ভোলায় ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রচ্ছদ » প্রধান সংবাদ » ভোলায় ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত
সোমবার, ২০ মার্চ ২০২৩



আজকের ভোলা রিপোর্ট ॥
জেলায় ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, ভোলার জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী। জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিস যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

---

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তামিম আল ইয়ামিন, সিভিল সার্জন. ডা: কে. এম. শফিকুজ্জামান, দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার পাঠান মো: সাইফুজ্জামান, তজুমদ্দিন উপজেলা নির্বাহী অফিসার মরিয়ম বেগম, বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার নওরীহ হক, তজুমদ্দিন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন দুলাল, উপ-তত্ত্বাবধায়ক ২৫০ শয্যা হাসপাতাল ডা: মু: মনিরুল ইসলাম, উপপরিচালক পরিবার পরিকল্পনা তাপস কুমার শীল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমিনুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ, নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ এ এস এম মুসা, নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন বোর্ড হাসান মাহমুদ, জেলা তথ্য কর্মকর্তা মো. নুরুল আমিন, সিনিয়র সহকারী প্রকৌশলী এজিইডি ম: বিল্লাল হোসেন, উপ-পরিচাল, জেলা পরিসংখ্যান অফিস, মাকসুদুর রহমান, উপপরিচালক জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর মো: ইকবাল হোসেন, উপপরিচালক বিআরডিবি, ভোলা মোহাম্মদ কামরুজ্জামান সরকার, সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মো: মাহমুদুল হাসান, সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর মো: তোতা মিয়া, উপপরিচালক ইসলামিক ফাউন্ডেশন, এম মাকসুদুর রহমান, উপপরিচালক, যুবউন্নয়ন অধিদপ্তর মো: নাছির উদ্দিন, জেলা ত্রাণ কর্মকর্তা জনাব এস এম দেলোয়ার হোসেনসহ জেলা পর্যায়ের সকল দপ্তরের কর্তকর্তা উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় জেলা তথ্য অফিসার মো: নুরুল আমিন তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিন ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ঘোষণা করেছেন যে আগামী ২০৪১ সাল নাগাদ আমাদের দেশ হবে স্মার্ট বাংলাদেশ, ডিজিটাল বাংলাদেশের পর স্মার্ট বাংলাদেশের পরিকল্পনা এই শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দূরদৃষ্টিস¤পন্ন সিদ্ধান্ত, কেননা উন্নত বিশের দেশগুলো তো এরই মধ্যে স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত হয়েছে, এমনকি অনেক উন্নয়নশীল দেশও স্মার্ট দেশে রূপান্তরের পথে অনেক দূর এগিয়ে গেছে, তাই দেশের উন্নতি এবং অগ্রযাত্রা ধরে রাখতে হলে উন্নত বিশ্বের কাছাকাছি যেতে হবে। ভবিষ্যতে যেসব দেশ প্রযুক্তি ব্যবহারে এগিয়ে থাকবে তারাই ব্যবসা-বাণিজ্য, আন্তর্জাতিক লেনদেন এবং যোগাযোগের ক্ষেত্রে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় থাকবে, বর্তমান সরকার স্মার্ট বাংলাদেশের মতোই আজ থেকে দের যুগ আগে ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা হাতে নিয়েছিল, ডিজিটাল বাংলাদেশের শতভাগ সফলতা এখনো অর্জিত হতে পারেনি, কিন্তু যতটুকু অগ্রগতি হয়েছে তাতেও বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।
ডিজিটাল বাংলাদেশের একটি বড় সুবিধা হচ্ছে, দেশের সক কিছুই উন্নত বিশের মতো প্রযুক্তিনির্ভর করে তোলা, যাকে এককথায় ডিজিটালাইজেশন বলা হয়ে থাকে, বর্তমান বিশ্বে প্রযুক্তিনির্ভর ডকুমেন্টের গ্রহণযোগ্যতা সবচেয়ে বেশি, একসময় আমাদের পাসপোর্টের গ্রহণযোগ্যতা অনেক দেশেই কম ছিল, সেই পাসপোর্ট যখন স¤পূর্ণ প্রযুক্তিনির্ভর মেশিন রিডেবল পাসপোর্টে রূপান্তর করা হলো তখন এর গ্রহণযোগ্যতাও অনেক গুণ বেড়ে গেল। ডিজিটাল বাংলাদেশের বদৌলতে সরকার দেশের সব নাগরিকের জন্য ন্যাশনাল আইডি(এনআইডি) চালু করেছে, যেহেতু এনআইডি স¤পূর্ণ প্রযুক্তিনির্ভর একটি ডকুমেন্ট, তাই এর গ্রহণযোগ্যতা শুধু দেশের অভ্যন্তরেই নয়, দেশের বাইরেও অনেক বেশি। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে চারটি মূলভিত্তি নির্ধারণ করা হয়েছে এবং এগুলো হচ্ছে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইট।

বাংলাদেশ সময়: ০:২৮:২১   ২২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রধান সংবাদ’র আরও খবর


নেয়ামতপুর চরে ভূমি মালিকদের উপর ভূমিদস্যুদের হামলা ॥ গুরুতর আহত ২৫
চরফ্যাশনে পলিথিন পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
রাজাপুরে উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের উঠান সভা
সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
ভোলায় ১ হাজার পিচ ইয়াবাসহ আটক ১
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
আমাকে মটর সাইকেল প্রতীকে আপনাদের মুল্যবান ভোটটি দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ



আর্কাইভ