মনপুরায় পন্টুন বিহিন যাত্রী পারাপার হুমকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ॥ দুর্ভোগে যাত্রীরা

প্রচ্ছদ » জেলা » মনপুরায় পন্টুন বিহিন যাত্রী পারাপার হুমকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ॥ দুর্ভোগে যাত্রীরা
শনিবার, ২৬ মার্চ ২০২২



---

আদিল হোসেন তপু/ ইমতিয়াজুর রহমান ॥
ভোলার মনপুরার রামনেওয়াজ লঞ্চ ঘাটে পল্টুন না থাকায় দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। অনেকটা ঝুঁকি নিয়ে তাদের লঞ্চে উঠা-নামা করতে হচ্ছে। অন্যদিকে লঞ্চগুলো তীরে ভীড়তে গিয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে বেড়ি বাঁধ। কবে নাগাত পল্টুন দেয়া হবে তাও জানা নেই স্থানীয়দের।
জানা গেছে, মনপুরার সাথে ভোলা, ঢাকার ও হাতিয়ারর একমাত্র যোগাযোগের মাধ্যম হচ্ছে নৌ পথ। তাই এ রুট দিয়েই যাত্রীদের যাতায়াত করতে হচ্ছে। কিন্তু মনপুরা উপজেলার রামনেওয়াজ  ঘাটে পন্টুন না থাকায় দিনের পর দিন দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। প্রতিদিন ঘন্টার পর ঘন্টা ঘাটে দাড়িয়ে থেকে লঞ্চের জন্য অপেক্ষা হয় যাত্রীদের। অন্যদিকে যাত্রীদের লঞ্চ থেকে উঠা-নামা করতে হচ্ছে ঝুঁকি নিয়ে। যে কারনে, প্রায় সময় ঘটছে দুর্ঘটনা। বর্ষার পূর্বে পন্টুন না দিলে লঞ্চে উঠা-নামা আরো কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন যাত্রীরা।
ঘাটে অপেক্ষমান যাত্রী মো. রাসেল, উৎদপল দেবনাথ, মো.অনিক জানান, মনপুরা উপজেলার অন্যতম একটি লঞ্চ ঘাট রামনেওয়াজ। গত ২/৩ মাস ধরে ঘাটে পল্টুন নেই। এতে দুর্ভোগের সীমা নেই। যাত্রীরা জানালেন, আগে এখানে পল্টুন ছিলো তখন যাত্রীদের এমন দুর্ভোগে পড়তে হয়নি। খুব সহজেই যাত্রীরা উঠা-নামা করতে পারতেন। কিন্তু এখন যেন দুর্ভোগ আর বিরম্বনার শেষ নেই। বিশেষ করে নারী ও শিশুদের ভোগান্তির যেন শেষ নেই।
গনমাধ্যমকর্মী আদিল হোসেন তপু বলেন, ঢাকাসহ দেশের যে কোন স্থান থেকে মনপুরা যেতে নৌপথ ব্যবহার করতে হয়। দিন দিন পর্যটন দ্বীপ মনপুরামুখী হচ্ছেন মানুষ। এ জন্য যাত্রীদের ভীড় বাড়ছে। মনপুরা থেকে যাতায়াতের জন্য রামনেওয়াজ ঘাটি অনেকটা গুরুপ্তপূর্ন। যে কারনে এ ঘাটেই মানুষের চাপ বাড়ছে। কিন্তু এ নৌ পথে বাড়েনি যাত্রী সেবার মান। একদিকে নিরাপদ নৌ যান সংকট অন্যদিকে পথে পথে ভোগান্তি। লঞ্চগুলোর যেন নিদিষ্ট সময় সীমা নেই। নতুন করে আবার পল্টুন না থাকার ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের।
মনপুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধূরী বলেন, পল্টুন না থাকার কারনে বাঁধ ক্ষতিগ্রস্থ হচ্ছে। কারন লঞ্চগুলো সরাসরি বাধের উপর ভীড়ছে। এতে বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে।
তিনি আরও বলেন, রামনেওয়াজ ঘাটে আগে পল্টুন ছিলো, দু’মাস আগে সেই পল্টুনটি অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। আমরা তাদের বার বার আগের স্থানে পন্টুন ফিরিয়ে আনতে বলেছি। এখনও তারা পন্টুন দেয়নি। এতে প্রতিদিনিই বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে।
এ ব্যাপারে ভোলা বিআইডব্লটিএ সহকারি পরিচালক মোঃ শহিদুল ইসলাম বলেন, রামনেওয়াজ ঘাটের এ স্থানটিকে আগে পল্টুন ছিলো, সেখানে কিছুদিন পূর্বে একটি নতুন পল্টুন দেয়া হয়েছে। কিন্তু সেটি রামনেওয়াজ ঘাট থেকে কিছুটা দুরে স্তনান্তরিত করা হলেও সেখানে লঞ্চ ভিড়তে সমস্যা সৃষ্টি হচ্ছে। তাই আগের স্থানেই পন্টুনবিহীনঘাটে লঞ্চগুলো নোঙ্গর দিচ্ছে। আমরা দ্রুতই ঘাটে পুনরায় পন্টুনটি স্থাপন করবো।

বাংলাদেশ সময়: ০:২২:৫৩   ৩৮৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সাময়িক বরখাস্ত হলেন বিএমইটি ভোলার সহকারী পরিচালক মোশাররফ হোসেন
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় পানিতে ডুবে প্রাণ গলে দুই শিশুর
বেনজীরের গ্রেফতার ও বিচারের দাবিতে ভোলায় সুজনের সমাবেশ-স্মারকলিপি
ফরিদপুরে দুই মুসলিম শ্রমিকের নৃশংস হত্যাকান্ডের সাথে জড়িতদের ফাঁসির দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ
সাবেক পুলিশ প্রধান বেনজীরের দুর্নীতির বিরুদ্ধে ভোলায় সমাবেশ
গ্রাম বাংলার ঐতিহ্য কাচারি ঘর বিলুপ্তির পথে
ভোলায় ৬ দাবিতে প্রধানমন্ত্রী বরাবর সরকারি চাকরিজীবী ফোরামের স্মারকলিপি
ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন
ছয় শতাধিক শিক্ষার্থীর পাঠদানে অনিশ্চয়তা



আর্কাইভ