সাংবাদিকতা, সমাজসেবা ও সংগঠন প্রসঙ্গে (পর্ব-১৬)

প্রচ্ছদ » জেলা » সাংবাদিকতা, সমাজসেবা ও সংগঠন প্রসঙ্গে (পর্ব-১৬)
রবিবার, ১২ জুলাই ২০২০



---

॥ মুহাম্মদ শওকাত হোসেন ॥

ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক খুললে শুধু চারদিকে “সংগঠন” দেখতে পাই। অবস্থাদৃষ্টে মাঝে মাঝে মনে হয় এ দেশে জনসংখ্যার চেয়ে সংগঠনের সংখ্যা মনে হয় বেশী হয়ে গেছে। আগের তুলনায় রাজনৈতিক সংগঠনের সংখ্যা মনে হয় কমে গেছে। হয়তোবা বর্তমান প্রেক্ষাপটে একটি রাজনৈতিক দল এবং তাদের নানা কিসিমের অঙ্গসংগঠন ছাড়া নানা বাকিদের ভাত নেই। সে কারণেই হয়তোবা সামাজিক সংগঠনের সংখ্যা প্রতিদিনই বেড়ে যাচ্ছে। ব্লাড ডোনেট সংগঠন, ধূমপান বিরোধী সংগঠন, প্রতিবন্ধী সংগঠন, বিভিন্ন নাম দিয়ে সমাজের কল্যাণ ও উন্নয়নের নামে বিভিন্ন সংস্থার সংখ্যা প্রতিদিনই বাড়ছে। পেশাজীবি সংগঠন, সাংবাদিকদের সংগঠন, ধর্মীয় সংগঠন এদেরও সংখ্যা শুধুই বাড়ছে।
খোঁজ নিলে জানা যাবে এদের অনেক সংগঠনের কোন লক্ষ-উদ্দেশ্য, কর্মসূচি, গঠনতন্ত্র মেনিফেস্টো, প্রসপেক্টাস আদৌ নেই। শুধু আছে পোস্ট বা পদ, তারও নির্ধারিত কোন সংখ্যা নেই। যত খুশি নাম দিয়ে সংখ্যা বাড়িয়ে কমিটি ঘোষণা দেয়। এদের আদৌ কোনো বাস্তব তৎপরতা দৃশ্যমান হয় না। তবে একে অপরের বিরুদ্ধে বিষোদগার টা সবাই কমবেশি সমানে চালিয়ে যায়। বিশেষ করে একটি সংগঠনকে তার লক্ষ্যে পৌঁছার জন্য যেসব কর্মসূচি বাস্তবায়ন করতে হয়, সে ধরনের কোনো তৎপরতা বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করা যায় না।
এ কারণেই এসব সংগঠন বাজিকে এখন অনেকেই ধান্দাবাজি হিসেবে মনে করে। ফলে প্রকৃত পক্ষে যারা সমাজসেবা অথবা পেশাজীবী অথবা মানুষের কল্যাণে সংগঠন করতে অভ্যস্ত বা করছেন তারাও অনেকটা বিপাকের মধ্যে রয়েছেন। নকলের ভিড়ে আসল চেনা দায়। যেমন ‘মানবাধিকার’ নিঃসন্দেহে একটি উচ্চতর চিন্তার ফলশ্রুতি। কিন্তু এই ‘মানবাধিকার’ শব্দটিকে ব্যবহার করে বহু ধান্দাবাজ সংগঠন তৈরি হয়েছে। তারা পয়সার বিনিময়ে এসব সংগঠনের সদস্যপদ কিংবা বিভিন্ন জনকে দায়িত্ব দিয়ে থাকে। অর্থাৎ মূল উদ্দেশ্য ব্যবসা। আবার মানবাধিকার কর্মী ও মানবাধিকার সাংবাদিকের নামে পরিচয় পত্র বিক্রি করা হয় চড়া দামে। এ ধরনের পরিচয়পত্র আর ক্যামেরা ঝুলিয়ে মহা সাংবাদিক অথবা মহা মানবাধিকারকর্মী ব’নে যায়। এরাই আবার ইন্টারনেটে তথাকথিত কোন একটি অনলাইন পত্রিকা নিজে বানিয়ে সেটার কার্ড ঝুলিয়ে দেদারছে ধান্দাবাজির ব্যবসা চালিয়ে যাচ্ছে। এ কাজে তাদের শিক্ষাগত সনদপত্র প্রশিক্ষণ অভিজ্ঞতা কোনটাই লাগেনা। লাগে শুধু ধান্দাবাজির ক্ষমতা। শুধু তাই নয় এরা গ্রামেগঞ্জে, ইউনিয়নে, হাটে-বাজারে সব জায়গায় অনলাইন সংবাদপত্র, অনলাইন টিভি ইত্যাদির  কার্ড বিক্রি করে। এ যেন এক চরম নৈরাজ্যকর অবস্থা এক কথায় এসব নামধারী কাগজ সর্বস্ব, ভন্ড, ধান্দাবাজ, ভুয়া সংগঠক, সাংবাদিক, সমাজসেবার ব্যবসা এখন বাংলাদেশে রমরমা অবস্থা। আমাদের সমাজ ও সভ্যতার জন্য এরা মারাতœক ক্ষতিকর।
এদের কিছু কমন বৈশিষ্ট্য আছে। এরা কথায় কথায়, রাজনীতিবিদ, প্রশাসন এবং বিশেষ করে পুলিশ প্রশাসনের কারণে অকারণে প্রশস্তি গায়। অনেক ক্ষেত্রে দুর্নীতিগ্রস্থ কোনো কোনো কর্মকর্তাকে শিখুন দিয়ে দেখে এদের অপকর্ম চালিয়ে যায়। একজন সাংবাদিকের দায়িত্ব প্রশাসন কিংবা পুলিশকে কারণ দেওয়া নয়। পুলিশ পুলিশের কাজ করবে, সাংবাদিক সাংবাদিকের কাজ করবে। সমাজের অপরাধ অন্যায় এবং অব্যবস্থার বিরুদ্ধে উভয়েই কাজ করছে। একজনের অস্ত্র হচ্ছে কলম, আরেকজনের অস্ত্র হচ্ছে পিস্তল। কিন্তু দুজনেরই লক্ষ এক। তারা সমাজকে অপরাধ মুক্ত করার প্রয়াস চালায়। পরস্পর পরস্পরের সহযোগী। কিন্তু যখন একে অপরকে তেল মারার প্রতিযোগিতা শুরু হয় তখন বুঝতে হবে “ডাল মে কুচ কালা হ্যায়”।
আমাদের সমাজ, রাষ্ট্র, প্রশাসন, বিচার বিভাগ, শাসন বিভাগ, আইন বিভাগ সব জায়গায় ঘুনে ধরেছে। আর তারই প্রভাব তৃণমূল পর্যায় পর্যন্ত নানাভাবে ছড়িয়ে গেছে। সাংবাদিকতা সমাজসেবা এবং সাংগঠনিক তৎপরতার মধ্যেও এই ক্যান্সারের ব্রীজ বিস্তৃত হয়েছে। আর তারই প্রতিফলন আমরা সর্বত্র দেখতে পাচ্ছি।
##
লেখকঃ মুহাম্মদ শওকাত হোসেন
সম্পাদক ও প্রকাশক, দৈনিক আজকের ভোলা
সভাপতি, ভোলা রিপোর্টার্স ইউনিটি

বাংলাদেশ সময়: ১২:৪৬:৪৯   ৪৭০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪
মানুষের শান্তি নষ্ট করে সন্ত্রাসী ও জলদস্যু দিয়ে ভোট নেয়া যাবেনা: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় আইডিইবি’র দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন
চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত
বিজয়ী হলে মডেল উপজেলা হিসেবে গড়ে তুলবো: মোশারেফ হোসেন
মটরসাইকেল ও উড়োজাহাজ প্রার্থীর গণসংযোগ ও লিফলেট বিতরণ
ভোলা পৌরশহর ও বাজারে নেই পাবলিক টয়লেট ॥ জনগনের ভোগান্তি চরমে



আর্কাইভ