ফিলিস্তিনি জনগণের প্রতি দায়িত্ব পালনে ব্যর্থ জাতিসংঘ: ইরান

প্রচ্ছদ » আন্তর্জাতিক » ফিলিস্তিনি জনগণের প্রতি দায়িত্ব পালনে ব্যর্থ জাতিসংঘ: ইরান
শুক্রবার, ১ ডিসেম্বর ২০২৩



---

আন্তর্জাতিক ডেস্ক ॥

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসাইন আমিরআবদুল্লাহিয়ান বলেছেন, ফিলিস্তিনি জনগণের প্রতি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। তাদের এ ব্যর্থতার অন্যতম কারণ হলো ইসরাইলের প্রতি মার্কিন সমর্থন।

বৃহ¯পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আমিরআবদুল্লাহিয়ানের বক্তৃতা দেওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র থেকে ভিসা দেওয়ায় বিলম্বের কারণে ইরানি প্রতিনিধি দলের পক্ষে বৈঠকে যোগ দেওয়া সম্ভব হয়নি। খবর ইরনা নিউজের।

কিন্তু এক লিখিত বিবৃতিতে তিনি বলেন, আমাদের সাহসের সঙ্গে স্বীকার করে নিতে হবে ফিলিস্তিন ও ফিলিস্তিনিদের প্রশ্নে আইনগত ও নৈতিক পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। তাছাড়া ইসরাইলকে জবাবদিহিতার আওতায় আনতেও কোনো পদক্ষেপ কার্যকর করতে দিচ্ছে না মার্কিন প্রশাসন। এটি আসলে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘ ব্যবস্থার জন্য একটি নৈতিক ব্যর্থতা এবং বিবেকের অবমূল্যায়ন।

জাতিসংঘের পক্ষ থেকে শক্তিশালী কোনো পদক্ষেপ নেওয়া হয়নি বলেও অভিযোগ করা হয় বিবৃতিতে। বলা হয়, আন্তর্জাতিক সম্প্রদায় আশা করছে নিরাপত্তা পরিষদ এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে।

এদিকে টানা সাত দিনের যুদ্ধবিরতির পর অবরুদ্ধ গাজা উপত্যকায় নতুন করে হামলা শুরু করেছে ইসরাইলি বাহিনী। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে তিন ঘণ্টায় ইসরাইলি হামলায় ৩২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর আগে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরাইলি বাহিনীর হামলায় কমপক্ষে ৬ ফিলিস্তিনি নিহত হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকালে ওই হামলা চালানো হয়। অপরদিকে গাজার উত্তরাঞ্চলে হামলার ঘটনায় দুই শিশু নিহত হয়েছে। আল আহলি হাসপাতালের চিকিৎসক ড. ফাদেল নাইমের বরাত দিয়ে এএফপির এক খবরে বলা হয়েছে, ইসরাইলি বাহিনীর বিমান হামলায় ওই দুই শিশুর মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮:২২:০৫   ৯৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
অষ্ট্রেলিয়া ডে পুরষ্কার পেলেন নেহাল নাফসি রুপাই
গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু: জাতিসংঘ
গাজায় ২৪ ঘণ্টায় নিহত ১৬৫ ফিলিস্তিনি
বিদ্রোহীদের হামলা: ভারতে পালাল মিয়ানমারের ৬০০ সেনা
এবার ইরানকে যে হুশিয়ারি দিলেন নেতানিয়াহু
রাশিয়ার জন্য নতুন ড্রোন বানাল ইরান, ব্যবহৃত হবে ইউক্রেনে
‘গাজায় জীবন বাঁচানোর কোনো কিছু নেই’
‘দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির চেয়েও গাজার ধ্বংসযজ্ঞ বড়’
গাজার যুদ্ধবিরতি নিয়ে জাতিসঙ্ঘের জরুরি সভা



আর্কাইভ