বোরহানউদ্দিনে মাঠ পরিদর্শনের মাধ্যমে সঠিক তথ্য নির্ধারণ বিষয়ক সেমিনার

প্রচ্ছদ » বোরহানউদ্দিন » বোরহানউদ্দিনে মাঠ পরিদর্শনের মাধ্যমে সঠিক তথ্য নির্ধারণ বিষয়ক সেমিনার
শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী ২০২২



স্টাফ রিপোর্টার ॥
স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) ইউনিটের উদ্যোগে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে Seminar on Data Accuracy Through Field Visit শীর্ষক দুইটি ব্যাচের একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৭ ফেব্রুয়ারি বৃহ¯পতিবার বোরহানউদ্দিন উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মাসুম-এর সভাপতিত্বে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

---

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অধিদপ্তরের পরিচালক ও লাইন ডাইরেক্টর (এমআইএস) মোঃ শাহাদৎ হোসেন। বিশেষ অতিথি ছিলেন ভোলা জেলার উপপরিচালক মাহমুদুল হক আযাদ, বোরহানউদ্দিন উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুর রহমান রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন এমআইএস ইউনিটের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নাছের উদ্দিন ও পরিসংখ্যান সহকারী শওকত সারওয়ার সেলিম। কর্মশালায় উপজেলার উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, পরিবার কল্যাণ পরিদর্শিকা, পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীগণ অংশগ্রহণ করেন।
সেমিনারে প্রধান অতিথি বলেন,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমআইএস ইউনিটের উদ্যোগে মাঠ পর্যায় থেকে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত সকল অগ্রগতির প্রতিবেদন ই-এমআইএস কার্যক্রমের মাধ্যমে অনলাইনে প্রেরণের উদ্যোগ নিয়েছে। তার অংশ হিসাবে ইতোমধ্যে ছয়টি জেলাকে পেপারলেস হিসাবে ঘোষণা করা হয়েছে। শীঘ্রই আরো ষোলটি জেলাকে পেপারলেস ঘোষণা করা হবে বলে আশা করা যায়।
ভোলা জেলাকেও এই কার্যক্রমের আওতায় আনা হবে। তার প্রস্তুতি হিসাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। বর্তমানে মাঠ পর্যায়ে পরিবার কল্যাণ সহকারী রেজিষ্টারসহ মাঠ পর্যায়ে ব্যবহৃত কাগুজে বিভিন্ন রেজিষ্টারের পরিবর্তে ইলেকট্রনিক ডিভাইসের এআই এর সাহায্যে সকল তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও প্রেরণ করা হবে। পর্যায়ক্রমে সকল জেলাকেই এই কার্যক্রমের আওতায় আনা হবে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এই পদক্ষেপ বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

বাংলাদেশ সময়: ২৩:৩৯:৪০   ২৯৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বোরহানউদ্দিন’র আরও খবর


বোরহানউদ্দিনে আম কুড়াতে গিয়ে গৃহবধূর মৃত্যু
বোরহানউদ্দিনে ৪৮ জেলের মধ্যে বকনা বাছুর বিতরণ
বিভাগীয় শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন বৃত্ত মিস্ত্রী
পুনরায় জনগণের সেবা করার সুযোগ চান প্রার্থী মাহফুজা ইয়াছমিন
শ্রেষ্ঠ ওসি বোরহানউদ্দিন থানার শাহিন ফকির
পুলিশ চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে আটক
তারা কখনো জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
তীব্র তাপদাহে পথচারীকে শরবত খাওয়ালেন বোরহানউদ্দিন মানবিক টিম
বোরহানউদ্দিনে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে অবহিতকরণ সভা



আর্কাইভ