ভোলায় শেলটেক ও বিআইডব্লিউটি’র বালু বানিজ্যে নদীগর্ভে বিলীন হচ্ছে শতশত বাড়িঘর

প্রচ্ছদ » অপরাধ » ভোলায় শেলটেক ও বিআইডব্লিউটি’র বালু বানিজ্যে নদীগর্ভে বিলীন হচ্ছে শতশত বাড়িঘর
শনিবার, ১০ এপ্রিল ২০২১



বিশেষ প্রতিনিধি ॥
ভোলায় শেলটেক সিরামিক কোম্পানি ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটি) এর তেঁতুলিয়া নদীতে বালু বানিজ্যের ফলে নদী গর্ভে বিলীন হচ্ছে শতাধিক মানুষের ঘরবাড়ী। দখলদারিত্বের বিরুদ্ধে কথা বলতে না পেরে অসহায় মানুষের চোখে হতাশার হাতছানি। এমন বালু বানিজ্যের প্রতিবাদে ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের বাসিন্দারা ফুঁসে উঠছে। এলাকাবাসি এর প্রতিবাদ করলে তাদেরকে পুলিশে দেয়ার হুমকিসহ ভয়ভীতি দেয়া হয় বলে জানান তারা। এসময় এলাকাবাসী ভোলা-১ আসনের সংসদ তোফায়েল আহমেদ এমপির সহযোগিতা কামনা করেন।

---

এমন বালু বানিজ্য নিয়ে ২০১৮ সালে পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হলেও দূর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে জেলা প্রশাসকের নির্বাহী ম্য্যাজিস্ট্রেট নদীগর্ভে বিলিন হয়ে যাওয়া মানুষের খোজ খবর নিয়ে এ দূর্নীতির বিরুদ্ধে একটি তদন্ত প্রতিবেদন দাখিল করেতে বলা হয়েছিলো। সেই তদন্ত প্রতিবেদন আজও অধরা। একই ভাবে ২০১৮ সালের একই যায়গা থেকে শেলটেক সিরামিক কোম্পানির জন্য জায়গা ভরাট করার জন্য আবরো বালু কাটছে বিআইডব্লিউটিএ। শেলটেকের দাবি তারা বলছে এ বালু বিআইডব্লিউটিএ ড্রেজিং বিভাগ থেকে ক্রয় করা হয়েছে। বিআইডব্লিউটিএর দাবি তারা এ বালু বিক্রি করছেন। অথচ অত্র নদী দিয়ে লঞ্চ চলাচলের জন্য ড্রেজিং এর বালু কাটা হবে সিমিত পরিসরে। কিন্তু একটি জায়গা থেকে ২০ লক্ষ ফুট বা তার বেশি বালু কাটবে কেন? কার সার্থে এতো পরিমানে বালু কাটা হচ্ছে। ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের সাধারন মানুষের বক্তব্য একটি কম্পানিকে সুবিধা দেয়ার জন্য একটি নিদিষ্ট এলাকায় থেকে বালু কাটা হচ্ছে। এর ফলে দুই কিলোমিটার এলাকা নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে শতাধিক ঘরবাড়ি ও শতশত একর ফসলি জমি।
সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে শেলটেক কোম্পানি একটি সিরামিক ফ্যাক্টরি করে। ফ্যাক্টরি করার সময় বরিশালের নদী থেকে বালু কিনে এনে ফেলে তার জায়গা ভরাট করে কর্তৃপক্ষ। এর কয়েক মাস পর আরো জায়গা ভরাট করার জন্য বাহির থেকে বালু এনে ভরাট না করে, পাশেরই নদী থেকে বিআইডব্লিউটিএর একটি চক্রের সাথে আতাত করে বালু কেটে শেলটেকের জায়গা ভরাট করছে। তাতে দুপক্ষই লাভমান হচ্ছে। যেমন, কোম্পানি কমদামে বালু পাচ্ছে, আর বিআইডব্লিইটি এর কাছে নামে মাত্র টাকা জমা দিয়ে অসাধু কর্মকর্তাদের পকেট ভারি হচ্ছে। আর ভেঙ্গে যাচ্ছে শতমত একর জমি। গৃহহারা হচ্ছে সাধারন খেটে খাওয়া মানুষ।
এ বিষয়ে শেলটেক সিরামিক কোম্পানির ভোলার কোনো প্রতিনিধির সাথে একাধিকবার চেষ্টা করেও তার সাথে কথা বরা সম্ভব হয়নি।
হাক্কাঘাট এলাকার বাসিন্ধা বিল্লাল হোসেন বলেন, বাবা মায়ের সৃতি নিয়ে যে ভিটে মাটিতে বাস করতাম তা আজ এ ড্রেজিং এর কারণে বিলীন হতে চলেছে। জহিরুল ইসলাম বলেন, শেলটেক আমাদের এলাকায় ক্যান্সার এর ন্যায় মানুষকে শোষন করে মারছে। এমন অভিযোগ করে অনেকে বলেন, আজ বাপদাদার ভিটে মাটির মসজিদ মক্তব সব কিছু তাদের এ বালু বানিজ্যের কারনে সৃতি থেকে মুছে যাচ্ছে।
এবিষয়ে ভোলা বিআইডব্লিইটিএর নির্বাহী প্রকৌশলি আবু বকর বলেন, শেলকেট কোম্পানির চেয়ারম্যান বিআইডব্লউটি এর চেয়ারম্যাান বরাবর বালুর জন্য দরখাস্ত করছে। চেয়ারমান দরখাস্ত অনুমোদন দিয়েছে। তাদেরকে ২০ লক্ষ সিএফটি বালু দেয়ার জন্য অনুমোদন দেয়া হয়েছে। সে জন্য তারা পে-অর্ডার এর মাধ্যমে টাকা জমা দিয়েছে। আমরা যা করছি তা কাটিং ও ড্রয়িং অনুযায়ী কাজ করি।
এ বিষয়ে ভোলা জেলা প্রশাসক তৌফিক এ-লাহী চৌধুরি বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদর উপজেলা ভূমি কমিশনার এর মাধ্যমে ব্যাবস্থা গ্রহন করা হবে।
এদিকে পশ্চিম ইলিশা ইউনিয়নের ভূমি কর্মকর্তা স্ব-শরিরে গিয়ে ড্রেজিং বন্ধ রাখার জন্য বলেছে। বিকেল পর্যন্ত বন্ধ থাকলেও সেই জায়গা থেকে ড্রেজিং নির্বাহী ম্যাজিস্ট্রেটর এর মাধ্যমে আটক বা অপসারন করা হয়নি। অতি শীঘ্রই হাক্কাঘাটা থেকে ড্রেজিং অপসারণ করা এলাকাবাসীর দাবি।

বাংলাদেশ সময়: ২২:০২:২০   ৫৮০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অপরাধ’র আরও খবর


নেয়ামতপুর চরে ভূমি মালিকদের উপর ভূমিদস্যুদের হামলা ॥ গুরুতর আহত ২৫
চরফ্যাশনে অন্যের জমি দখলে নেওয়ার অভিযোগ সাবেক ইউপি চেয়ারম্যান রাসেলের বিরুদ্ধে
বাপ্তায় জমি সংক্রান্ত বিরোধে এতিম সন্তানের উপর হামলা
‘টাকা পেলেই ভাতা করার দায়িত্ব নেন দফাদার’
চরফ্যাসনে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
ভোলায় ১ হাজার পিচ ইয়াবাসহ আটক ১
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
ভোলায় অন্যের ভোগদখলীয় জমির গাছ কেটে দখলের চেষ্টা
পুলিশ চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে আটক
তারা কখনো জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা



আর্কাইভ