ভোলার গ্যাস উত্তোলনে পরিবেশগত প্রভাব নিরুপনে স্থানীয়দের সাথে মতবিনিময় সভা

প্রচ্ছদ » জেলা » ভোলার গ্যাস উত্তোলনে পরিবেশগত প্রভাব নিরুপনে স্থানীয়দের সাথে মতবিনিময় সভা
বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী ২০২৪



---

মোঃ বেল্লাল নাফিজ ॥

ভোলায় গ্যাস উত্তোলনে পরিবেশগত প্রভাব নিরুপনের জন্য স্থানীয়দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩১শে জানুয়ারি) বেলা ১২টার দিকে পূর্ব ইলিশা ইউনিয়ন পরিষদ হল রুমে বাপেক্স ও ভোলার পরিবেশ অধিদপ্তরের যৌথ আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে পূর্ব ইলিশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন ছোটন’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, পরিবেশ অধিদপ্তর ভোলার সহকারী পরিচালক তোতা মিঞা, বাপেক্সের ডেপুটি জেনারেল ম্যানেজার ড. আব্দুস সালাম, কনস্ট্রাকশন মানেজার আমিনুল ইসলাম মজুমদার, প্রেট্রোলিয়াম ম্যানেজার সৌমিত্র পাল চৌধুরী, এনভায়রনমেন্টাল ও সোস্যাল এক্সপার্ট সাইফুল ইসলাম ইমরান, পরিবেশ বিষয়ক পরামর্শক পিনন নাথ।

এসময় বাপেক্স ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, ভোলা সদর উপজেলার দুইটি ভোলা নর্থ ৩ ও ৪ অর্থাৎ পশ্চিম ইলিশার (ভোলা নর্থ-৩) ও পূর্ব ইলিশার (ভোলা নর্থ-৪) এবং ভোলার বোরহানউদ্দিন উপজেলার ৭নং টগবী ইউনিয়নের শাহবাজপুর-৫ ও ৭ এই মোট চারটি গ্যাস কূপ থেকে গ্যাস উত্তোলনের কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এতে ভোলা ও বোরহানউদ্দিনে মোট ২৭.৫ একর জমি অধিগ্রহণ করতে হবে, ফলে পরিবেশের উপর কোন প্রকার ক্ষতিকর প্রভাব পড়বে কী না- তার মাঠ পর্যায়ে জনমত গ্রহন করার জন্য এ সভার আয়োজন করা হয়েছে। পরে স্থানীয়দের মতামত দেওযার জন্য অনুরোধ করলে স্থানীয় সাধারণ জনগণ ও ইউপি সদস্যরা বলেন, ভোলার গ্যাস উত্তোলনের ফলে ভোলায় শিল্পনগরী গড়ে উঠবে। ভোলার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। গ্যাস উত্তোলনের জন্য ভোলার মানুষের সকল প্রকার সহযোগিতা থাকবে বলে জনমত প্রকাশ করেন।

---

স্থানীয়রা আরো বলেন, ভোলার গ্যাস ভোলার সম্পদ হিসেবে প্রথমে ভোলার মানুষ তার সুযোগ-সুবিধা পাওয়ার দাবি রাখে, এ সময় ভোলার সকল বাসা বাড়ীতে গ্যাস সংযোগ দেওয়ার দাবি তুলেন তারা।

বাপেক্স ডেপুটি জেনারেল ম্যানেজার ড. আব্দুস সালাম বলেন, পূরো ভোলা গ্যাসের উপর ভাসছে!ভোলায় আরো একটি অনুসন্ধান কূপের কাজ চলমান রয়েছে, যেটি শাহবাজপুর নর্থ ইস্ট-১ নামে অর্থাৎ ভোলা সদর উপজেলার শিবপুর ইউনিয়নে।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পূর্ব ইলিশা ইউনিয়নের আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আমির হোসেন বাবুল, ইউপি সদস্য জসিম উদ্দিন মজগুনি, লোকমান পাটাওয়ারী, কামাল হোসেন প্রমূখ।

পরে, অনুষ্ঠানের সভাপতি ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন ছোটন গ্যাস উত্তোলনে স্থানীয়দের সকল প্রকার সহযোগীতা চেয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করেন।

বাংলাদেশ সময়: ১:২১:১৩   ২১৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা
ভোলার উন্নয়ন ও অগ্রগতির বিবেচনায় নিয়ে মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন
এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪



আর্কাইভ