নানা আয়োজনে ভোলা মুক্ত দিবস পালিত

প্রচ্ছদ » জেলা » নানা আয়োজনে ভোলা মুক্ত দিবস পালিত
শুক্রবার, ১০ ডিসেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
নানা আয়োজনের মধ্য দিয়ে ভোলায় পাক হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার সকালে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ এর আয়োজনে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণ্যাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিন করে। র‌্যালিতে বীরমুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেয়।
পরে জেলা প্রশাসকের সভা কক্ষে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো:  জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহীসহ অনান্যরা।

---

এসময় উপস্থিত ছিলেন  ভোলা পুলিশ সুপার মো: সাইফুল ইসলাম, ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার দোস্ত মাহামুদ, সাবেক ডেপুটি কমান্ডার মো: শফিকুল ইসলাম, ভোলা প্রেস ক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, ভোলা সদর উপজেলার সাবেক কমান্ডার অহিদুর রহমান সহ বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তানরা অংশ নেয়।
উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে পাকহানাদার মুক্ত হয় ভোলা। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীর  বিরুদ্ধে সংগ্রাম করে সারা দেশের চূড়ান্ত বিজয়ের ৫ দিন আগে ভোলা মুক্ত করেন। এই দিন ভোরে পাকিস্তানি সেনারা একটি লঞ্চে করে গোপনে পালিয়ে যায়।
এপ্রিলের শুরুর দিকে ভোলা ওয়াপদা ভবনে ক্যাম্প করে অবস্থান নেয় পাক হানাদার বাহিনী। ওই ভবনের ২টি কক্ষকে টর্চার সেল বানিয়ে নিরীহ মানুষ কে ধরে এনে নির্যাতনের পর হত্যা করা হত। ওয়াপদা ভবনের পাশেই রয়েছে বধ্যভূমি যেখানে শতশত মুক্তিপাগল মানুষকে হত্যা করে মাটি চাপা দেয়া হয়ে ছিলো। ভোলার দেউলা, বাংলাবাজার  এবং দৌলতখানের গুপ্তেরগঞ্জ বাজারে সম্মুখ যুদ্ধে পরাজিত হওয়ার পর পাকসেনাদের মনোবল ভেঙ্গে পরে। ভোলার মুক্তিযোদ্ধারা চারদিক থেকে ঘিরে শহর দখলের জন্য প্রস্তুতি নিতে থাকে। এমন সময়ে ১০ ডিসেম্বর ভোররাতে ভোলা লঞ্চ ঘাট থেকে লঞ্চ যোগে পাকবাহিনী ভোলা থেকে পালিয়ে যেতে শুরু করে। মুক্তি যোদ্ধারা তাদের আটকানোর চেষ্টা করেও আধুনিক অস্্েরর কাছে ব্যর্থ হয়। পরে মিত্র বাহিনী কে খবর দেয়া হলে চাঁদপুরের কাছে মিত্র বাহিনীর বিমান হামলায় পাকসেনাদের বহনকারী লঞ্চটি ডুবে যায়।
পাকবাহিনী পালিয়ে যাওয়ার পর ১০ ডিসেম্বর সকালে কালেক্টরেট ভবনের সামনে পতাকা উড়িয়ে ভোলা কে হানাদার মুক্ত ঘোষনা করে মুক্তিযোদ্ধারা। এভাবেই ভোলা হানাদার মুক্ত হয়। ভোলা মুক্ত দিবস উপলেক্ষ্যে ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদ নানা আয়োজন করেন। দিনের শুরুতে ওয়াপদা কলোনি বধভূমির শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পর্ঘ্য অর্পন করবে বীর মুক্তিযোদ্ধারা। পরে ভোলা জেলা মুক্তিযোদ্ধা, প্রশাসন, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধাদের সন্তানসহ নানা শ্রেনী পেশার অংশ গ্রহনে একটি বিজয় র‌্যালি বের করা হবে। পরে ভোলা জেলা প্রশাসক এর কার্যলয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মুক্তিযোদ্ধারা সহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা অংশ গ্রহন করবেন।

বাংলাদেশ সময়: ২৩:১০:১২   ২৮৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
রাজাপুরে উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের উঠান সভা
ভোলায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন
সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
আমাকে মটর সাইকেল প্রতীকে আপনাদের মুল্যবান ভোটটি দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুস-পলাশ এর মতবিনিময় সভা



আর্কাইভ