ভোলায় উপকূলীয় প্রান্তিক জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়ন বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় উপকূলীয় প্রান্তিক জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়ন বিষয়ক সংলাপ অনুষ্ঠিত
বুধবার, ১৫ জুন ২০২২



এম মইনুল এহসান ॥
ভোলায় উপকূলিয় প্রান্তিক জেলে স¤পদায়ের জীবনমান উন্নয়নে সরকারি সুরক্ষা সেবার প্রবেশাধিকার ও চ্যালেঞ্জ বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। কোস্ট ফাউন্ডেশনের আয়োজনে বুধবার সকালে ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তার কার্যালয়ে এই নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। উপজেলা নাগরিক ফোরামের সভাপতি মোকাম্মল হক মিলনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জামাল হোসাইন।

---

কোষ্ট ফাউন্ডেশন সিইপিআই প্রকল্পের প্রোগ্রাম অফিসার রাজিব ঘোষের সঞ্চালনায় এসময় আরো বক্তব্য রাখেন হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরামের সভাপতি মোবাশ্বের উল্লাহ চৌধুরী, উপজেলা নাগরিক ফোরামের সদস্য মুসরিন বেগম, মোঃ মইনুল এহসান, উত্তর দিঘলদী নাগরিক ফোরামের সভাপতি মাহবুব আলম, চরসামাইয়া নাগরিক ফোরামের সভাপতি মোঃ ফিরোজ কবির প্রমুখ।
সংলাপের সার্বিক দায়িত্ব পালন করেন সিইপিআই প্রকল্পের মনিটরিং অফিসার মোঃ মনিরুজ্জামান, প্রকল্প সহায়তায়কারি মোঃ কামরুল আলম। এসময় উপজেলা নাগরিক ফোরামের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, জেলা সদস্য হারুনর রশীদ শিমুল প্রমুখ।
এসময় প্রাান্তিক জেলেদের জীবনমান উন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। এ সময় বক্তারা বলেন, সারা দেশে মাছ ধরা নিষিদ্ধ মৌসুম ছারাও এই অঞ্চলে ইলিশের ৫টি অভয়াশ্রমে আরো অতিরিক্ত ২ মাসের অবরোধ দেওয়া হয়। কিন্তু এই অবরোধ কালিন সময়ের জন্য স্পেশাল কোন সুবিধা দেওয়া
হয় না, যার কারণে এই অভয়াশ্রমে সংলগ্ন এলাকার জেলেরা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বক্তরা এ বিষয়ে সরকারের উর্ধতন কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সিনিয়র মৎস অফিসার মোঃ জামাল হোসাইন বলেন সরকার জেলেদের বিভিন্ন সুবিধা প্রদান করছে। এর পরেও অনেক কিছু বাকি আছে যা আগামী অর্থ বছরে অথবা ২/৩ বছরের মধ্যেই স¤পন্ন হবে। বর্তমানে বড় মাছ ধরা ট্রলারের নিবন্ধন করার প্রক্রিয়া চলছে। এই কার্যক্রম সমাপ্ত হলে জেলেদের জীবন ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা আরো সহজ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৭:৫৩   ২৮১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে



আর্কাইভ