শীতে শিশুর ঠান্ডা লাগা প্রতিরোধে কী করবেন

প্রচ্ছদ » স্বাস্থ্য ও চিকিৎসা » শীতে শিশুর ঠান্ডা লাগা প্রতিরোধে কী করবেন
মঙ্গলবার, ৭ নভেম্বর ২০২৩



---

স্বাস্থ্য ডেস্ক ॥

প্রকৃতিতে হালকা ঠান্ডা পড়তে শুরু করেছে। জাঁকিয়ে না বসলেও ঠান্ডা যে রয়েছে, এ বয়াপারে কোনও সন্দেহ নেই। প্রকৃতির ঠান্ডা ভাবের সঙ্গে শুরু হয়েছে মৃদু শরীর খারাপ। অনেকেরই সর্দি-কাশি দেখা দিচ্ছে। সর্দি-কাশি হলে শিশুরা খাওয়া-দাওয়া ছেড়ে দেয়। অরুচির সমস্যায় ভোগে। অনেকে ঝিমিয়ে থাকে, খিটখিট হয়ে পড়ে। এ কারণে শীত মোকাবিলায় তাদের ইমিউনিটি বাড়ানো দরকার। এজন্য তাদের বাড়তি যতœ নেওয়া প্রয়োজন।

ফল ও সবজি : লেবু, স্ট্রবেরি, টমেটো, ব্রকলিতে থাকে ভিটামিন সি। তাই এ জাতীয় খাবার শিশুদের আরও বেশি করে খাওয়ানো দরকার। এগুলি শরীর চাঙ্গা রাখতে সাহায্য করবে। ভিটামিন সি শরীর তাডাতাড়ি সারিয়ে তুলতে কাজে লাগে।

পর্যাপ্ত বিশ্রাম : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা কম ঘুমান, তাদের সর্দি-কাশির সমস্যা বেশি হয়। অস্ট্রেলিয়ার শিশুদের ঘুমের ব্যাপারে এক নির্দেশিকা তৈরি হয়েছে। সেখানে বলা আছে, শিশুদের ১১ থেকে ১৪ ঘণ্টা ঘুমানো দরকার। ৫ থেকে ১৩ বছর বয়সের ছেলেমেয়েদের জন্য ৯-১১ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

বাইরে খেলতে নিয়ে যান : ঠান্ডার মধ্যে শিশুদের বাইরে খেলতে নিয়ে যাওয়ার বিষয়টি শুনতে অদ্ভুত লাগলেও এটা কাজের। কারণ খেলাধুলা মানে শিশু-কিশোরদের বয়ায়াম। এতে শরীর-মন ভালো থাকবে।

দাঁতের যন্ত্রণা কতটা মারাত্মক একমাত্র ভুক্তভোগীরাই তা জানেন। এ কারণে দাঁতের ব্যাপারে সবসময়ই সতর্ক থাকতে হবে। বিশেষ করে কয়েকটি খাবার থেকে সাবধান হতে হবে। তা না হলে দাঁতের ক্ষয় হবে। এমনকী দাঁতে ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও কয়েকগুণ বাড়বে। এ কারণে এই বিষয়টি নিয়ে সাবধান হওয়ার চেষ্টা করতে হবে।

দন্ত বিশেষজ্ঞরা জানান, আমাদের পরিচিত কয়েকটি খাবারই দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর। এসব খাবার নিয়মিত খেলেই দাঁত ক্ষয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। যেমন:

লজেন্স :অনেকেই দিনে এক বা একাধিক লজেন্স খান। এসব টক, মিষ্টি লজেন্স তাদের দাঁতে আটকে যায়। যার ফলে সেখানে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে এবং দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়। এ কারণে লজেন্স খাওয়ার লোভ সামলে চলুন। তাহলে দাঁত সুস্থ থাকবে। এমনকী অন্যান্য একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কাও কমবে।

চকোলেট: ক্যান্ডির পাশাপাশি অনেকে আবার নিয়মিত চকোলেট খেতে পছন্দ করেন। আর বেশিরভাগ ক্ষেত্রেই চকোলেট খেয়ে তাঁরা ব্রাশ করেন না। ফলে চকোলেট তাঁদের দাঁতের ফাঁকে আটকে থাকে। আর সেখানে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। তাই দাঁত ভালো রাখতে নিয়মিত চকোলেট খাওয়ার অভ্যাস কমাতে হবে। তাহলে ক্যাবিটিস বা অন্যান্য দাঁতের রোগ এড়িয়ে যেতে পারবেন।

পাউরুটি : পাউরুটিও দাঁতের জন্য খারাপ। এমনকী এই খাবারের কিছুটা অংশ দাঁতের ফাঁকেও লেগে থাকতে পারে। আর সেই কারণেই ক্যাভিটিস বা দাঁতের সংক্রমণের শঙ্কা তৈরি হয়। দাঁত ভালো রাখতে অতিরিক্ত পাউরুটি খাওয়া থেকে বিরত থাকুন।

মদ্যপান : স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনের মতে, নিয়মিত মদ্যপান করলে মাড়ির অসুখ এবং দাঁতের ক্ষয়সহ একাধিক জটিল রোগেরেআশঙ্কা বাড়ে।

কোমল পানীয়: কোমল পানীয় বা যে কোনও ধরনের কার্বোনেটেড সোডা দাঁতের মাঝে জমে থাকা ময়লা বা প্লাককে আরও বেশি পরিমাণে অ্যাসিড তৈরিতে সাহায্য করে। আর এই কারণেই দাঁত ক্ষয়ে যায়। শুরু হয় তীব্র ব্যথা-যন্ত্রণা। তাই দাঁতের রোগ এড়াতে এসব পানীয় থেকে দূরে থাকুন।

বাংলাদেশ সময়: ১৭:৪৩:৪৫   ১৪৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

স্বাস্থ্য ও চিকিৎসা’র আরও খবর


বিরূপ আবহাওয়া: ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশির হানা
ভোলায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
ভোলা অ্যাম্বুলেন্স মালিক সমিতির ধর্মঘট প্রত্যাহার
সমস্যায় জর্জরিত লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর ভোলা জেলা শাখার কমিটি গঠন
গ্যাস ট্যাবলেট খেয়ে গৃহবধূর মৃত্যু, চিকিৎসার অবহেলায় অভিযোগ
মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের জেলা পর্যায়ে সমাপণী
ভোলা অজানে রোগে আক্রান্ত ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ॥ আতঙ্কে অভিভাবক ও শিক্ষকরা
স্বাস্থ্যকর উপায়ে রোজা রাখবেন যেভাবে
ভোলায় এইচআইভি এইডস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত



আর্কাইভ