লালমোহনে জরাজীর্ণ ব্রিজে জনদুর্ভোগ চরমে

প্রচ্ছদ » জেলা » লালমোহনে জরাজীর্ণ ব্রিজে জনদুর্ভোগ চরমে
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪



---

বিশেষ প্রতিনিধি ॥

খালের ওপর দাঁড়িয়ে আছে ব্রিজ। অথচ তার মাঝে বিশাল গর্ত। চলাচলের জন্য স্থানীয়দের উদ্যোগে একটি গর্তের ওপর কাঠ দিয়ে দেওয়া হয়েছে পাটাতন। ব্রিজের রেলিংও জরাজীর্ণ। যেকোনো মুহূর্তে ধসে পড়তে পারে পুরো ব্রিজটি। গত প্রায় ১০ বছর ধরে এমন বেহাল অবস্থায় পড়ে আছে ভোলার লালমোহন উপজেলার কালমা ইউনিয়নের চরলক্ষ্মী এলাকার চরলক্ষ্মী খালের ওপরের ব্রিজটি। এতে করে চরম দুর্ভোগে রয়েছেন ঐ এলাকাসহ আশপাশের কয়েকটি গ্রামের হাজারও মানুষ।

স্থানীয় বাসিন্দা আফসার ও আব্দুস শহিদ জানান, ১৯৯৬ সালের দিকে চরলক্ষ্মী খালের ওপর এই ব্রিজটি নির্মাণ করা হয়। তবে নির্মাণের বছর দশেকের মাথায় ব্রিজটি ধীরে ধীরে জরাজীর্ণ হয়ে পড়তে শুরু করে। বিগত ১০ বছর ধরে ব্রিজটির খুবই বেহাল অবস্থা। ব্রিজের মাঝখান দিয়ে দুইটি বিশাল গর্তের সৃষ্টি হয়। স্থানীয়দের চলাচলের স্বার্থে চাঁদা তুলে একটি গর্তের ওপর কাঠের পাটাতন দেওয়া হয়েছে। যার ফলে কোনো রকমে এখন চলাচল করা যাচ্ছে। তবে শিগগিরই এখানে নতুন ব্রিজ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ঐ এলাকার অটোচালক হাছনাইন এবং ইব্রাহিম বলেন, রিকশায় যাত্রী নিয়ে ব্রিজটির ওপর উঠলে কাঁপতে থাকে। জীবনের ঝুঁকি নিয়ে জীবিকার তাগিদে প্রতিনিয়ত এই ব্রিজ দিয়ে রিকশা চালাতে হচ্ছে। আমাদের দাবি, দ্রুত যেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখানে একটি নতুন ব্রিজ নির্মাণের ব্যবস্থা নেন।

চরলক্ষ্মী এলাকার সিএনজিচালক সালাউদ্দিন জানান, বছরের পর বছর ধরে ব্রিজটির বেহাল অবস্থা। মনে হচ্ছে এই চিত্র কেউই দেখছে না। না হয় এত বছর ধরে জরাজীর্ণ থাকার পরও কেনো ব্রিজটি নতুন করে নির্মাণ বা মেরামতের উদ্যোগ নেয়া হয়নি। অথচ এই জরাজীর্ণ ব্রিজের ওপর দিয়ে প্রতিদিনই জীবনের শঙ্কা নিয়ে সিএনজি চালাতে হচ্ছে, স্থানীয়রা চলাচল করছেন। আর বছরখানেক ব্রিজটি এই অবস্থায় থাকলে যেকোনো মুহূর্তে খালের মধ্যে ভেঙে পড়তে পারে।

ালমা ইউপি চেয়ারম্যান আকতার হোসেন বলেন, ব্রিজটির বেহাল দশার কারণে স্থানীয়দের অনেক দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাই এ দুর্ভোগ লাঘবের জন্য ঐ স্থানে নতুন করে একটি ব্রিজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট দফতরে কথা বলেছি।

এলজিইডির লালমোহন উপজেলা প্রকৌশলী রাজীব সাহা বলেন, উপজেলার পুরনো বেশ কয়েকটি ব্রিজ বেহাল ও জরাজীর্ণ অবস্থায় রয়েছে। আমরা ঐসব ব্রিজ পুনর্নিমাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি। প্রস্তাবটি পাস ও বরাদ্দ পেলে ব্রিজগুলো পুনর্নিমাণের জন্য উদ্যোগ নেয়া হবে।

বাংলাদেশ সময়: ২০:২৩:৩১   ৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা
ভোলার উন্নয়ন ও অগ্রগতির বিবেচনায় নিয়ে মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন
এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪



আর্কাইভ