ভোলায় ফের বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, এক সপ্তাহে আক্রান্ত ৭৬৪

প্রচ্ছদ » জেলা » ভোলায় ফের বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, এক সপ্তাহে আক্রান্ত ৭৬৪
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১



ছোটন সাহা:
ভোলাঃ ভোলায় ফের বৃদ্ধি পেয়েছে ডায়রিয়ার প্রকোপ। গত ২৪ ঘন্টায় ৭৭ জন ডায়রিয়া আক্রান্ত হয়ে জেলা সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে গত এক সপ্তাহে ৭৬৪জন রোগী আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন।
হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে বেড সংকট থাকায় মেঝেতে বসে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। হঠাৎ করেই ডায়রিয়া রোগীদের চাপ বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সরা। আক্রান্তদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশী।
গরমের প্রকোপ বেড়ে যাওয়া, গ্রামাঞ্চলের বিশুদ্ধ পানি ও স্যানিটেশন সমস্যার কারনে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যবিভাগ। একই সাথে পর্যপ্ত ওষুধ থাকলেও স্যালাইন স্বল্পতা রয়েছে।

---

বুধবার (১৪ এপ্রিল) ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা গেছে ডায়রিয়া আক্রান্ত রোগীদের চাপ। হাসপাতালে প্রতিদিন গড়ে ৯০ থেকে ১০০ জন রোগী ভর্তি হচ্ছেন। এদের মধ্যে নারী, শিশু ও মধ্য বয়স্কদের সংখ্যাই বেশী। শয্যা কম থাকায় রোগীদের মেঝে বসে চিকিৎসা নিতে হচ্ছে। পাশেই রোগীর স্বজনদের ভীড়। ডায়রিয়া ওয়ার্ডের পাশে ৩টি ফ্লোরে রোগীদের চিকিৎসা নিতে দেখা গেছে।
ডায়রিয়া ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত এক শিশুর পিতা শান্ত জানান, সকাল  থেকে বাচ্চার ডায়রিয়া ও বমি দেখা দেয়। আজ দ্রুত হাসপাতালে নিয়ে এসছি, এখন তার চিকিৎসা চলছে।
ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজনরা জানিয়েছে, ডায়রিয়ার প্রকোপ অনেক বেড়ে গেছে। শিশু থেকে শুরু করে বয়স্করাও ডায়রিয়া আক্রান্ত হচ্ছে।
ডায়রিয়া ওয়ার্ডে দায়িত্বরত সিনিয়র স্টাফ নার্স সোনালী হালদার জানান, ভোলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন গড়ে ৯০ থেকে ১০০ জন রোগী ভর্তি হচ্ছে। রোগীদের চিকিৎসা দিতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে, তারপরেও আমরা চেস্টা করিছ পর্যপ্ত সেবা দিতে।
তিনি জানান, ১৪ এপ্রিল ৭৭ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। এছাড়াও একদিন আগে ১৩ এপ্রিল ৯৯ জন চিকিৎসা নিয়েছে। এছাড়াও ১২ এপ্রিল ১০১ জন, ১০ এপ্রিল ১২২ জন, ১০ এপ্রিল ১২২ জন, ৯ এপ্রিল ১২৪ জন এবং ৮ এপ্রিল ১১৯ জন রোগী চিকিৎিসা নিয়েছেন।  ডায়রিয়া ওয়ার্ডে বেড কম থাকায় রোগীদের মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।
ভোলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কথা স্বীকার করেন জানান, বর্তমানে ১০০ জন রোগী চিকিৎসাধীন আছে।  ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ওষুধ-স্যালাইল সরবরাহ রয়েছে। তবে রোগী বেড়ে যাওয়ায় আইভি স্যালাইন স্বপ্লতা দেখা দিতে পারে।  গরমের কারনে ডায়রিয়া বেড়েছে। আমাদের ডাক্তার ও নার্স পর্যাপ্ত চিকিৎসা সেবা দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪:২৮:৪৫   ৪৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
আমাকে মটর সাইকেল প্রতীকে আপনাদের মুল্যবান ভোটটি দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুস-পলাশ এর মতবিনিময় সভা
ভোলায় তীব্র তাপদাহের পর একপশলা প্রশান্তির বৃষ্টি
ভোলা জেলা শ্রমিক লীগের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা



আর্কাইভ