বেহাল দশা বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল সড়কের ॥ প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা

প্রচ্ছদ » জেলা » বেহাল দশা বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল সড়কের ॥ প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা
শনিবার, ১৪ আগস্ট ২০২১



এম মইনুল এহসান ॥
ভোলা সদর উপজেলার বীরশেষ্ঠ মোস্তফা কামাল সড়ক। সারা বছরই কোন না কোন অংশ থাকে চলাচলের অযোগ্য। একত্রে পুরো রাস্তা সংস্কারের অভাব, অতিবৃষ্টি ও ভারি যানবাহন চলাচলের কারনে সড়কটি ভেঙে সড়কটির কোন না কোন অংশ থাকে চলাচলাচলের অনুপোযোগি। বর্তমানে অতিবৃষ্টি ও ভারি যানবাহন চলাচল করার কারনে প্রায় দের কিলোমিটার রাস্তা চলাচলের অনুপোযুক্ত হয়ে পরেছে।

---

ভোলা সদর উপজেলার দরগা রোড হতে আলীনগর ইউনিয়নের বীরশেষ্ঠ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল জাদুঘর ও শহীদ পরিবারের বাসভবন প্রযন্ত প্রায় ৫ কিলোমিটার বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল সড়ক। ভোলা সদর থেকে আলিনগর, চরসামাইয়া, দক্ষিণ বাপ্তা, উত্তর দিঘলদী, ভেদুরিয়া ইউনিয়নে প্রায় লক্ষাধিক মানুষের ভোলা সদরে যাতায়াত করার সহজ পথ এই বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল সড়ক। এছাড়াও শহর থেকে বাসস্ট্যান্ডগামী মালবাহী ট্রাক, কার্গোভ্যানগুলো ভোলা শহরে দিনের বেলায় প্রবেশ নিষেধ থাকায় খেয়াঘাট রোডে অতিরিক্ত ৮ কিলোমিটার রাস্তা পাড়ি না দিয়ে মাত্র ২ কিলোমিটারের এই সড়টিকে  বিকল্প হিসাবে ব্যাবহার করে।
দরগা রোড থেকে সাহেবের কাচারি হয়ে পন্ডিতের পুল বাজার প্রযন্ত  প্রায় ৫কি.মি সড়কটির, ভোলা পৌরসভার দরগা রোড থেকে মিয়াজি বাড়ি প্রযন্ত প্রায় ১কি.মি অংশ রক্ষনাবেক্ষনের দায়িত্ব ভোলা পৌরসভার অধিন। বাকি ৪ কিমি এলজিইডি ভোলার আওতাধীন।গত কয়েক বছর ধরে পৌরসভার অংশ দরগা রোড থেকে মিয়াজি বাড়ি প্রযন্ত সড়কটি পরিত্যক্ত ছিল। এই বছরের শুরুর দিকে সড়কটি ১ কিলোমিটার অংশ মেরামত করা হয়। বর্তমানে মিয়াজি বাড়ি হতে আলিনগর মাদ্রাসা বাজার পর্যন্ত প্রযন্ত ১.৫ কিলোমিটার এবং সাহেবের কাচারি থেকে পন্ডিতেরপুল বাজার পর্যন্ত ১কিমি  রাস্তা ভেঙে অতিবৃষ্টি ও ওভারলোড ওজনের ট্রাক চলাচলের কারনে ভেঙ্গে বর্তমানে যানবাহন চলাচলের অনুপোযুক্ত হয়ে পরেছে।  খানা-খন্দকে পরে নিয়মিত দুঃঘটনা ঘটছে। অটোরিকশা, বোরাক পরে গিয়ে যাত্রীরা আহত হচ্ছে।
আগারপুল বাজারের বাসিন্দা তামিম জানান, ভোলা শহর থেকে বীরশেষ্ঠ মোস্তফা কামাল জাদুঘরে যাওয়াসহ কয়েকটি ইউনিয়নের সাথে এই সড়কটি যোগাযোগের অন্যতম পথ। প্রতিনিয়ত প্রায় লক্ষাধিক যাত্রী ও কয়েক হাজার যানবাহন এই সড়কটি ব্যবহার করে। শহরের সাথে বিভিন্ন ইউনিয়নের যোগাযোগ এবং বাইপাস হিসাবে এই সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সরজমিনে দেখা যায় যে মিয়াজি বাড়ি হতে আলিনগর মাদ্রাসা বাজার পর্যন্ত দের কিলোমিটার রাস্তার বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে বড় গর্তগুলোতে প্রায় ১ থেকে ১.৫ ফুট গভীরতায় পানি জমার কারনে ছোট চাকার বোরাক, নসিমন, অটোরিকশা ইত্যাদি দুর্ঘটনায় পতিত হচ্ছে। অপর দিকে সাহেবের কাচারি থেকে পন্ডিতের পুল বাজার প্রযন্ত অসংখ্য ছোট ছোট গর্ত, খানা-খন্দক সৃষ্টি হয়েছে।
এলাকাবাসির এই সড়কটিকে টেকসইভাবে মেরামত করে জনসাধারণের ভোগান্তি দুর করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ০:১২:২৬   ৩৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলা জেলা শ্রমিক লীগের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
বিদ্যুৎ উদ্বৃত্ত, তবু লোডশেডিং
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
আপনাদের সেবা করার সুযোগ দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
অটো চেয়ারম্যান হওয়ার দিন শেষ জনগনের ভোট লাগবে: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
ভোলায় পৃথক দুর্ঘটনায় শিশুসহ ৩ জনের মৃত্যু
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
আজকের ভোলার স্টাফ রিপোর্টার বাবু কান্তিলাল গাঙ্গুলী আর নেই



আর্কাইভ