চরফ্যাশনে শতাধিক গবাদী পশুর মৃত্যু ॥ আক্রান্ত ১৪ হাজার ॥ প্রণোদনার তালিকায় অনিয়মের অভিযোগ

প্রচ্ছদ » অর্থনীতি » চরফ্যাশনে শতাধিক গবাদী পশুর মৃত্যু ॥ আক্রান্ত ১৪ হাজার ॥ প্রণোদনার তালিকায় অনিয়মের অভিযোগ
বৃহস্পতিবার, ৩ জুন ২০২১



চরফ্যাশন প্রতিনিধি ॥
ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ভোলার চরফ্যাশনের চরগুলোতে ১৪ হাজার গবাদী পশু আক্রান্ত হয়েছে। মারা গেছে প্রায় শতাধিক গবাদী পশু। উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ১১টি গরু, ৮টি মহিষ, ৩০টি ছাগল, ২০টি ভেড়া ও প্রায় ১৫শ হাস মুরগী মারা গেছে। ২ হাজার ৭৪১ গরু, ১ হাজার ৮৭২ মহিষ, ৮ হাজার ৪৭৯ ছাগল, ৫৪৭ ভেড়া, ১০ হাজার ৭৮৩ মুরগি ও ৪ হাজার ৪৭৪ হাঁস আক্রান্ত হয়েছে। ঢালচর, কুকরী, মানিকাসহ ৬ ইউনিয়নে বেশী ক্ষতি হয়েছে।
এদিকে আবদুল্লাহ পুর ইউনিয়নের ডেইরী খামারী আবুল কাশেম, মিলন, দুলাল, খালেক, সেলিম অভিযোগ করেন তারা ১০/১২টি গরু নিয়ে ডেইরী খামার করলেও প্রনোদনা তালিকায় তাদের নাম নেই। অথচ গরু নেই এমন ব্যাক্তি ৬নং ওয়ার্ডের মেম্বার আবুল কালাম সরদারের নাম রয়েছে। ওই তালিকায় তার ছেলে আকতার, মেয়ে শাহিনুরের নামও রয়েছে। আমজাদের ১ টি, মো: জ্যাকবের ২টি গরু থাকলেও তাদের রয়েছে। প্রকৃত খামারীদের বাদ দিয়ে অনৈতিক সুবিদা নিয়ে ভূয়া খামারীদের তালিকা তৈরী করেছেন।

---

আবদুল্লাহপুর ইউপি চেয়ারম্যান আল এমরান প্রিন্স জানান, তার সাথে সমন্বয় না করে প্রানী সম্পদ কর্মকর্তা নিজের ইচ্ছেমতো প্রকৃত খামারীদের বাদ দিয়ে ভূয়া খামারীদের ডেইরী প্রনোদনার তালিকা ভূক্ত করেছেন।
ইউপি মেম্বার আবুল কালাম সরদার বলেন- যারা অভিযোগ করেছেন তারা সঠিক বলেননি, আমার ১টি গরু ছিল, বিক্রয় করেছি, আবার গরু কিনবো। আমার ছেলে ও মেয়ে আলাদা থাকে তাদের নামের প্রনোদনাতো আমি পাবোনা তারা পাবে।
অভিযোগ প্রসংগে জানতে ইউনিয়ন এলএসপি হারুন অর রশিদকে ফোন করলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া যায়নি।
উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান বলেন, প্রনোদনার তালিকা পরিবর্তণের সুযোগ নেই। আগামী তালিকা ইউপি চেয়ারম্যানের সাথে সমন্বয় করে করবো। এবার যারা বাদ পড়েছে তাদের নাম তালিকাভূক্ত করবো। তালিকা নিয়ে প্রশ্ন উঠায় ইউনিয়ন এলএসপিকে বৎসনা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১:৪৫:৩৫   ৩৬৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা



আর্কাইভ