সড়কের পাশের পরিত্যক্ত জমিতে শিম চাষে সাফল্য

প্রচ্ছদ » অর্থনীতি » সড়কের পাশের পরিত্যক্ত জমিতে শিম চাষে সাফল্য
রবিবার, ২১ জানুয়ারী ২০২৪



---

লালমোহন প্রতিনিধি ॥

ভোলার লালমোহন উপজেলায় সড়কের পাশে শিম চাষ করে সফলতা পেয়েছেন চার কৃষক। উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের পাঙাশিয়া এলাকায় প্রায় এক কিলোমিটার সড়কের দুই পাশের জমিতে বারি-১ সহ অন্যান্য জাতের শিম চাষ করেন ঐ কৃষকরা।

শিম চাষি এই চারজন হলেন, চরউমেদ ইউনিয়নের ৪নং ওয়ার্ডের পাঙাশিয়া এলাকার মো. জাহাঙ্গীর, মো. খোরশেদ আলম, মো. আলমগীর এবং মো. জেবল হক সরদার। তাদের ক্ষেতে এখন থোকায় থোকায় ঝুলছে শিম ও ফুল। এরই মধ্যে এসব গাছ থেকে কয়েক হাজার টাকার শিম বিক্রি করেছেন চাষিরা।

সড়কের পাশে শিম চাষ করা কৃষক মো. জাহাঙ্গীর, মো. খোরশেদ আলম, মো. জেবল হক সরদার ও মো. আলমগীর বলেন, সড়কের পাশে এসব জমিগুলো দীর্ঘদিন ধরে অনাবাদি ছিল। তবে কৃষি অফিসের পরামর্শ ও তাদের দেওয়া বিনামূল্যের বীজ, সার, ও জালের মাধ্যমে প্রথমবারের মতো সড়কের পাশে শিম চাষ করি। গাছগুলোতে এখন ফলন শুরু হয়েছে। আমরা একেক জন কৃষক এরই মধ্যে চার থেকে পাঁচ হাজার টাকার শিম বিক্রি করেছি। গাছে এখনো যে পরিমাণ শিম ও ফুল রয়েছে শেষ পর্যন্ত আমরা একেক জন প্রায় ২৫ হাজার টাকার মতো বিক্রি করতে পারবো। এ বছরই প্রথমবার হলেও আমরা আশানুরূপ ফলন পেয়েছি। সামনের বছর জমির পরিমাণ আরো বৃদ্ধি করে চাষাবাদের পরিমাণও বাড়াবো।

স্থানীয় স্কুলশিক্ষক মো. ইয়াছিন বলেন, আমরা বছরের পর বছর ধরে দেখেছি এই সড়কের পাশের জায়গাগুলো পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। তবে এ বছর স্থানীয় চার কৃষক সড়কের পাশে পরিত্যক্ত জায়গাগুলোতে শিমের চাষ করেছেন। তাদের গাছগুলোতে ভালো ফলন হয়েছে। এতে তারা ব্যাপক লাভবান হবেন বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে তাদের থেকে আমরা কম দামে টাটকা সবজি কিনতে পারছি।

---

এ বিষয়ে লালমোহন কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা টুটুল চন্দ্র সাহা বলেন, আমাদের লক্ষ্য কোনো জমিই যেন অনাবাদি না থাকে। সে লক্ষ্যে এ বছর উপজেলার পাঙাশিয়া গ্রামের চারজন কৃষককে সড়কের পাশের পরিত্যক্ত জমিতে শিম চাষে উদ্বুদ্ধ করেছি। এজন্য তাদের বিনামূল্যে সার, বীজ, জাল ও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ঐ কৃষকরা আমাদের পরামর্শ মোতাবেক শিম চাষ করে প্রথমবারেই সফল হয়েছেন। আশা করছি তারা আগামীতে আরো ব্যাপক পরিমাণে চাষাবাদ করবেন। এছাড়া কেউ শিম চাষ করতে আগ্রহী হলে তাদেরকেও লালমোহন উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে প্রয়োজনীয় পরামর্শ ও সামগ্রী দিয়ে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

বাংলাদেশ সময়: ২৩:৩০:২৭   ১৪০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভেলুমিয়ায় দিনব্যাপি বিনামূল্যে গ্রামীন জন উন্নয়ন সংস্থার চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত
চরফ্যাশনে কৃষকের ক্ষোভ!
বোরহানউদ্দিনে ৪৮ জেলের মধ্যে বকনা বাছুর বিতরণ
মেঘনা-তেঁতুলিয়ায় বাগদার রেণু শিকারের মহোৎসব
ভোলায় লাজফার্মা মডেল ফার্মেসির উদ্বোধন
ভোলা মহাজনপট্টিতে স্বপ্ন আউটলেটের শাখা উদ্বোধন
লালমোহনে ১২৬ কোটি টাকার বোরো ধান উৎপাদনের সম্ভাবনা
ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
ভোলায় ভয়াবহ অগ্নিকান্ডে ২ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা



আর্কাইভ