ভোলার বিভিন্ন উপজেলায় প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলার বিভিন্ন উপজেলায় প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
রবিবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৩



---

স্টাফ রিপোর্টার ॥
স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলার চরফ্যাশন, তজুমদ্দিন, দৌলতখান, মনপুরায় উপজেলা প্রাণিস¤পদ প্রদর্শনী-২০২৩ উদ্বোধন, সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় ওইসব উপজেলার প্রাণিস¤পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ও প্রাণিস¤পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
চরফ্যাসনঃ
স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলার বৃহৎ উপজেলা চরফ্যাসনে প্রাণিস¤পদ প্রদর্শনী-২০২৩ উদ্বোধন, সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় চরফ্যাসন উপজেলা প্রাণিস¤পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ও প্রাণিস¤পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলার গরুর হাট মাঠে উপজেলার খামারীদের ৭০ টি স্টলে বিভিন্ন প্রজাতির গৃহপালিত পশু-পাখি প্রদর্শনী শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র মোঃ মোরশেদ, অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা প্রাণিস¤পদ কর্মকর্তা ইন্দ্রজিত কুমার মন্ডল, উপজেলা ভাইস চেয়ারম্যান সাদেক মিয়া ,উপজেলা প্রাণিস¤পদ কর্মকর্তা( ভারপ্রাপ্ত) ডা: মো: রহমত উল্লাহ , চরফ্যাসন উপজেলা ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাকি বিল্লাহ প্রমূখ।
দৌলতখানঃ
“স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ” এ প্রতিপাদ্যে বিষয়কে সামনে রেখে ভোলা দৌলতখানে প্রাণিসম্পদ  প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় দৌলতখান মিয়ারহাট বাজার সংলগ্ন মাঠে প্রদর্শনী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল। দৌলতখান সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এই প্রদর্শনীর আয়োজন করেন।
দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার পাঠান মো: সাইদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৌলতখান উপজেলার চেয়ারম্যান মনজুরুল আলম খান প্রমুখ।
মেলায় প্রাণিসম্পদ সেবা নিশ্চিতে ২৮টি স্টলের মাধ্যমে বিভিন্ন খামরিসহ একক গাভী পালনকারীদের বিভিন্ন সেবা  কোথায় কি ভাবে পাওয়া যাবে সে বিষয়ে ধারনা প্রদান করা হয়। প্রদর্শনী দিনব্যাপী হলেও সেবা কার্যক্রম চলবে সপ্তাহব্যাপী। প্রদর্শনীতে উপজেলার অর্ধশতাধিক  গবাদি পশু প্রদর্শন করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে  আলী আজম মকুল এমপি বলেন, বর্তমান সরকার প্রাণিসম্পদ ও কৃষির উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। একক, ক্ষুদ্র ও যৌথ খামারিদের জন্য সহজ শর্তে ঋণের মাধ্যম্যে সরকার প্রাণিসম্পদ খাতকে সমৃদ্ধ করতে কাজ করছে। আমরা আশা করছি আগামীর উন্নত বাংলাদেশ বিনির্মাণে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ প্রদর্শনী প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধিতে নতুন নতুন প্রযুক্তি এবং পদ্ধতির সাথে খামারীদের মেলবন্ধন তৈরি  করবে বলে  আশা ব্যাক্ত করেন কর্মকর্তারা।
তজুমদ্দিনঃ
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের বাস্তবায়নে ও প্রাণিসম্পদ এবং ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ’র মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগীতায় ভোলার তজুমদ্দিনে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারী) সকাল ১১টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মরিয়ম বেগমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন, তজুমদ্দিন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন দুলাল। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাহিদুল ইসলাম।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন পোদ্দার, চাঁদপুর ইউপি চেয়ারম্যান শহিদুল্যাহ কিরন, মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম কিবরিয়া, খামারী মো: শাহে আলম শরীফ প্রমুখ। পরে ভেটেরিনারী হাসপাতাল সংলগ্ন মেলার উদ্বোধন করা হয়। প্রদর্শনী মেলার উদ্দেশ্য হচ্ছে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারী ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি, জনসাধারণকে উন্নত জাতের পশু ও হাস-মুরগি প্রদর্শন করা, বিজ্ঞান ভিত্তিক লালন-পালন কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু-পাখিল পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শে প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে ৫০টি ষ্টলের মাধ্যমে খামারীরা তাদের উন্নতজাতের গবাদি পশু-পাখি ও হাস-মুরগি প্রদর্শন করেন। অতিথিরা ষ্টলগুলো পরিদর্শন করেন। পরে প্রদর্শনীতে অংশ নেয়া খামারীদের মধ্যে বিজয়ীদের মাঝে সার্টিফিকেট ও নগদ অর্থের চেক বিতরণ করা হয়।
মনপুরাঃ
মনপুরা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহযোগীতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতাল উদ্যোগে প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্ভোধন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা প্রাণিসম্পদ প্রাঙ্গনে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্ভোধন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্ভোধন ও সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আশীষ কুমার। উপসহকারী কর্মকর্তা মোঃ লোকমান হোসেনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি শেলিনা আকতার চৌধুরী। সভায় বক্তব্য রাখেন প্রানিসম্পদ প্রদর্শনীর প্রধান সমন্বয়ক ভেটিরিনারি সার্জন ডা. মোঃ আবুবক্কর সিদ্দিক। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার রেবু, উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম, দক্ষিন সাকুচিয়া ইউপি চেয়ারম্যান মোঃ অলিউল্যাহ কাজল, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম মাতাব্বর, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রতিনিধি এস আই লুৎফুর রহমান, প্রেসক্লাব সভাপতি মোঃ আলমগীর হোসেন।
প্রদর্শনীতে বিভিন্ন ক্যাটাগরিতে সর্বমোট ৩৫টি স্টলে খামারীরা অংশগ্রহন করেন। উদ্ভোধন শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দসহ প্রদর্শনীতে অংশগ্রহনকারী প্রত্যেকটি ষ্টল ঘুরে ঘুরে দেখেন। পরে সবকয়টি ক্যাটাগরি বিবেষনা করে ৪টি ক্যাটাগরিতে অংশ গ্রহনকারী খামারীদের মধ্য থেকে ১২জন খামারীকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের নামের তালিকা ঘোষনা করা হয়। বিজয়ীদের মধ্যে সনদ ও পুরষ্কার বিতরন করা করা হয়েছে। স্টলে অংশগ্রহনকারী প্রত্যেককে শান্তনা পুরস্কার দেওয়া হয়েছে। এই সময় খামারিগন, সাংবাদিক ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০:১০:২৪   ২৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে



আর্কাইভ