ভোলার পশুর হটে শিশুদের ভিন্ন রকম ঈদ আনন্দ

প্রচ্ছদ » নারী ও শিশু » ভোলার পশুর হটে শিশুদের ভিন্ন রকম ঈদ আনন্দ
রবিবার, ১৮ জুলাই ২০২১



ইমতিয়াজুর রহমান ॥
আসছে ঈদুল আযহা। কোরবানির ঈদ উপলক্ষে শহরে কিংবা গ্রামে সর্বত্রই বসছে ভ্রাম্যমাণ পশুর হাট। ক্রেতারা ছুটছেন এই হাটে তাদের পছন্দ অনুযায়ী পশু কিনতে আর বিক্রেতারা ছুটছেন দীর্ঘদিন লালন পালন করা পশুটিকে বিক্রি করতে।
আবার কেউ কেউ এসেছেন ঘুরে দেখতে। সব মিলিয়ে ঈদের আগেই ঈদ আনন্দটা ছড়িয়ে পরেছে সবার মাঝে। আর এই ক্রয়-বিক্রয়ের মাঝে হাটে অনেকেই ক্লান্ত হয়ে পরে কেউ ঝাল মুড়ি, আচার, টকঝালের ভর্তা, কিংবা পান ও তামাক জাত দ্রব্য সিগারেট খেয়ে থাকেন। আর ভ্রাম্যমাণ পশুর হাটে এই মুখরোচক খাবারের যোগানদেন এক শ্রেণীর মানুষ। তাদের অধিকাংশই শিশু। বয়স ৪ থেকে ১৫ বছরের মধ্যে।

---

শনিবার (১৭ জুলাই) বিকেলে ভোলা সদর উপজেলার উত্তর দিঘলদী ইউনিয়নে গজারিয়া বাজারের কোরবানীর ঈদ উপলক্ষে ভ্রাম্যমাণ পশুর হাটে চোখে পরে বেশ কিছু ভ্রাম্যমাণ দোকান। যার অধিকাংশই শিশুরা পরিচালনা করছে। কথা হয় তেমনই এক ভ্রাম্যমাণ দোকানীর সাথে তারা পান, সিকেরেট ও টকঝাল দিয়ে আমরা বিক্রি করেন। দোকানের মালিক ইব্রাহিম, আকাশ ও জিছান তাদের যৌথ ব্যবসা। তারা স¤পর্কে মামাতো ফুফাতো ভাই। তাদের সাথে কথা হলে তার বলেন, সামনে ঈদ আসতেছে ঈদে বন্ধুরা মিলে ঘুরতে যামু, তহন টাকা লাগবো। তাই আমাগো তিন জনের জমানো ৫শ” টাকা দিয়া আমরা, পান আর সিগারেট কিনছি এই গুলা বেইচা যা টাকা হইবো ভাগ কইরা নিমু। এই হাটে অনেক মানুষ আসে তাই এনে আইছি। এই হাটে আবার খাজনা লাগে না। অন্য হাটে বেচা বিক্রি করলে খাজনা দিতে হয়।
একই রকম সোহেল ও ফোরকান হাঁটের মাঝে টক ঝালের পসরা সাজিয়ে বসেছেন। তাদের বেচা বিক্রিও হচ্ছে ভালোই। তাদের সাথে কথা হলে তারা বলেন, প্রায় প্রতি বছর কোরবানির ঈদে আমরা হটে পান, সিগারেট, আচার বিক্রি করি। এতে আমাদের ঈদের হাত খরচের টাকাটা পাওয়ায়া যায়। এ রকম জেলার প্রতিটা হাটেই ঈদ আনন্দে শিশুরা তাদের জমানো টাকা দিয়ে এই ভ্রাম্যমাণ ব্যবসা করে থাকেন।
উল্লেখ, জেলা প্রাণিস¤পদ কার্যালয় সূত্রে জানা যায়, আগামী ২১ জুলাই কোরবানীর ঈদকে সামনে রেখে ভোলার ২ হাজার ৯৭৫ জন খামারী তাদের পশু মোটা-তাঁজা করণ শেষে বিক্রির জন্য হাটে নিয়ে আসছেন। স্বাস্থ্য বিধি মেনে জেলার স্থানীয় ও অস্থায়ী ভাবে জেলার ৭ উপজেলায় ৯৩টি পশুর হাট বসেছে। হাটগুলোতে ২২টি ভেটোনারি মেডিক্যাল স্থাপন করা হয়েছে।কোরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছে ১ লাখ ৬ হাজার ৯৫৪টি গরু। তবে জেলায় কোরবানির জন্য চাহিদা ১ লাখ ২ হাজার ৬০টি গরু। এ বছর ৮০৩ কোটি টাকার গরু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রাণিস¤পদ বিভাগ।

বাংলাদেশ সময়: ২১:০৯:২৬   ৪২৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

নারী ও শিশু’র আরও খবর


ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
অকালেই নিভে গেল শিশু সামিয়ার জীবন প্রদীপ
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা
নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল
গ্যাস ট্যাবলেট খেয়ে গৃহবধূর মৃত্যু, চিকিৎসার অবহেলায় অভিযোগ
ওয়েষ্টার্নপাড়ায় ব্যাংক কর্মকর্তা স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ॥ স্বামী আটক



আর্কাইভ