ভোলার ১৮শ’ জন দুস্থ নারী পাচ্ছে আইসিভিজিডি প্রকল্পের সেবা

স্টাফ রিপোর্টার ॥
দারিদ্র বিমোচন, খাদ্য নিরাপত্তা, পুষ্টি মানের উন্নতি সাধন ও দরিদ্র নারীদের উপর্জানমূলক কাজের সাথে স¤পৃক্ত করনের লক্ষ্য নিয়ে ভোলায় শুরু হয়েছে ইনভেস্টমেন্ট ক¤েপানেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) ২য় পর্যায়ে প্রকল্পের উপজেলা ভিত্তিক কার্যক্রম। এই প্রকল্পের আওতায় ভোলা সদর উপজেলার ১৩ ইউনিয়নে ১৮শ” জন দুস্থ ও সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে এই প্রকল্পের কার্যক্রন শুরু হয়েছে।

---

তার ধারাবাহিকতায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে ভোলা সদর উপজেলা হলরুমে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভার মধ্যে দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।
সভায় ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন।
সভায় বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে ভোলা সদর উপজেলার ১৩ ইউনিয়নে ১৮শ’ জন সুবিধাবঞ্চিত, সুবিধাভোগী নারীদের টেঁকসই জীবিকা গ্রহণের মাধ্যমে খাদ্য নিরাপত্তা অর্জন। উদ্যোক্তা হওয়া ও ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় সক্ষমতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক অর্থনীতিতে যুক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা। জীবন ও পুষ্টি মান উন্নয়নের আচরণ পরিবর্তন ও সরকারি নীতি ও কৌশল অনুযায়ী ভিজিডি কর্মসুচিতে প্রয়োজনীয় সংস্কার আনয়ন সহ নানা সুযোগ সুবিধা পাবেন বলে জানানো হয়।
সভার শুরুতে প্রকল্প সম্পর্কে স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চামেলী বেগম। রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)এর বরিশাল বিভাগের প্রোগ্রাম ম্যানেজার মো: মনিরুজ্জামান প্রকল্পে বিভিন্ন বিষয় তুলে ধরেন। সভার সঞ্চলনা করেন (রিক)এর ট্রেনিং অফিসার এন্ঠিনা এস রড্রিকস।
মহিলা বিষয়ক অধিদপ্তর এর বাস্তবায়নে জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি(ডব্লিউএফপি) এর কারিগরী সহযোগীতায় ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর সহযোগীতায় এই সভার আয়োজন করা হয়।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা সদর উপজেলা কৃষি অফিসার মো: রিয়াজ উদ্দিন। এছাড়াও বক্তব্য রাখেন  ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান তাজুল ইসলাম, ভেলুমিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো: আবদুছ সালাম, উত্তর দিঘলদী ইউনিয়নের সচিব মো: রিয়াজ উদ্দিন প্রমুখ।
অবহিতকরণ সভায় উপস্থিত অংশ গ্রহনকারীর মাঝে প্রকল্প পরিচিতি ও প্রকল্পের লক্ষ্যে উদ্দেশ্য নিয়ে ভিডিও চিত্র প্রদর্শন  করা হয়।


এ বিভাগের আরো খবর...
ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা! ভোলায় মেঘনার এক ইলিশের দাম ৪৩০০ টাকা!
মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার মনপুরায় নিহত দুই জেলের লাশ দাফন, নিখোঁজ জেলের লাশ উদ্ধার
সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর সীমানা নির্ধারণ করে তফসিল ঘোষণার দাবি তজুমদ্দিন সোনারচর ইউনিয়নবাসীর
দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু দৌলতখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জেলের মৃত্যু
ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২ ভোলায় পাওনা টাকা চাওয়ায় ব্যবসা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর, আহত-২
ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত ভোলায় মেয়র-সচিব ও চেয়ারম্যানদের নিয়ে বার্ষিক সভা অনুষ্ঠিত
ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা ভোলায় বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তাফা কামাল ফাউন্ডেশনের সাধারণ সভা
সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন সন্তানকে ফিরে পেতে অসহায় মায়ের সংবাদ সম্মেলন
বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য বাংলাবাজার এলাকায় মেম্বারের দখল বাণিজ্য
মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ মহানবী ও ইসলাম ধর্ম অবমাননাকারীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে ভোলায় বিক্ষোভ সমাবেশ

ভোলার ১৮শ’ জন দুস্থ নারী পাচ্ছে আইসিভিজিডি প্রকল্পের সেবা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)