ভোলায় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

প্রচ্ছদ » জলবায়ু » ভোলায় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত
বুধবার, ১৮ ডিসেম্বর ২০১৯




আজকের ভোলা রিপোর্ট ॥

আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা জাগোনারীর বাস্তবায়নে একীভূত সমাজভিত্তিক দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা প্রকল্পের উদ্যোগে ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষয়ক জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। ওরিয়েন্টেশন সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।
বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মির্জা মোঃ মোজাহিদুল ইসলাম, জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন। সভায় সভাপতিত্ব করেন জাগোনারী সংস্থার প্রধান নির্বাহী হোসেনে আরা হাসি।
সভার শুরুতে জাগোনারীর কর্মকান্ডের সার্বিক কর্ম পরিধি ভিডিও প্রর্দশনের মাধ্যমে তুলে ধরা হয়। দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষয়ে মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন প্রকল্প ব্যাবস্থাপক মোঃ হাবিবুর রহমান। দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রক্রিয়ায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করার জন্য জাগোনারী যে প্রকল্পটি বাস্তবায়ন করছে তার কর্মপরিধি আরও ব্যাপকভাবে সম্প্রসারনের জন্য আহ্বান জানান অতিরিক্ত জেলা প্রশাসক। তিনি বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাস করার জন্য জাগোনারীর এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই এবং সরকারের পক্ষ থেকে প্রকল্পটি বাস্তবায়নে আমরা সর্বাতœক সহযোগীতা অব্যাহত রাখব, যাতে করে ভোলার মত উপকূলীয় এলাকার মানুষ দুর্যোগে ক্ষতিগ্রস্থ না হয়।
ওরিয়েন্টেশন সভায় ভোলা জেলার সকল উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকতাগণ উপস্থিত ছিলেন। সভায় জানানো হয় ভোলা সদরের বিচ্ছিন্ন এলাকা রামদাসপুরে একটি সাইক্লোন শেল্টার নির্মানের প্রস্তাবনা ইতিমধ্যে দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে, কাচিয়া ইউনিয়নের মাঝের চর সহ ইউনিয়নের বিভিন্ন সাইক্লোন শেল্টারের সংযোগ সড়কে ১০০ সোলার ষ্ট্রিট লাইট স্থাপন করা হবে।
ওরিয়েন্টেশন সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাগোনারী আইসিডিআরএম প্রকল্পের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার আব্দুল হক আব্বাস, টেকনিক্যাল অফিসার খালেদ সাইফুল্যাহ, একাউন্টস এন্ড এডমিন অফিসার মোঃ জসিম উদ্দিন শামীম, ইউনিয়ন সমন্বয়কারী রাহমাতুর রব রাজু, মর্জিনা মাহমুদা ও সাবিনা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২:০৬:২০   ৫১৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জলবায়ু’র আরও খবর


ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
তজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ, সাধারণ মানুষের ক্ষোভ
ভোলায় জলবায়ুর দুর্গতদের জন্য গৃহীত প্রকল্পের সুবিধা পাচ্ছে না ভুক্তভোগীরা
ভোলায় দুর্যোগ ঝূঁকি ও প্রস্তুতিতে কমিউনিটি লিডারদের সক্ষমতাবৃদ্ধির লক্ষে প্রশিক্ষণ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
উপকূল দিবসের দাবীতে সমাবেশ
বোরহানউদ্দিনে গ্লোবাল ডে অব ক্লাইমেট অ্যাকশন উপলক্ষে আলোচনাসভা মানববন্ধন ও র‌্যালি
ভোলায় প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে ব্যাংকেহাটে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন
ভোলায় কমিউনিটি অপারেশন ম্যানুয়ালের উপর প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন
ভোলায় স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত



আর্কাইভ