অনলাইন ব্যবসায় এগিয়ে যাওয়ার স্বপ্ন ভোলার নারী উদ্যোক্তাদের

প্রচ্ছদ » অর্থনীতি » অনলাইন ব্যবসায় এগিয়ে যাওয়ার স্বপ্ন ভোলার নারী উদ্যোক্তাদের
রবিবার, ২৮ জানুয়ারী ২০২৪



---

ছোটন সাহা ॥

উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল ইপি ভোলা জেলা নারী উদ্যেক্তাদের মিলনমেলা ও পন্য প্রদর্শনী। গতকাল শনিবার (২৭ জানুয়ারি)  বিকালে শহরের ফুড লাভার চাইনিজ রেস্টুরেন্টে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান।

অনলাইন ব্যবসার মাধ্যমে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন ভোলার নারী উদ্যোক্তারা। নারী উদ্যোক্তারা একত্রিত হয়ে তাদের পন্য সামগ্রী প্রদর্শনের পাশাপাশি ব্যবসার প্রসার ও পরিচিতি ঘটাতে আয়োজন করেন এ পন্য প্রদর্শনী ও মিটআপের। সভার সভাপতিত্ব করেন, ইপি উপদেষ্টা রোমান মিয়া।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা বিসিক শিল্পনগরীর উপ-ব্যবস্থাপক এসএম সোহাগ হোসেন, ইপি বরিশাল বিভাগীয় প্রধান শারমিন সুলতানা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, ইপিসহ প্রতিনিধি লিমা রহমান। অনুষ্ঠানের শুরুতেই উদ্যোক্তাদের পরিচিতি পর্ব শুরু হয়, পরে অনুষ্ঠিত আলোচনা সভা। ইপি ভোলা জেলা নারী উদ্যোক্তা প্লাটফর্ম এ মিটআপ ও পন্য প্রদর্শনীর আয়োজন করে।

জানা গেছে, দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন ব্যবসা। এতে পিছিয়ে নেই ভোলার নারীরাও। তারা নানা প্রতিকূলতাকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছেন।

তারা নিপুর হাতে তৈরীকৃত বিভিন্ন পন্য সামুগ্রী অনলাইন ও সরাসরি বিক্রি করে হয়ে উঠছেন সফল উদ্যোক্তা। কেউ কেউ আবার সফল হতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

---

পন্য প্রদর্শনীতে সরেজমিন গিয়ে দেখা গেছে, উদ্যোক্তারা তাদের তৈরীকৃত পন্যের প্রসার ঘটাতে ছোট পরিসরে আয়োজন করেন পন্য প্রদর্শনী। তাদের তৈরী হ্যান্ড পেইন্টিং শাড়ি, পাঞ্জাবি, থ্রি-পিস, খাদ্য ও কসমেটিকস সামগ্রী পরসা সাজিয়েছেন। এছাড়া বাহারি রকমের কেক ছিল ভিন্ন রকমের এক চমক।

জেলার অর্ধশতাধিক নারী উদ্যোক্তা ও পন্য প্রদর্শনীতে অংশ নিয়েছেন। ব্যবসার আরও প্রসার ঘটানোর পাশাপাশি নিজেদের সাথে পরিচিতি, পরামর্শসহ নানা পরিকল্পনা নিয়ে এক হয়েছেন নারী উদ্যোক্তারা।

নারী উদ্যোক্তা প্রমিতা এনি, সাথী কবিরাজ, লিমা রহমান, তানিয়া হায়দার ও পাপিয়া মাহবুব বলেন, নারীরা অনেক প্রতিকূলতার মাধ্যেও অনলাইন ব্যাবসা করছেন। ব্যবসার প্রসার ও সফলতা পেতে চেষ্টা করছেন। উদ্যোক্তারা যাতে এগিয়ে যেতে পারে, সেজন্য জেলা প্রশাসন ও বিসিকের সহযোগীতা প্রয়োজন। আমরা চাই সকলের সহযোগীতা। সার্বিক সহযোগীতায় আমরা এগিয়ে যেতে প্ররবো এবং উদ্যোক্তা হিসেবে নিজের প্রতিষ্ঠা করতে পারবো।

জানা গেছে, শুরুর দিকে অল্প সখ্যক নারী নিয়ে অনলাইন প্লাটফর্ম ইপি যাত্রা শুরু করে, সেটি এখন অনেকটাই সম্প্রসারিত হয়েছে। সংসারের কাজের ফাঁকে নারীরা পন্য তৈরী ও বিক্রি করে সফল হতে চান তারা। উদ্যোক্তাদের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরীর পাশাপাশি কর্মসংস্থান বাড়ছে নারীদের।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক, ভোলা) উপ-ব্যবস্থাপক এসএম সোহাগ হোসেন বলেন, নারী উদ্যোক্তাদের ক্ষুদ্রঋন এবং প্রশিক্ষণ দিয়ে সহযোগীতা করছে বিসিক। নারী  উদ্যোক্তাদের বিগত সময়ের মত এখনও করছি আমরা।

ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান বলেন, নারীরা অনেক প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছেন, তাদের সহযোগীতার দায়িত্ব জেলা প্রশাসনের। আমরা নারী উদ্যোক্তাদের নিরাত্তার পাশাপাশি সার্বিক সহযোগীতা করছি, ভবিষ্যতে আর্থিক ও অন্যান্য সহযোগীতার জন্য আমরা প্রস্তুত।

এদিকে, এসব নারী উদ্যোক্তারা সফল হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলে মনে করছেন সচেতন মহল।

বাংলাদেশ সময়: ০:৪৪:৩২   ৩২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বোরহানউদ্দিনে ৪৮ জেলের মধ্যে বকনা বাছুর বিতরণ
মেঘনা-তেঁতুলিয়ায় বাগদার রেণু শিকারের মহোৎসব
ভোলায় লাজফার্মা মডেল ফার্মেসির উদ্বোধন
ভোলা মহাজনপট্টিতে স্বপ্ন আউটলেটের শাখা উদ্বোধন
লালমোহনে ১২৬ কোটি টাকার বোরো ধান উৎপাদনের সম্ভাবনা
ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
ভোলায় ভয়াবহ অগ্নিকান্ডে ২ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা



আর্কাইভ