ভোলা সদর হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির সংকট ॥ ভোগান্তিতে রোগীর স্বজনরা

প্রচ্ছদ » জেলা » ভোলা সদর হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির সংকট ॥ ভোগান্তিতে রোগীর স্বজনরা
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১



ইমতিয়াজুর রহমান ॥
ভোলার ২২ লাখ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতে ২৫০ শয্যার ভোলা সদর হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। হাসপাতালের বাইরে থেকে পানি এনে রোগী ও স্বজনদের পান করতে হচ্ছে।এতে করে ভোগান্তির শিকার হচ্ছেন তারা। ২৫০ শয্যার ভোলা সদর হাসপাতালের তিনটি টিউবওয়েলের দুটি টিউবওয়েল বিকল হওয়ায় পানি সংকট দেখা দিয়েছে। এতে হাসপাতালের ভর্তি প্রায় চার শতাধিক রোগীর বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন তাদের স্বজনরা। বাধ্য হয়েই হাসপাতালের বাইরে গিয়ে অনেক দূর থেকে পানি আনতে হচ্ছে তাদের। বিশুদ্ধ পানি সংকটে কারণে রাতের বেলা অনেক রোগীকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

---

সরেজমিন গিয়ে দেখা যায়, ভোলা সদর হাসপাতালের ভিতরে পুরুষ সার্জারি ওয়ার্ডের সামনে থাকা টিউবওয়েল এর পাইব ছাড়া কিছুই নেই। একই রকম মেডিসিন ওয়ার্ডের সামনে থাকা টিউবওয়েলটি বিকল অবস্থায় আছে। অপরদিকে হাসপাতালের নতুন ভাবনের সামনে যে বাকি একটি টিউবওয়েল আছে তাও প্রায় নষ্ট বললেই চলে। হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আশা রোগীর স্বজনদের প্রায় বাধ্য হয়ে দোকান থেকে পানি কিনে খেতে হচ্ছে।
হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন সদর হাসপাতালে প্রায় ২-৩ শতাধিক রোগী ভর্তি থাকেন। আর প্রায় চার শতাধিক রোগী আউটডোরে চিকিৎসা নেন। হাসপাতালে চিকিৎসা নেয়া রোগী ও স্বজনদের বিশুদ্ধ খাবর পানির চাহিদা মেটাতে হাসপাতালে ছিলো তিনটি টিউবওয়েল যাট মধ্যে দুটি টিউবওয়েল বিকল হয়ে পড়ে আছে।
বাংলাবাজার থেকে চিকিৎসা নিতে আসা মোঃ মাইনুদ্দিন বলেন, হাসপাতালে ভিতরে খাবার পানির কোনো ব্যবস্থা নেই। বাইরে দূরে একটি টিউবওয়েল আছে তাও নষ্ট ২ লিটার একটা বোতল ভরতে আধাঘন্টা সময় লাগে।
ভেলুমিয়া থেকে ডায়রিয়া আক্রান্ত মেয়ে নিয়ে আসা ফয়জুল নেছা বলেন, মেয়েকে নিয়ে সোমবার সন্ধ্যায় হাসপাতালে ভর্তি হয়েছি। রাতে খাবার পানির প্রয়োজন থাকায় এবং হাসপাতালের ভিতরে টিউবওয়েল নষ্ট থাকায় পানি সংগ্রহ করতে পারিনি। ভোরবেলা বাসায় ফোনদিলে বাসা থেকে বোতলে করে পানি নিয়ে আসে।
এদিকে ভোলা জেলা সচেতন নাগরিক ফোরাম সদস্য সচিব মো: বাহাউদ্দিন জানান, সদর হাসপাতালে খাবার পানির কোন ব্যবস্থা নেই। যা একটা আছে তা অকেজো। সদর হাসপাতালে অতিদ্রত বিশুদ্ধ খাবর পানির জন্য পর্যাপ্ত টিউবওয়েল স্থাপন প্রয়োজন। তা না হলে প্রতিদিন যে হারে ডায়রিয়াসহ অন্যান রোগীরা হাসপাতালে আসছে তারা বিশুদ্ধ খাবর পানির সংকটে বড় ধরনের রোগে আক্রান্ত হবে।
ভোলা সদর হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির সংকটের বিষয়টি নিশ্চিত করে ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মোঃ সিরাজ উদ্দিন জানান, আমি পানি সমস্যার বিষয়টি স¤পর্কে অবগত হয়েছি। তবে হাসপাতালে আমাদের নিজস্ব সাপ্লাইর পানি আছে। ধোঁয়ামোছা সহ অন্যন্য কাজ গুলো আমাদের সাপ্লাইর পানি ব্যবহার করা হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ইঞ্জিনিয়ারকে অবগত করা হয়েছে হাসপাতালের বিকল টিউবওয়েলগুলো মেরামত করার জন্য।
তিনি আরও জানান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে আমাদের জানানো হয় হাসপাতালের বিকল টিউবওয়েল গুলো মেরামতের দায়িত্ব গণপূর্ত বিভাগের। তাই আমরা পূনরায় গণপূর্ত বিভাগের প্রকৌশলীকে অবহিত করেছি তারা সমাধানের জন্য সঠিক পদক্ষেপ নিবে বলে আশ্বস্ত করেছেন।

বাংলাদেশ সময়: ২০:১২:১২   ৪০৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলা জেলা শ্রমিক লীগের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
বিদ্যুৎ উদ্বৃত্ত, তবু লোডশেডিং
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
আপনাদের সেবা করার সুযোগ দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
অটো চেয়ারম্যান হওয়ার দিন শেষ জনগনের ভোট লাগবে: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
ভোলায় পৃথক দুর্ঘটনায় শিশুসহ ৩ জনের মৃত্যু
ভোলায় ডিবির অভিযানে অস্ত্রসহ ৩ দস্যু আটক, অপহৃতরা উদ্ধার
আজকের ভোলার স্টাফ রিপোর্টার বাবু কান্তিলাল গাঙ্গুলী আর নেই



আর্কাইভ