বিশ্ব ডায়াবেটিকস দিবস উপলক্ষে ভোলায় র‌্যালি ও আলোচনা সভা

প্রচ্ছদ » ভোলা সদর » বিশ্ব ডায়াবেটিকস দিবস উপলক্ষে ভোলায় র‌্যালি ও আলোচনা সভা
বুধবার, ১৫ নভেম্বর ২০২৩



---

স্টাফ রিপোর্টার ॥

আজ ছিল বিশ্ব ডায়াবেটিস দিবস। এ উপলক্ষে ভোলা ডায়াবেটিক সমিতি পরিচালিত ভোলা ডায়াবেটিক হাসপাতালের উদ্যোগে বর্ণাঢ্য রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভোলা ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, সমিতির সহ-সভাপতি সাবেক সিভিল সার্জন ডাক্তার আব্দুল মালেক। বিশেষ অতিথি ছিলেন দৈনিক আজকের ভোলা পত্রিকার সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন। সমিতির সহ-সম্পাদক মোঃ আবু তাহেরের উপস্থাপনায় দিবসের তাৎপর্য ও ডায়াবেটিস বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ডাক্তার মোঃ সালাউদ্দিন ও ডাক্তার জিনাতুন্নেছা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মোঃ মহিউদ্দিন, আলহাজ্ব হাফিজুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি ডাক্তার আব্দুল মালেক বলেন, ডায়াবেটিস রোগকে কোনভাবেই অবহেলা করা উচিত নয়। এই রোগ স¤পর্কে বিস্তারিত জানতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়ম তান্ত্রিক জীবন যাপন করতে হবে। তাহলেই এই রোগকে নির্মূল করা সম্ভব না হলেও প্রতিরোধ করা সম্ভব। অন্যান্য আলোচকগণ ডায়াবেটিস রোগের কারণ, এই রোগের লক্ষণসমূহ এবং রোগ প্রতিরোধের জন্য যা যা করতে হবে তার বিস্তারিত বিষয়গুলো তুলে ধরেন। তারা বলেন, বাংলাদেশে বর্তমানে ৫০ লক্ষের বেশি ডায়াবেটিস রোগী রয়েছে। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা যদি সঠিকভাবে চিকিৎসা না করে, নিয়ম মেনে না চলে- তাহলে আস্তে আস্তে সে মৃত্যুর দিকে চলে যায়। শুধু তাই নয় ডায়াবেটিস রোগীদের কিডনি, হার্ট, স্টোকসহ বিভিন্ন মরণব্যাধির ঝুঁকি রয়েছে। তাই ডায়াবেটিস রোগীদের নিয়মিতভাবে চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী ঔষধ সেবন, ইনসুলিন গ্রহণ সহ চিকিৎসকের নির্দেশনা গুলো রোগীদেরকে অবশ্যই মেনে চলতে হবে। সভাপতির বক্তব্যে প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর ডায়াবেটিস রোগীদেরকে ডাক্তার সাহেবদের বিভিন্ন উপদেশ মেনে সচেতন থাকার আহ্বান জানিয়ে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষণা দেন।

---

আলোচনার পূর্বে ডায়াবেটিস দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। রালিতে ডাক্তার আব্দুল মালেক, প্রফেসর রুহুল আমিন জাহাঙ্গীর, আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন, মুহাম্মদ আবু তাহের, মোঃ মহিউদ্দিন, আলহাজ্ব হাফিজুর রহমানসহ ডায়াবেটিক সমিতির সদস্যবৃন্দ হাসপাতালের স্টাফ ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০:২৩:০৫   ২২১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা সদর’র আরও খবর


ভোলায় ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা
ভোলার উন্নয়ন ও অগ্রগতির বিবেচনায় নিয়ে মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন
সমাজসেবী এবিএম শাহজাহান স্মরণে শোকসভা ও দোয়া
পশ্চিম ইলিশায় ৩ ঘরে দূদর্শ চুরি
চরপাতা ইউনিয়নে কৈশর কর্মসুচির আয়োজনে দেশের গান ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত
এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় দুই মাদক কারবারীকে সাজা



আর্কাইভ