লালমোহনে এক বছরেও মেরামত হয়নি কালভার্ট, দুর্ভোগ চরমে

প্রচ্ছদ » জেলা » লালমোহনে এক বছরেও মেরামত হয়নি কালভার্ট, দুর্ভোগ চরমে
মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১



ছোটন সাহা ॥
ভোলার লালমোহন উপজেলায় একটি কালভার্ট সংস্কারের অভাবে দুর্ভোগ পোহাচ্ছেন চার গ্রামের মানুষ। দীর্ঘদিনেও তা মেরামত বা নতুন করে নির্মাণ না করায় বন্ধ হয়ে গেছে যানবাহন চলাচল। তাই বাধ্য হয়ে হেঁটে চলাচল করতে হচ্ছে পথচারী ও এলাকাবাসীকে। বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে পণ্যবাহী ছোট ছোট যানবাহনগুলোকে।
এলাকাবাসীর অভিযোগ, কালভার্ট মেরামতের বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের বার বার বলার পরেও কোনো কাজ হয়নি। ১০/১৫ বছর আগে কালভার্টটি নির্মাণ করা হয়েছিলো। এক বছর আগে মালামাল নিয়ে পার হতে গিয়ে কালভার্টটি ভেঙে যায়।

---

স্থানীয়রা জানায়, লালমোহন উপজেলার পশ্চিম চর উমেদ ইউনিয়নের সৈনিক বাজার থেকে গজারিয়া বাজার সড়কের ইলিশা কান্দি গ্রামের সড়কে কালভার্টটি নির্মাণ করা হয়েছিল। এটি রায়পুরা কান্দি, গনেশপুরা কান্দি, দেওয়ান কান্দি ও উত্তর ইলিশা কান্দি এ চার গ্রামের মানুষের চলাচলের একমাত্র ভরসা।
কিন্তু এক বছরের বেশি সময় ধরে কালভার্টটি নাজুক অবস্থায় পড়ে রয়েছে। ভারী যানবাহনের চাপে এক বছর আগে এটি ভেঙে যায়। এরপর সেটি আর মেরামত করা হয়নি। এই সড়ক দিয়েই স্কুল, কলেজ ও পথচারীরা চলাচল করলেও কালভার্টটি ভেঙে পড়ায় তাদের যাতায়াত করতে কষ্ট হচ্ছে। মাঝে মধ্যে পানিতে ডুবে থাকে রাস্তাটি।
ইলিশা কান্দির বাসিন্দা মাদ্রাসা শিক্ষক মোশারেফ হোসেন জানান, কালভার্ট এলাকাবাসীর চলাচলের একমাত্র ভরসা। কিন্তু সেটি ভেঙে যাওয়ায় এই সড়ক দিয়ে কোনো যানবাহন চলতে পারছে না। বেশি সমস্যায় পড়তে হচ্ছে ধান, চাল বা অন্য পণ্যবাহী পরিবহন পারাপারে।
উত্তর ইলিশা কান্দির বাসিন্দা মো. সাগর, দেওয়ান কান্দির বাসিন্দা রিপন ও ইলিশা কান্দির বাসিন্দা শরিফুল ইসলাম জানান, কালভার্টটি চার গ্রামের মানুষ সংযোগ স্থল। এ পথ দিয়ে এলাকাবাসী যাতায়াত করে। রিকশা, বাইসাইকেল, অটোরিকশা ও ভ্যান চলাচল করতো। তবে কালভার্টটি ভাঙা থাকায় তাদের অনেকটা পথ ঘুরে যেতে হয়। তখন মানুষের দুর্ভোগের সীমা থাকে না। এটি দ্রুত মেরামত করা প্রয়োজন।
পশ্চিম চর উমেদ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য তছির আহমেদ জানান, কালভার্টটির কারণে জনগণ অনেক ভোগান্তি পোহাচ্ছেন। বিষয়টি ইউনিয়ন পরিষদকে জানানো হয়েছে তবে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।
এ ব্যাপারে লালমোহন উপজেলা এলজিইডির প্রকৌশলী বিল্লাল হোসেন বলেন, এডিপি প্রকল্পের মাধ্যমে ওই স্থানে খুব শিগগিরই নতুন করে একটি কালভার্ট নির্মাণ করা হবে। এটি নির্মাণ হলে মানুষের ভোগান্তি থাকবে না।

বাংলাদেশ সময়: ১৬:২১:৪৪   ২৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
আমাকে মটর সাইকেল প্রতীকে আপনাদের মুল্যবান ভোটটি দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুস-পলাশ এর মতবিনিময় সভা
ভোলায় তীব্র তাপদাহের পর একপশলা প্রশান্তির বৃষ্টি
ভোলা জেলা শ্রমিক লীগের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা



আর্কাইভ