেট প্রেস থেকে মুদ্রিত হয়ে আসছে। ২০১৪ সালের পহেলা নভেম্বর ভোলার কৃতী সন্তান জাতীয় নেতা তখনকার বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদ এ পত্রিকার অনলাইন সংস্করণের উদ্বোধন করেন। সেই থেকে অদ্যাবধি ভোলার মানুষের প্রিয় মুখপাত্র দৈনিক আজকের ভোলা নিয়মিতভাবে প্রিন্টিং সংস্করণ এর পাশাপাশি অনলাইন সংস্করণ প্রকাশিত হচ্ছে।
দৈনিক আজকের ভোলার দুই দশক তথা ২০ বছর পূর্তি অনুষ্ঠানে আমরা ওয়াদা দিয়েছিলাম যে, এ পত্রিকার রজতজয়ন্তী অর্থাৎ ২৫ বছর পূর্তি অনুষ্ঠান উপলক্ষে আমরা ভোলা জেলার আপডেট ইতিহাস ভোলার মানুষের সামনে উপহার দেবো। মহান আল্লাহ তাআলার অসীম রহমতে আমরা আমাদের ওয়াদাপূর্ণ করেছি। ২৫ বছর পূর্তিতে না হলেও ২৭ বছরের প্রান্তে এসে ২০২১ সালের ২১ ফেব্রুয়ারিতে দৈনিক আজকের ভোলা ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন কর্তৃক গ্রন্থিত লিখিত ও সম্পাদিত ‘ভোলা জেলার ইতিহাস’ গ্রন্থ প্রকাশের মাধ্যমে আমরা সে ওয়াদাপূর্ণ করতে সক্ষম হয়েছি। ভোলার এই ঐতিহাসিক গ্রন্থের প্রকাশনা উৎসবে সাবেক মন্ত্রী ও জাতীয় নেতা জনাব তোফায়েল আহমেদ এমপি সাহেব প্রধান অতিথি হিসেবে বক্তব্য রেখে আমাদের কার্যক্রমকে পরিপূর্ণতা দান করেছেন।
আমরা আগেও বলেছি এখনও বলছি ২৮ বছর শুরু করার এই বিশেষ মুহুর্তে আবারো বলছি, দৈনিক আজকের ভোলা ভোলাবাসীর মুখপাত্র কোনো রকম রাজনৈতিক এজেন্ডা, ব্যক্তিস্বার্থ কিংবা কোনো রকম ব্যবসায়িক স্বার্থ সামনে রেখে এ পত্রিকা প্রকাশিত হয়নি। বরং অবহেলিত বিচ্ছিন্ন পিছিয়ে পড়া ভোলাবাসীর কাছে তাদের সুখ-দুঃখের ভালো-মন্দের সংবাদসমূহ তুলে ধরার পাশাপাশি জাতীয় আন্তর্জাতিক সংবাদের সাথে সম্পৃক্ত করে তাদেরকে সচেতন করা এই পত্রিকার একটি অন্যতম  উদ্দেশ্য। সত্য সুন্দরের বাণীকে প্রচার করা, অসত্য এবং অন্যায়ের বিরুদ্ধে কথা বলা, দুর্নীতি সন্ত্রাস সুবিধাবাদ সামাজিক অপরাধ ও অশ্লীলতার বিরুদ্ধে জনগণকে উদ্বুদ্ধ করা আমাদের অন্যতম উদ্দেশ্য। আমরা স্বাধীনতার পক্ষে, ধর্মের পক্ষে, নীতি নৈতিকতার পক্ষে, তথা সত্য ও সুন্দরের পক্ষে আমাদের সকল কার্যক্রম অতীতেও ছিল ভবিষ্যতেও থাকবে ইনশাল্লাহ।
২৮ বছরের এই শুভলগ্নে দৈনিক আজকের ভোলার সাথে সম্পৃক্ত সকল পাঠক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা এবং আমাদের নিবেদিতপ্রাণ সাংবাদিক বন্ধুদের প্রতি আমাদের অনেক অনেক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা। মহান আল্লাহর রহমত এবং আপনাদের সহযোগিতায় আমরা অতীতেও সকল বাধা-বিপত্তি অতিক্রম করে আমাদের কার্যক্রম অব্যাহত রেখেছি, ভবিষ্যতে ইনশাল্লাহ অব্যাহত থাকবে।
শুরু থেকে আমাদের একটাই শ্লোগান ‘অসত্যের কাছে কভু নত নহে শির, ভয়ে কাঁপে কাপুরুষ, লড়ে যায় বীর।’ আমাদের প্রেরণার উৎস হচ্ছে মহান আল্লাহ রাব্বুল আলামীনের ওই বাণী ‘সত্য সমাগত, অসত্য বিতাড়িত, সত্যের জয় হবেই।’ ২৮ বছরের শুরুতে সবাইকে শুভেচ্ছা।

আজ ১২ এপ্রিল সোমবার আসরবাদ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দৈনিক আজকের ভোলা কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আজকের ভোলার সাংবাদিকদেরকে উপস্থিত থাকার জন্য দৈনিক আজকের ভোলার সম্পাদক ও প্রকাশক অনুরোধ জানিয়েছেন।


এ বিভাগের আরো খবর...
ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা! ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা!
মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার
সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর
দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু
ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২ ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২
ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত
ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা
সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন
বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য
মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ

দ্বীপ জেলা ভোলার প্রথম দৈনিক পত্রিকা দৈনিক আজকের ভোলা’র ২৮ বর্ষ শুরু
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)