ভোলায় সাগরে মাছ ধরতে গিয়ে নিখোঁজ শতাধিক জেলে

প্রচ্ছদ » চরফ্যাশন » ভোলায় সাগরে মাছ ধরতে গিয়ে নিখোঁজ শতাধিক জেলে
রবিবার, ২১ আগস্ট ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ৩ দিন ধরে নিখোঁজ ভোলার চরফ্যাশন উপজেলার চর কুকরী মুকরি ইউনিয়নের ১২  জেলে। এছাড়া সন্ধান মিলছে না লালমোহন, ঢালচর, চরফ্যাশন এর আরও ৩ ট্রলারের। তবে নিখোঁজ জেলেদের উদ্ধারে  কোস্টগার্ডের ৫টি টিম সাগরে রয়েছে বলে জানা গেছে। শনিবার  দুপুর পর্যন্ত তাদের কোন খোঁজ খবর পাওয়া যায় নি বলে জানান নিখোঁজ জেলেদের পরিবার।

---

কুকরী মুকরী ইউনিয়নের মৎস ব্যবসায়ী রমিজ উদ্দিন বলেন,গেল এক সপ্তাহ ধরে সাগরে উত্তাল থাকায় জেলেরা সাগরে মাছ ধরতে যেতে পারেনি। তাই বুধবার আবহাওয়া ভালো থাকায় কুকরী মুকরি ইউনিয়নের নাসির মোল্লা তার  মাছ ধরার ট্রালার করে ১২ জন জেলেকে সঙ্গে নিয়ে বঙ্গোপসাগর মাছ ধরতে গিয়ে নিখোঁজ হয়। স্থানীয় মৎস ব্যবসায়ীরা নিখোঁজ জেলেদের উদ্ধারের জন্য কোস্টগার্ডকে জানিয়েছেন। তবে এখনও কোন খোঁজ পাওয়া যায়নি। এই ট্রলারে থাকা অন্য জেলেরা হলো হারুন মৃধা,নাসির মৃধা,সুমন, আল-আমিন,রাতুল সহ আরো অনেকে।
নিখোঁজ নাসির মোল্লার ভাই মো: খলিল জানান, আবহাওয়া ইকটু ভালো হওয়ায় বড় ভাই নাসির মোল্লা সহ ১২ জন জেলে নিয়ে গভীর সাগরে মাছ ধরতে যায়। কিন্তু সাগর যে আবার উত্তাল হয়ে উঠবে একা এ বুঝছে।অন্য ট্রলার গুলোর সন্ধান পাওয়া গেলেও আমার ভাই ট্রলারের সন্ধান পাইনাই এখনও। এছাড়াও চরফ্যাশন উপজেলার আহম্মদপুর ইউনিয়নে রিপন মাঝি ১৭ জন জেলে নিয়ে, রাসেল মাঝি ১৬ জন জেলে নিয়ে ও আল আমিন মাঝি ১৪ জন জেলে নিয়ে নিখোঁজ রয়েছেন। এদিকে নিখোঁজ  জেলেদের প্রতিটি পরিবারে শোকের মাতম চলছে।
এদিকে গভীর সমূদ্রে গিয়ে ভোলার লালমোহনের ৪টি মাছ ধরা ট্রলার ঝড়ের কবলে পরে ডুবে গেছে। এসময় ট্রলারে থাকা প্রায় ৬০ জন মাঝি-মাল্লা সমূদ্রে ডুবে যায়। এদের মধ্যে ১৩ জনকে ভাসমান অবস্থায় পাশে থাকা অন্য তিনটি ট্রলার উদ্ধার করে। এদেরকে সুন্দরবন ও হাতিয়া এলাকায় নিরাপদ স্থানে রাখা হয়েছে।
শুক্রবার গভীর রাতে বঙ্গোপসাগরের কক্সবাজার ফিশিং গ্রাউন্ড এলাকায় ট্রলারগুলো ঝড়ের কবলে পড়ে। নিখোঁজ ট্রলারগুলো হচ্ছে; লালমোহন বাতির খাল এলাকার হারুন অর রশিদ ফারুকে এফভি লামিয়া, লর্ডহার্ডিঞ্জ বুড়িরধোন এলাকার নূরুউদ্দিন মাঝির ট্রলার ও গাইট্টা এলাকার নাজিম উদ্দিন মাঝির ট্রলারসহ আরও একটি ট্রলার ডুবে বলে নিশ্চিত করেছেন উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা তানভির আহমেদ।
তিনি বলেন, শনিবার সকালে এসব ট্রলার ডুবির খবর জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। পরে খবর নিয়ে উদ্ধার হওয়া জেলেদের নিরাপদে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নিখোঁজ জেলেদের সন্ধান চলছে।
ডুবে যাওয়া বাতির খাল এলাকার এফভি লামিয়া নামের একটি ট্রলারের মালিক হারুন অর রশিদ ফারুক জানান, গত ১৭ আগষ্ট দুপুরে বাতিরখাল ঘাট থেকে ১৩ জন মাঝি মাল্লা নিয়ে গভীর সমূদ্রে যায় তার ট্রলার। শুক্রবার রাত ১০ টার দিকে বোটটি হঠাৎ গভীর সাগরে ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। জেলেদের সন্ধান না পেলেও শনিবার সকালে সুন্দরবন এলাকা থেকে ফোনে জানতে পারেন, অন্য দুটি বোটে ৮ জন জেলে উদ্ধার হয়েছে। তারা সুন্দরবন এলাকায় আছে। বাকী ৫জনের এখনো কোন সন্ধান পাননি বলে জানান এই ট্রলার মালিক। তার ট্রলারের নিখোঁজ জেলেরা হলেন; আব্দুল মোতালেব, আবুল কালাম, আরিফ, নিরব ও মাকসুদ।
অন্যদিকে লর্ডহার্ডিঞ্জ এলাকার বাকি তিনটি ডুবে যাওয়া ট্রলারের ৫জনকে উদ্ধার করে নোয়াখালীর হাতিয়ায় রাখা হয়েছে। বাকি ৪২ জেলের এখনও সন্ধান পাওয়া যায়নি বলে জানান ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মিয়া।
ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, সাগরে নি¤œ চাপের প্রভাবে ভোলার চরফ্যাশন ও লালমোহন উপজেলার কয়েকটি ট্রলার নিখোঁজ রয়েছে।এতে কত জন নিখোঁজ রয়েছে তা  নির্দিষ্ট সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। তবে নিখোঁজ জেলেদের  উদ্ধারের কার্যক্রম পরিচালনার জন্য কোস্টগার্ডকে জানানো হয়েছে। ইতিমধ্যে কোস্টগার্ড কাজ করছে।
কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে: কে এম শফিউল কিঞ্জলবলেন, বঙ্গোপসাগরে এলাকায়  গভীর নি¤œ চাপের সৃষ্টির ফলে সমুদ্রে ও উপকূলীয় এলাকায় সমুদ্রে মাছ ধরতে গিয়ে জেলে সহ ট্রলার নিখোঁজ হয়। এই নিখোঁজ জেলেদের উদ্ধারে  ৫টি টিম অভিযানে রয়েছে।
গত ৮ আগষ্ট মাছ ধরতে গিয়ে চরফ্যাশন ৮ জন ও দৌলতখানের ১ জন জেলের এখনও কোন সন্ধান পাওয়া যায় নি।

বাংলাদেশ সময়: ০:১১:২৮   ৩২৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা
মাদ্রাসা শিক্ষার্থীকে হাত-পা ও মুখ বেঁধে নির্যাতন
চরফ্যাশন-মনপুরার তিন ইউপি চেয়ারম্যান শপথ নিলেন
নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু



আর্কাইভ