সমুদ্রে ৭নম্বর মহা-বিপদ সংকেত ॥ তজুমদ্দিনে মৎস্য অফিসের অভিযান জাল ও নৌকা আটক

প্রচ্ছদ » তজুমদ্দিন » সমুদ্রে ৭নম্বর মহা-বিপদ সংকেত ॥ তজুমদ্দিনে মৎস্য অফিসের অভিযান জাল ও নৌকা আটক
মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০২৩



---

হেলাল উদ্দিন লিটন, তজুমদ্দিন ॥

ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে সমুদ্রে ৭নম্বর মহাবিপদ সংকেতের মধ্যে ভোলার তজুমদ্দিনে মেঘনা নদীতে ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে দুসাহসিক অভিযান পরিচালনা করেন মৎস্য প্রশাসন। অভিযানে একটি নৌকা ও পাঁচ হাজার মিটার সুতার জাল আটক করেন। আবহাওয়া প্রতিকুল হওয়ায় জাল ও নৌকা মৎস্য অফিসের হেফাজতে রাখা হয়েছে।

সুত্রে জানা যায়, ঘূর্ণিঝড় হামুনের কারণে আবহাওয়া অধিদপ্তর সমুদ্র বন্দরকে ৭নম্বর মহাবিপদ সংকেতের আওতায় ঘোষনা করার পরও তজুমদ্দিন উপজেলা মৎস্য অফিসের মেরিন ফিশারিজ কর্মকর্তা আল আমিনের নেতৃত্বে মৎস্য অফিসের একটি অভিযানিক দল মা ইলিশ রক্ষার দুসাহসিক অভিযান চালনা করেন। মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোর ৫টা থেকে মেঘনার কাটাখালী, বাতিরখাল ও বাসনভাঙার চরসহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় মা ইলিশ শিকারের সময় একটি নৌকা ও পাঁচ হাজার মিটার সুতার জাল আটক করেন। জেলেরা দৌড়ে গহীন জঙ্গলে পালিয়ে যাওয়ায় আটক করতে পারেননি বলে জানান অভিযানে নেতৃত্বদানকারী মেরিন ফিশারিজ কর্মকর্তা। আবহাওয়া প্রতিকুলে থাকায় আটক জাল ও নৌকা উপজেলা মৎস্য অফিসের হেফাজতে রাখা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে আটক আটক জাল আগুনে পুড়ে ধ্বংস করা হবে বলেও জানা যায়।

উল্লেখ্য, অভিযান পরিচালনার ফাকে কাটাখালি, বেড়ির মাথাসহ কয়েকটি স্থানে নেমে জেলেদের সাথে ঘূর্ণিঝড় হামুন ও মা ইলিশ রক্ষার অভিযান বিষয়ক মত বিনিময় করেন এবং ভিজিএফের চালের বিষয়েও খোঁজ নেন।

জানতে চাইলে তজুমদ্দিন উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা আল আমিন বিষয়টি নিশ্চিত করে জানান, মঙ্গলবার ভোর থেকে মেঘনায় বিভেন্ন স্থানে অভিযান পরিচালনা করে একটি নৌকা ও ৫ হাজার মিটার সুতার জল জব্দ করা হয়। আটককৃত নৌকা ও জাল আবহাওয়া খারাপ থাকায় মৎস্য অফিসের ট্রলারের মাঝির হেফাজতে রাখা হয়েছে। আবহাওয়া ভালো হলে আটক জাল আগুনে পুড়ে ধ্বংস করা হবে। শত প্রতিকূল পরিবেশেও আমরা নিষেধাজ্ঞা বাস্তবায়নে সচেষ্ট রয়েছি।

বাংলাদেশ সময়: ১৯:৪৪:০৬   ১৪২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

তজুমদ্দিন’র আরও খবর


ভোলায় অনুষ্ঠিত হয়ে গেল ঠাকুর অনুকূল চন্দ্রের ১৩৬তম আবির্ভাব বার্ষিকী, পুর্ণ্যার্থীদের ঢল
তজুমদ্দিনে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
তজুমদ্দিনে নিবন্ধীত জেলেদের মাঝে গরু বিতরণ
তজুমদ্দিনে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপন কাজের উদ্বোধন
জনবল সংকটে তজুমদ্দিনে বেহাল প্রাথমিক শিক্ষা
তজুমদ্দিনে শিক্ষানুরাগী হোসনেয়ারা চৌধুরীর রোগমুক্তি কামনায় দোয়া মুনাজাত
তজুমদ্দিনে এমপি শাওনের মায়ের রোগ মুক্তি কমনায় দোয়া
তজুমদ্দিনে প্রধানমন্ত্রীর পক্ষে এমপি শাওনের কম্বল বিতরণ
তজুমদ্দিনে জেলে অপহরণের পর চার ডাকাত আটক করেছে পুলিশ
তজুমদ্দিনে পিজি সদস্যদের ব্যবসা পরিকল্পনা প্রণয়ন বিষয়ক প্রশিক্ষণ

আর্কাইভ