মনপুরা স্বাস্থ্য কমপ্লেক্স উপরে ফিটফাট ভেতরে সদরঘাট

প্রচ্ছদ » জেলা » মনপুরা স্বাস্থ্য কমপ্লেক্স উপরে ফিটফাট ভেতরে সদরঘাট
সোমবার, ১ মার্চ ২০২১



আবদুল্লাহ জুয়েল, মনপুরা ॥
ভোলার বিচ্ছিন্ন উপজেলা মনপুরার দেড় লক্ষ মানুষের স্বাস্থ্যসেবার জন্য ৫০ শয্যার একমাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যার জনবল দিয়ে চলছে কোনমতে। একজন স্বাস্থ্য কর্মকর্তা ও একজন চিকিৎসক দিয়ে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সটির কার্যক্রম। এখানে সেবা নিতে আসা রোগীরা জ্বর, কাশি ও ছোট ছোট কাঁটাছেড়ার চিকিৎসা ছাড়া কিছুই মেলেনা। অন্য রোগের সেবা নিতে যেতে হয় মেঘনা পাড়ি দিয়ে জেলা শহর ভোলায়। বাইরে থেকে স্বাস্থ্য কমপ্লেক্সটির সুন্দর ভবন দেখে রোগীরা বলেন, ‘উপরে ফিটফাট ভেতরে সদরঘাট’।

---

গত এক যুগ ধরে ৩১ শয্যার হাসপাতালটি ৫০ শয্যায় উন্নতি করে উদ্বোধন হলেও এখন মেলেনি প্রয়োজনীয় লোকবল। এই ব্যাপারে দাপ্তরিক চিঠি পাঠানো হলেও কাজের কাজ কিছুই হয়নি। তাই ডাক্তার, সেবিকা, যন্ত্রপাতি ও প্রয়োজনীয় লোকবলের অভাবে কাঙ্খিত সেবা বঞ্চিত হচ্ছে দ্বীপের বাসিন্দারা।
খোঁজ নিয়ে জানা যায়, হাসপাতালে চিকিৎসকের পদ ৯টি। কিন্তু কাজ করছেন একজন চিকিৎসক। নার্স (সেবিকা) ১৬ জনের মধ্যে রয়েছে ৫ জন। চতুর্থ শ্রেণীর কর্মচারীসহ ৮৪জনের মধ্যে ৪২টি পদ দীর্ঘদিন ধরে রয়েছে খালি। হাসপাতালে সাধারন পরীক্ষা-নিরীক্ষা দূরের কথা এক্সরে পর্যন্ত নেই। নেই কোন টেকনেশিয়ান ও ফার্মাসিষ্ট।
‘নেই ও সংকট’ থেকে যেন বের হতে পারছেনা মনপুরা স্বাস্থ্য কমপ্লেক্সটি। অথচ স্বাস্থ্য কমপ্লেক্সটি উপজেলার দেড় লক্ষ মানুষের শেষ আশ্রয়স্থল।
হাসপাতালে সেবা নিতে আসা রোগী জবেদা, মরিয়ম, সেলিম, শিশুরোগী সুমন, নয়নসহ অনেকে জানান, হাসপাতালে জ্বর, সর্দি ও কাশি ছাড়া অন্য রোগের সেবা পাওয়া যায় না। অন্য রোগের চিকিৎসার জন্য ভোলায় যেতে বলে ডাক্তার। এছাড়াও প্রয়োজনীয় ঔষধও পাওয়া যায় না।
এদিকে হাসপাতালে ভর্তি রোগীরা জানান, দিনে-রাতে ডাক্তার একবার আসে। নার্সদের খোঁজ করে পাওয়া যায়না। রাতের বেলায় বিদ্যুৎ থাকে না, তখন খুব কষ্ট হয়।
এই ব্যাপারে সদ্য যোগ দেওয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রেজয়ানুল আলম জানান, ডাক্তার, নার্স ও জনবল সংকট রয়েছে। এছাড়াও রাতের বেলায় বিদ্যুৎ সমস্যা রয়েছে। তবে এইসব সমাধান করা গেলে আমরা এই দ্বীপের মানুষদের কাঙ্খিত সেবা দিতে পারবো। তারপর রোগীদের সেবা দিতে আপ্রাণ চেষ্ঠা করে যাচ্ছি।

বাংলাদেশ সময়: ০:০৪:২৩   ৩৭১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থী ইউনুছের সংবাদ সম্মেলন
ভোলায় উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি নিয়ে আলোচনা সভা
আশরাফ হোসেন লাভু ছিলো আ’লীগের নিবেদিত প্রাণ: তোফায়েল আহমেদ
দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত-৩০
আমাকে মটর সাইকেল প্রতীকে আপনাদের মুল্যবান ভোটটি দিবেন: চেয়ারম্যান প্রার্থী মোঃ ইউনুছ
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ইউনুস-পলাশ এর মতবিনিময় সভা
ভোলায় তীব্র তাপদাহের পর একপশলা প্রশান্তির বৃষ্টি
ভোলা জেলা শ্রমিক লীগের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা



আর্কাইভ