পুকুরে কোরাল মাছ চাষে দিন ব্যাপী প্রশিক্ষণ

প্রচ্ছদ » অর্থনীতি » পুকুরে কোরাল মাছ চাষে দিন ব্যাপী প্রশিক্ষণ
শনিবার, ৪ জুন ২০২২



চরফ্যাশন প্রতিনিধি ॥
পুকুর ও জলাশয়ে কোরাল মাছ চাষে দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরী ইউনিয়নের বন বিভাগের রেস্ট হাউসে ওয়ার্ল্ডফিশের বাস্তবায়নে ইউএসএআইডি ইকোফিশ-২ এর কার্যক্রমের আওতায় স্থানীয় ৩০ জন সমুদ্রগামী জেলে ও মৎস্য চাষিদের নিয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

---

ইকোফিশ-২ এর সহযোগী গবেষক অংকুর মোহাম্মদ ইমতিয়াজ্জামান এর সঞ্চালনা ও সহকারী গবেষক মোনাইম হোসাইনের পরিচালনায় চাষিদের কোরাল ও তেলাপিয়ার মিশ্র চাষের উপর প্রশিক্ষণ প্রদান করেন ভোলার মনোসেস্ক তেলাপিয়ার হ্যাচারির স্বত্বাধিকারী মাহবুবুর রহমান মামুন। প্রশিক্ষণে মাঠ পর্যায়ে চাষিদের কোরাল মাছ চাষের অভিজ্ঞতার সাথে বিজ্ঞানলদ্ধ জ্ঞান সমন্বয় করে নতুন চাষ পদ্ধতির উপর বিশেষভাবে আলোকপাত করা হয়। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে স্থানীয় চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন উপস্থিত ছিলেন।
এসময় তিনি বলেন, কোরাল মাছ একটি সম্ভাবনাময় মাছ ও এর সঠিক চাষ পদ্ধতি দেশের সামুদ্রিক মৎস্য চাষের সূচনায় সুদূরপ্রসারী ভূমিকা পালন করবে। এসময় কোরাল চাষ সম্পর্কে ইকোফিশ-২ এর বিজ্ঞানী ড. জলিলুর রহমান ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত টেকসই ও প্রমাণিত কোরাল মাছ চাষের পদ্ধতি আবিষ্কার হয়নি। তবে প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষিদের প্রচলিত পদ্ধতি ও প্রাকৃতিক উপায়ে তেলাপিয়ার বাচ্চা থেকে কোরাল মাছের খাবারের চাহিদা পূরণের সমন্বিত মাধ্যমে ইকোফিশ-২ চেষ্টা করছে যে একটি সহজ ও লাভজনক কোরাল ও তেলাপিয়ার মিশ্রচাষ পদ্ধতি উদ্ভাবন করতে যা সকল পর্যায়ের চাষিরা প্রয়োগ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ২৩:৪৯:১৩   ৩০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে



আর্কাইভ