চরফ্যাশনে ঔষধের ব্যবসায় নৈরাজ্য তোয়াক্কা করছেনা ড্রাগ নিয়ন্ত্রণ আইন!

প্রচ্ছদ » চরফ্যাশন » চরফ্যাশনে ঔষধের ব্যবসায় নৈরাজ্য তোয়াক্কা করছেনা ড্রাগ নিয়ন্ত্রণ আইন!
শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০



চরফ্যাশন প্রতিনিধি ॥
ড্রাগ লাইসেন্স বিহীন ঔষধ ব্যবসায় নৈরাজ্যের সৃষ্টি হয়েছে ভোলার চরফ্যাশন উপজেলায়। উপজেলার সদর হাসপাতাল রোডসহ বিভিন্ন ইউনিয়নের বাজারের অলি গলিতে নিয়ম নিতির তোয়াক্কা না করেই ব্যাঙ্গের ছাতার মতো গড়ে উঠেছে হাজার,হাজার ঔষধের দোকান।

---

যার শতকরা ২০ ভাগ চলছে পৌরসভা থেকে নেয়া ট্রেড লাইসেন্স দিয়ে। ছোট বড় এসব ঔষধের দোকানে প্রশিক্ষিত ফার্মাসিস্ট ছাড়া এবং চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াও অবাধে বিক্রি হচ্ছে উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক, নিষিদ্ধ ঔষধ,নকল ও নি¤œমানের বিভিন্ন প্রকারের ঔষধসহ মেয়াদোত্তীর্ণ ভেজাল ঔষধ। যার ফলে রোগ নিরাময়ের চেয়ে জটিল রোগে আক্রান্ত ও আর্থিক, শারীরিক এবং মানষিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে রোগী ও তার পরিবার-স্বজনরা। এসব খুচরা ব্যবসায়ীরা ড্রাগ নিয়ন্ত্রণ অধ্যাদেশ এর তোয়াক্কা না করেই ফার্মাসিস্ট নিয়োগ ও বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের নিয়ম নিতিও মানছেন না অনেক ব্যবসায়ীরা। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কে শত, শত ঔষধের দোকানে রয়েছে অল্প পারিশ্রমিকের অদক্ষ কর্মচারি। আর এসব কর্মচারি দিয়েই বিক্রি হচ্ছে জটিল রোগের ঔষধ। আবার এসব কর্মচারিকে হাসপাতালের রোগী ধরার দালাল হিসেবেও ব্যবহার করছে অসাধু ঔষধ ব্যবসায়ীরা। এছাড়াও বাজারের ঔষধ ব্যবসায়ীদের নিয়ে গড়ে ওঠা ড্রাগ এন্ড কেমিস্ট সমিতির মাধ্যমে ৪০/৫০ ভাগ কমিশনে ক্রয় করা মানহিন ঔষধ জনসাধারণকে কিনতে বাধ্য করছে এমআরপি মূল্যে। এমন অভিযোগ রয়েছে ফার্মেসি এন্ড কেমিস্ট সমিতির বিরুদ্ধে।
ঔষধ ক্রেতা পৌরসভার বাসিন্দা নজরুল ইসলাম জানান, আমার পরিবারের অসুস্থ্য বাবা, মায়ের জন্য প্রতি মাসে প্রায় ৫হাজার টাকার ঔষধ লাগে। যা ঔষধ বাজারের সিন্ডিকেটের জন্য এমআরপি মূল্যেই কিনতে হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী ও ক্রেতা জানান, ঔষধ ব্যবসায় এখন আর বিশেষজ্ঞ কেমিস্টের প্রয়োজন হয়না এর মূল কারণ হচ্ছে ঔষধ কোম্পানির রিপ্রেজেন্টেটিভ বা প্রতিনিধিরারই পরামর্শ দেন কিভাবে কোন ঔষধ বিক্রি করতে হয় এবং গ্রামের ব্যবসায়ীদের শিখিয়ে দেন রোগী আসলে তাকে কোন ঔষধ দিতে হবে বা কোন ঔষধ কি কাজে লাগে। এছাড়াও ঔষধ কোম্পানির প্রতিনিধিগণ তাদের উপর কোম্পানির অর্পিত ঔষধ বিক্রির লখ্যমাত্রা পুরোনে ফার্মেসিতে বসে বসে নি¤œমানের ঔষধ বিক্রি করে দিচ্ছেন তারা। উপজেলার সচেতন নাগরিকরা দ্রুত এসব নকল,মানহীন ও মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি এবং ড্রাগ লাইসেন্স বিহীন ঔষধের দোকান বন্ধে ভ্রাম্যমান আদালতের অভিযানের মাধ্যমে দালাল ও প্রতারক চক্রকে আটকের দাবি জানান।

বাংলাদেশ সময়: ২৩:০৮:০৮   ৫৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে অন্যের জমি দখলে নেওয়ার অভিযোগ সাবেক ইউপি চেয়ারম্যান রাসেলের বিরুদ্ধে
চরফ্যাসনে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
ইডেন ছাত্রীর বিয়ের দাবীতে মিথ্যা অপপ্রচার থেকে মুক্তির দাবীতে সংবাদ সম্মেলন
কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি নয়নের পিতার মৃত্যু, বিভিন্ন মহলের শোক
মাদ্রাসাছাত্রীকে তালাবন্ধ করে পরিবারসহ প্রেমিক লাপাত্তা
চরফ্যাশনে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন



আর্কাইভ