আন্তর্জাতিক নিরাপদ মাসিক নিয়মিতকরণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রচ্ছদ » নারী ও শিশু » আন্তর্জাতিক নিরাপদ মাসিক নিয়মিতকরণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০



আজকের ভোলা রিপোর্ট ॥
আন্তর্জাতিক নিরাপদ মাসিক নিয়মিতকরণ দিবস উদযাপন-২০২০ উপলক্ষে বরিশালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ গর্ভপাত অধিকারের দাবীতে প্রকল্পের মাধ্যমে আলোচনা সভার আয়োজন করে নারীপক্ষ ও বরিশাল মহিলা কল্যাণ সংস্থা।

---

সোমবার (২৮ সেপ্টেম্বর) বরিশালের আমির কুটির আভাস ট্রেনিং সেন্টারে “চাহিদা অনুযায়ী নিরাপদ মাসিক নিয়মিতকরণ নারীর অধিকার” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএমকেএস’র পরিচালক কাওছার পারভীন।
আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন বরিশাল মা ও শিশু কল্যান কেন্দ্রের মেডিকেল অফিসার ডাঃ রাজিয়া বেগম। আরো বক্তব্য রাখেন যুগান্তরের ব্যুারো প্রধান শামীম আহমেদ, দৈনিক ভোরের পাতার ব্যুরো প্রধান ফিরোজ মোস্তফা, নিউ মনসা ফার্মেসীর মালিক চন্দন কুমার দাস, এসইউভিও নির্বাহী পরিচালক হাছিনা বেগম নীলা, নিরাপদ গর্ভপাত অধিকারের দাবীতে প্রকল্পের বরিশাল সদর থেকে  আগত নারীদলের সদস্যরা।  ধারনা পত্র পাঠ করেন তারুন্যের কন্ঠস্বর প্লাটফম এর সদস্য তানিয়া আক্তার।
এ সময় বক্তারা বলেন, ঔষধের মাধ্যমে মাসিক নিয়মিতকরণ বিষয়ে সাধারণ জনগনের সচেতনতা বৃদ্ধি: এমআরএম সেবা বিষয়ে সাধারণ জনগনের সচেতনতা বৃদ্ধি করার জন্য স্থানীয় পর্যায়ে জনগনের বিশেষ করে নারীদের এমআরএম এর ব্যবহার, পার্শ প্রতিক্রিয়া এবং এর জটিলতা ও উপসর্গ সম্পর্কে স্বাস্থ্য শিক্ষা প্রদান করতে হবে। কারণ কোন এই ঔষধের কারণে নারীর পার্শ প্রতিক্রিয়া বা জটিলতা হলে দ্রুত সেই নারীকে তাঁর পরিবার সঠিক সময়ে হাসপাতালে নিয়ে আসতে পারেন। জরুরী অবস্থায় হাসপাতালে আনার জন্য ব্যবস্থা করে রাখলে যে কোন রোগীর চিকিৎসা পেতে দেরী হবে না এবং সঠিক সময়ে রেফারের কারণে অনেক মৃত্যু প্রতিরোধ করা যাবে। স্থানীয় জনগনকে এমআরএম এর ঝুঁকি চিহ্ন গুলো সনাক্ত করতে এবং কোথায়, কখন ও কিভাবে রেফার করতে হবে এ বিষয়ে জানাতে হবে।

বাংলাদেশ সময়: ২১:৫০:০০   ৩৫৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

নারী ও শিশু’র আরও খবর


বিভাগীয় শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন বৃত্ত মিস্ত্রী
চরফ্যাসনে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
মাদ্রাসা ছাত্র ফরহাদ ৫দিন ধরে নিখোঁজ
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
অকালেই নিভে গেল শিশু সামিয়ার জীবন প্রদীপ
ভোলায় যৌতুকের মামলা দেওয়ায় স্ত্রীকে তালাক দিলো স্বামী ॥ শিশু সন্তান নিয়ে দুশ্চিতায় হাফছা
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা



আর্কাইভ