জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সুবিচারের দাবিতে চরফ্যাশনে তরুনদের অবোরধ কর্মসূচি

প্রচ্ছদ » চরফ্যাশন » জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সুবিচারের দাবিতে চরফ্যাশনে তরুনদের অবোরধ কর্মসূচি
শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০



---

চরফ্যাশন প্রতিনিধি ॥
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সুবিচারের দাবিতে ভোলার চরফ্যাশনে তরুনদের অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকালে চরফ্যাশন উপজেলার  ফ্যাশন স্কোয়ারে  লিটল সিটিজেন ফর ক্লাইমেট, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশও ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিসসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সমন্বয়ে জলবায়ুর নেয্যতা দাবি আদায়ের লক্ষ্যে এই অবোরধ কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীতে ভিবিন্ন সংগঠনের  স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা সমাজকর্মী, এনজিও কর্মীরা এতে অংশ নেয়।
এসময় বক্তারা বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে আরোও জোড়ালো পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। এই সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকাা আরো অর্থবহ করতে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে বাস্তবায়ন পর্যায়েও তরুণদের সম্পৃক্ত করতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থের যথাযথ ব্যবহারের দাবি জানান তারা।
এসময় বক্তারা আরো বলেন,জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবে পরিবেশের ক্ষতি হচ্ছে। আর এজন্য দায়ী উন্নত রাষ্ট্র। এসব রাষ্ট্রের কল কারখানার বর্জ পদার্থ ও ধোয়ায় কার্বন ডাই-অক্সাইড উদগীরণের ফলে বায়ুমন্ডলে তাপমাত্রার পরিমান বেড়ে যাচ্ছে। ফলে বন্যা ও খড়া এবং নদী ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। ক্ষতিগ্রস্ত রাষ্ট্রকে যারা পরিবেশের ক্ষতি করে তাদের কাছ থেকে ক্ষতিপূরন আদায় করে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যবহার করতে হবে।
এসময় বক্তব্য রাখেন- চরফ্যাশ পৌর সভার মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ, চরফ্যাশন সরকারি কলেজের প্রভাষক মো: নজরুল ইসলাম, কোস্ট ট্রাস্টের টিম লিডার রাশিদা বেগম, চরফ্যাশন পৌরসভার ৪নং ওয়ার্ডের  কাউন্সিলর মোঃ আক্তারুল আহমেদ শামু, যুব জলবায়ু ফোরাম এর সভাপতি মনির ইসলাম আসলামি, লিটল সিটিজেন ফর ক্লাইমেট এম্বাসেডর সানজিদুল ইসলাম, ইয়ুথ নেট এর কো-অর্ডিনেটর মাহিমা চৌধুরী সানজা, ইয়ুথ পাওয়ার এর চরফ্যাশন এর কো-অর্ডিনেটর তরিকুল ইসলাম, রোভার স্কাউট লিডার মো: শাফা, আরুজ মনি ও রেডওি মেঘনার সদস্যবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। পরে একটি র‌্যালি বের হয়ে চরফ্যাশন বাজার প্রদক্ষিন করে।

বাংলাদেশ সময়: ০:৫৮:০০   ৫২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে অটোরিকশার চাপায় নিথর পথচারী
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
চরফ্যাশনে ভূমিদস্যু মুছার নেতৃত্বে নারী ও শিশুর ওপর সন্ত্রাসী হামলা
দালালদের খপ্পড়ে পড়ে নিঃস্ব জীবন ॥ চরফ্যাশন উপজেলার পাচঁ প্রবাসীর আর্তনাদ!
চরফ্যাশনে চুরি ও ডাকাতি থেকে মুক্তি ও অপরাধীদের শাস্তির দাবীতে জেলেদের মানববন্ধন ও বিক্ষোভ
চরফ্যাশনে ব্যবসায়ীকে হাত পা বেধেঁ মারধরের অভিযোগ
চরফ্যাশনে পলিথিন পুড়িয়ে তৈরি হচ্ছে জ্বালানি তেল
চরফ্যাশনে অন্যের জমি দখলে নেওয়ার অভিযোগ সাবেক ইউপি চেয়ারম্যান রাসেলের বিরুদ্ধে
চরফ্যাসনে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন



আর্কাইভ