বিদ্যুতের আওতায় দেশের অন্যতম পর্যটন কেন্দ্র ‘কুকরি-মুকরি’

প্রচ্ছদ » চরফ্যাশন » বিদ্যুতের আওতায় দেশের অন্যতম পর্যটন কেন্দ্র ‘কুকরি-মুকরি’
সোমবার, ১৫ নভেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
দেশের অন্যতম পর্যটন কেন্দ্র কুকরি-মুকরি বিদ্যুতের আওতায় এসেছে। ভোলার মূল ভূখন্ড থেকে বুড়া গৌরাঙ্গ নদীর তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত করা হয়েছে দুর্গম এই জনপদকে। ফলে পর্যটন শিল্পের বিকাশের পাশাপাশি, ছোটখাটো শিল্প-কারখানা তৈরিতে আগ্রহী হয়ে উঠেছে কুকরি-মুকরির মানুষ।
মিনি সুন্দরবন নামে পরিচিত কুকরি-মুকরির বনাঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন বহু পর্যটক আসেন। দ্বীপটির মনোরম সৌন্দর্য পর্যটকদের কাছে আকর্ষণীয় হলেও, বিদ্যুৎ না থাকায় এখানে রাত্রিযাপন ছিল খুবই বিড়ম্বনার।
নদীর তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের সঞ্চালন লাইনের মাধ্যমে জতীয় গ্রিডের সাথে যুক্ত করা হয়েছে এই জনপদকে। এখন মানুষের দ্বারে দ্বারে পৌঁছে গেছে বিদ্যুৎ।
ভোলার পল্লী বিদ্যুৎ সমিতির জিএম মো: আলতাফ হোসেন বলেন, ‘ইতোমধ্যে ৫ টি সাবমেরিন ক্যাবল স্থাপিত হয়েছে এবং দুটি উপকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎতায়নের কাজ করতে চলেছি। অর্থনৈতিক দিক দিয়ে এই প্রত্যন্ত এলাকায় ব্যাপক উন্নতি হচ্ছে’।
বিদ্যুৎ আনুষ্ঠানিকভাবে চালু না হলেও, আগেই ব্যবহারের সুযোগ পাওয়ায় খুশি স্থানীয়রা। ছোট-খাটো শিল্প কারখানা প্রতিষ্ঠা করায় আগ্রহ বাড়ছে এলাকাবাসীর।
স্থানীয়রা জানান, প্রত্যন্ত অঞ্চলের মানুষ হয়েও তারা এখন শহরের মতো সুযোগ সুবিধা ভোগ করছে। কুকরি-মুকরিসহ আশপাশের ১৬টি চরে ১ হাজার ৪শ ২৮ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন করা হয়েছে। এতে ৪০ হাজার গ্রাহক বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে।

বাংলাদেশ সময়: ২১:৩৩:০৪   ৫১২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চরফ্যাশন’র আরও খবর


চরফ্যাশনে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকের সঙ্গে ‘বিয়ে’ রফাদফায় এসে কিশোর গ্যাংয়ের হাতে ধরা তরুণী, অতঃপর…
ইডেনের ছাত্রীর ৫ দিন ধরে অনশন, পালিয়েছে প্রেমিক
চরফ্যাশনে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
বিয়ের দাবিতে চরফ্যাশনে প্রেমিকের বাড়িতে ইডেন কলেজ ছাত্রীর অনশন
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
চরফ্যাশনে হাসপাতালে গৃহবধূর মৃত্যু সংবাদেই স্বামীসহ সবাই লাপাত্তা
মাদ্রাসা শিক্ষার্থীকে হাত-পা ও মুখ বেঁধে নির্যাতন
চরফ্যাশন-মনপুরার তিন ইউপি চেয়ারম্যান শপথ নিলেন
নানা বাড়িতে বেড়াতে এসে পুকুরে ডুবে দুই খালাতো ভাইয়ের মৃত্যু



আর্কাইভ