মনপুরা উপকূলের ঘরে ঘরে ডায়রিয়া আক্রান্ত রোগী

প্রচ্ছদ » জেলা » মনপুরা উপকূলের ঘরে ঘরে ডায়রিয়া আক্রান্ত রোগী
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১



আবদুল্লাহ জুয়েল, মনপুরা ॥
ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরায় তীব্র গরমে ডায়রিয়ার মহামারীতে রুপ নিচ্ছে। উপকূলের প্রত্যেকটি ঘরে ঘরে ডায়রিয়া আক্রন্ত রোগী। এদিকে প্রতিনিয়ত ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্যালাইন সংকট দেখা দিয়েছে। রোগীদের সেবা দিতে হিমশীম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। তবে তীব্র গরম ও খাল-নদীর লবণাক্ততা পানি ব্যবহার করায় ডায়রিয়া রোগির প্রকোপ বাড়ছে বলে জানান চিকিৎসকরা।
এদিকে হাসপাতালে স্যালাইন সংকট ও রাতে হাসপাতালে বিদ্যুৎ না থাকায় তীব্র গরমে হাসপাতালে চিকিৎসা না নিয়ে বেশিরভাগ রোগীরা চিকিৎসকের কাছ থেকে ব্যবস্থাপত্র নিয়ে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। এছাড়াও যাদের অবস্থা খারাপ তারা চিকিৎসা নিতে ট্রলার ও স্পীডবোট যোগে ভোলা জেলা হাসপাতালে ছুটছেন। গত কয়েক দিনে অর্ধশতাধিক ডায়রিয়া আক্রান্ত রোগী জেলা হাসপাতালে উন্নত চিকিৎসা নিতে গেছে বলে জানিয়েছেন উপজেলা হাসপাতালের চিকিৎসকরা।

---

গত ৪ দিন সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা গেছে, আউটডোর ও ইনডোরে প্রতিনিয়ত গড়ে একশত থেকে দেড়শত ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন। যাদের অবস্থা খারাপ তাদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে যেই সমস্ত রোগীর অবস্থা বেশি খারাপ হয় তাদের পাঠানো হচ্ছে জেলা শহরে। হাসপাতালে ভর্তিকৃত রোগীদের বাহির থেকে স্যালাইন সহ অন্যন্য ঔষধ কিনে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে বেশিরভাগ রোগি চিকিৎসকদের কাছ থেকে ব্যবস্থাপত্র নিয়ে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন।
হাসপাতালে ভর্তিকৃত রোগী সাখাওয়াত, জসিম, কামরুল, পারভেজ, কামাল, রহিমা খাতুন, বিলকিস সহ ভর্তিকৃত একাধিক রোগী অভিযোগ করে বলেন, হাসপাতালে স্যালাইন সহ কোন ঔষধ নেই। সব ঔষধ বাহির থেকে কিনতে হয়।
এদিকে হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রোগীদের অভিযোগ কাছে স্বীকার করে বলেন, গত ৪ দিন ধরে ডায়রিয়ার স্যালাইন না থাকায় রোগীদের বাহিরে থেকে কিনে আনতে হচ্ছে। বাহিরের ফার্মেসীতেও স্যালাইন সংকট। জরুরী ঔষধ না থাকায় রোগীদের ঠিকমত সেবা দেওয়া যাচ্ছেনা।
এই ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রেজয়ানুল আলম জানান, গত কয়েকেদিন ধরে ডায়রিয়া আক্রান্ত রোগী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্যালাইন সংকট দেখা দিয়েছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এছাড়াও লকডাউনে যানবাহন সংকটের কারণে বিচ্ছিন্ন দ্বীপে জরুরী ঔষধসহ স্যালাইন আনতে সমস্যা হচ্ছে। তবে দ্রুত সকল ঔষধ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ২০:১০:০২   ৩৯৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
রাজাপুরে উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেনের উঠান সভা
ভোলায় মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন
সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
আমাকে মটর সাইকেল প্রতীকে আপনাদের মুল্যবান ভোটটি দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুস-পলাশ এর মতবিনিময় সভা



আর্কাইভ