দৌলতখানে ডুবোচরে আটকে যাচ্ছে ট্রলার

প্রচ্ছদ » জেলা » দৌলতখানে ডুবোচরে আটকে যাচ্ছে ট্রলার
শুক্রবার, ১৪ জানুয়ারী ২০২২



বিশেষ প্রতিনিধি ॥
মেঘনা নদীর মধ্যে ডুবোচর। যাত্রীবাহী ট্রলার সেই ডুবোচরে আটকে গেলে যাত্রীদের নামতে হচ্ছে পানিতে। হাঁটু ও কোমরপানি মাড়িয়ে আবার ট্রলারে করে যেতে হচ্ছে গন্তব্যে। ছয় মাস ধরে চলছে এ দুর্ভোগ।
ভোলার দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নে যেতে দুটি নৌপথে এ দুরবস্থা চলছে। এ পথের নিয়মিত কয়েকজন যাত্রী বলেন, দীর্ঘদিন ধরে ভোগান্তি পোহাতে হচ্ছে। শীতে প্রচ- ঠান্ডায় কষ্ট আরও বেড়েছে। ডুবোচর খনন করে চ্যানেল (নালা) করে দিলে সমস্যার সমাধান সম্ভব। কিন্তু কর্তৃপক্ষের এ বিষয়ে কোনো উদ্যোগ নেই।
এ বিষয়ে ভোলা জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন, ঘাট দুটি ইজারা দেওয়া হয় জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখা থেকে। চরবাসীকে লিখিত আবেদন করার পরামর্শ দিয়ে জেলা প্রশাসক বলেন, ওই আবেদনের পরিপ্রেক্ষিতে দপ্তরগুলোকে নিয়ে বসে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করবেন।

---

ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়ন থেকে দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নে যেতে দুটি নৌপথ। একটি নাছিরমাঝি (সদর)-চেয়ারম্যান বাজার (দৌলতখান) নৌপথ, অপরটি তুলাতুলি (সদর)-করাতির খাল (দৌলতখান) নৌপথ। প্রতিদিন দুটি নৌপথে সহস্রাধিক মানুষ যাতায়াত করে। জনপ্রতি ৩০ টাকা ভাড়া। মালপত্রের ভাড়া আলাদা। দুই পাড়ের ঘাট দুটিতে নৌকায় (ট্রলার) যাত্রী ওঠা-নামার কোনো ঘাট নেই। শীত, গ্রীষ্ম, বর্ষা, সব ঋতুতেই কাদাপানি মাড়িয়ে নৌকায় ওঠা-নামা করতে হচ্ছে যাত্রীদের। জেলা প্রশাসকের স্থানীয় সরকার শাখা ও ইউনিয়ন পরিষদ বছরে প্রায় ২০ লাখ টাকায় দুটি ঘাট ইজারা দিয়েছে।
ভোলা শহর থেকে প্রায় সাড়ে তিন কিলোমিটার পূর্বে মেঘনা নদীর তীরে নাছিরমাঝি ঘাট। গত বৃহস্পতিবার গিয়ে দেখা যায়, সেখানে কোনো খেয়াঘাট নেই। তীর সংরক্ষণ বাঁধের সিসি ব্লকের গায়ে বশির মাঝির ট্রলার নোঙর করা আছে। ভাটা চলছে। নৌকা নদীর অনেক নিচে। শেওলা ধরা ব্লকগুলোর ওপর সাবধানে পা ফেলে নৌকায় উঠছেন যাত্রীরা। একটু অসাবধানতায় পা ফসকালেই বড় দুর্ঘটনা ঘটতে পারে।
ট্রলারটি মদনপুরের (মেঘনার মধ্যে জেগে ওঠা একটি ইউনিয়ন) সীমানায় আসতেই ডুবোচরে আটকে যায়। মোতালেব মাঝি যাত্রীদের ট্রলার থেকে নামতে বললেন। হাঁটুপানির ভেতর দিয়ে যাত্রীরা হাঁটতে লাগলেন।
ট্রলারের যাত্রী শিক্ষক আক্তার হোসেন বলেন, গত বর্ষা থেকে তাঁদের এই ভোগান্তি চলছে। চরের লোকজন নিয়মিত ভিজে ভিজে চরে আসেন। একইভাবে বাড়িতে ফেরেন। এখন ব্যাগে বাড়তি পোশাক রাখতে হচ্ছে।
মোতালেব মাঝি জানান, জোয়ারের সময় ডুবোচর ডুবে থাকে। তখন একটানে ঘাটে পৌঁছানো সম্ভব। ভাটার সময় চর জেগে ওঠে, তখন যাত্রীদের ভোগান্তি হয়। ডুবোচরটি কেটে নালা করে দিলে নৌ চলাচলে সমস্যা কমত। নইলে যাত্রীদের দুর্ভোগ ভবিষ্যতে আরও বাড়বে।
একই পরিস্থিতি নাছিরমাঝি-চেয়ারম্যান বাজার নৌপথের। এখানেও ডুবোচরের কারণে দুবার ট্রলার থেকে যাত্রীদের নামতে হচ্ছে।
চরপদ্মা গ্রামের বাসিন্দা লুৎফুর রহমান পাটওয়ারী (৭০) বলেন, ‘সরকার প্রতিবছর ঘাট দুটি থেকে মোটা টাকা ইজারা নিচ্ছে। কিন্তু কোনো উন্নয়ন নেই। চরবাসীর দুর্ভোগ কমছে না।’
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ভোলা নদীবন্দরের উপপরিচালক শহিদুল ইসলাম বলেন, তিনি খনন বিভাগের মুখ্য প্রকৌশলীর সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করবেন।

বাংলাদেশ সময়: ২০:৫৮:২৪   ৩২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলা জেলা শ্রমিক লীগের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
বিদ্যুৎ উদ্বৃত্ত, তবু লোডশেডিং
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
আপনাদের সেবা করার সুযোগ দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
অটো চেয়ারম্যান হওয়ার দিন শেষ জনগনের ভোট লাগবে: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
ভোলায় পৃথক দুর্ঘটনায় শিশুসহ ৩ জনের মৃত্যু
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
আজকের ভোলার স্টাফ রিপোর্টার বাবু কান্তিলাল গাঙ্গুলী আর নেই



আর্কাইভ