ভোলার ১৮শ’ জন দুস্থ নারী পাচ্ছে আইসিভিজিডি প্রকল্পের সেবা

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলার ১৮শ’ জন দুস্থ নারী পাচ্ছে আইসিভিজিডি প্রকল্পের সেবা
মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১



স্টাফ রিপোর্টার ॥
দারিদ্র বিমোচন, খাদ্য নিরাপত্তা, পুষ্টি মানের উন্নতি সাধন ও দরিদ্র নারীদের উপর্জানমূলক কাজের সাথে স¤পৃক্ত করনের লক্ষ্য নিয়ে ভোলায় শুরু হয়েছে ইনভেস্টমেন্ট ক¤েপানেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) ২য় পর্যায়ে প্রকল্পের উপজেলা ভিত্তিক কার্যক্রম। এই প্রকল্পের আওতায় ভোলা সদর উপজেলার ১৩ ইউনিয়নে ১৮শ” জন দুস্থ ও সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে এই প্রকল্পের কার্যক্রন শুরু হয়েছে।

---

তার ধারাবাহিকতায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে ভোলা সদর উপজেলা হলরুমে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভার মধ্যে দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।
সভায় ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন।
সভায় বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে ভোলা সদর উপজেলার ১৩ ইউনিয়নে ১৮শ’ জন সুবিধাবঞ্চিত, সুবিধাভোগী নারীদের টেঁকসই জীবিকা গ্রহণের মাধ্যমে খাদ্য নিরাপত্তা অর্জন। উদ্যোক্তা হওয়া ও ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় সক্ষমতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক অর্থনীতিতে যুক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা। জীবন ও পুষ্টি মান উন্নয়নের আচরণ পরিবর্তন ও সরকারি নীতি ও কৌশল অনুযায়ী ভিজিডি কর্মসুচিতে প্রয়োজনীয় সংস্কার আনয়ন সহ নানা সুযোগ সুবিধা পাবেন বলে জানানো হয়।
সভার শুরুতে প্রকল্প সম্পর্কে স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চামেলী বেগম। রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)এর বরিশাল বিভাগের প্রোগ্রাম ম্যানেজার মো: মনিরুজ্জামান প্রকল্পে বিভিন্ন বিষয় তুলে ধরেন। সভার সঞ্চলনা করেন (রিক)এর ট্রেনিং অফিসার এন্ঠিনা এস রড্রিকস।
মহিলা বিষয়ক অধিদপ্তর এর বাস্তবায়নে জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি(ডব্লিউএফপি) এর কারিগরী সহযোগীতায় ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর সহযোগীতায় এই সভার আয়োজন করা হয়।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা সদর উপজেলা কৃষি অফিসার মো: রিয়াজ উদ্দিন। এছাড়াও বক্তব্য রাখেন  ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান তাজুল ইসলাম, ভেলুমিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো: আবদুছ সালাম, উত্তর দিঘলদী ইউনিয়নের সচিব মো: রিয়াজ উদ্দিন প্রমুখ।
অবহিতকরণ সভায় উপস্থিত অংশ গ্রহনকারীর মাঝে প্রকল্প পরিচিতি ও প্রকল্পের লক্ষ্যে উদ্দেশ্য নিয়ে ভিডিও চিত্র প্রদর্শন  করা হয়।

বাংলাদেশ সময়: ২৩:৫১:১২   ৩১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার
ভেজাল মসলা তৈরি: ভোলায় ২ কারখানাকে জরিমানা
ভোলায় বেড়েছে আলু ও কাঁচা মরিচের দাম
ভোলায় নারী উদ্যোক্তাদের তিনদিনের ঈদমেলায় ক্রেতা-দর্শনার্থীদের ঢল



আর্কাইভ