বোরহানউদ্দিনে প্রজনন স্বাস্থ্যসেবার মান বৃদ্ধির লক্ষ্য প্রশাসেনর ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় সভা

প্রচ্ছদ » বোরহানউদ্দিন » বোরহানউদ্দিনে প্রজনন স্বাস্থ্যসেবার মান বৃদ্ধির লক্ষ্য প্রশাসেনর ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় সভা
বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর ২০২৩



---

আজকের ভোলা রিপোর্ট ॥

কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে ভোলার বোরহানউদ্দিনে প্রশাসেনর ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ ও তারুণ্যের কন্ঠস্বর-প্ল্যাটফর্ম এর যৌথ আয়োজনে ও নারীপক্ষের অধিকার এখানে, এখনই (জঐজঘ-২) প্রকল্প সহযোগীতায় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে বোরহানউদ্দিন হল রুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী অফিসার মো: রায়হান-উজ্জামান।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বোরহানউদ্দিন উপজেলা পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডা. মো. মাসুম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: মিজানুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের বোরহানউদ্দিন উপজেলার কর্মকর্তার প্রতিনিধি আবুল কালাম খানসহ বিভন্ন ইউনিয়নের পরিবার কল্যাণ পরিদর্শিকা (এফডব্লিউবি), সাংবাদিক, স্বেচ্ছাসেবকরা এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর নির্বাহী পরিচালক আদিল হোসেন তপু। অনুষ্ঠানের সঞ্চালনা করে তারুণ্যের কন্ঠস্বরের ভোলা জেলার সমন্বয়কারী আব্দুল্লাহ নোমান।

এসময় বক্তরা বলেন, বাংলাদেশের মোট ২৩ শতাংশ কিশোর কিশোরী যুবক। কোন ধরনের প্রস্তুতি এবং প্রজনন ও যৌন স্বাস্থ্য বিষয়ক জ্ঞান ছাড়াই এদের একটি বিরাট অংশ কৈশোরকালেই বাল্য বিয়ে, গর্ভধারণ এবং মায়ের ভূমিকা আবর্তনী হচ্ছে। নারীর প্রতি সহিংসতা যৌন রোগের উচ্চোহার সর্বোপরি ঝুঁকিপূর্ণ আচরণ সম্পর্কে কিশোর কিশোরী এবং যুবক-যুবতীদের সম্মুখ ধারণা না থাকায় এই বিশাল জনগোষ্ঠী আরো বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় সম্মুখীন হচ্ছে। তাই কিশোর- কিশোরীদের ও যুবকদের সচেতনতার মাধ্যমে নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তাই ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলো কিশোর-কিশোরী সেবার উপযোগী হিসেবে গড়ে তুলতে আমাদের কাজ করতে হবে।

উল্লেখ্য, এ প্রকল্পের মাধ্যমে কিশোর-কিশোরী ও তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সুরক্ষার দক্ষতা বৃদ্ধি করতে কাজ করা হয়। কিশোর কিশোরী ও তরুণে স্থানীয় পর্যায়ের সেবা দানকারীদের সঙ্গে যোগাযোগ ও সেবার মান উন্নয়নের ভূমিকা রাখছে তারুণ্যের কণ্ঠস্বরের স্বেচ্ছাসেবকরা।

বাংলাদেশ সময়: ১৯:২২:৫৭   ১৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বোরহানউদ্দিন’র আরও খবর


বোরহানউদ্দিনে আম কুড়াতে গিয়ে গৃহবধূর মৃত্যু
বোরহানউদ্দিনে ৪৮ জেলের মধ্যে বকনা বাছুর বিতরণ
বিভাগীয় শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন বৃত্ত মিস্ত্রী
পুনরায় জনগণের সেবা করার সুযোগ চান প্রার্থী মাহফুজা ইয়াছমিন
শ্রেষ্ঠ ওসি বোরহানউদ্দিন থানার শাহিন ফকির
পুলিশ চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে আটক
তারা কখনো জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
তীব্র তাপদাহে পথচারীকে শরবত খাওয়ালেন বোরহানউদ্দিন মানবিক টিম
বোরহানউদ্দিনে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে অবহিতকরণ সভা



আর্কাইভ