ভোলার উপকূলে ভাসমান সবজি চাষ

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলার উপকূলে ভাসমান সবজি চাষ
রবিবার, ২১ মে ২০২৩



---

বশির আহম্মেদ ॥

খাল বিল নালা ডোবায় বিভিন্ন ধরনের সবজি চাষ করে কৃষকরা লাভবান হবে এই প্রত্যয়ে নতুন পদ্ধতিতে জলাশয়ে শুরু হয়েছে সবজি চাষ। যদিও এই পদ্ধতিতে পুরনো কৌশলে অনেক এলাকায় বারোমাস ভাসমান সবজির আবাদ করা হচ্ছে। প্রযুক্তির বদৌলতে ভিডিও চ্যানেলে নতুন পদ্ধতিতে চাষের উদ্ভাবন দেখে উদ্যোক্তারা নয়া কৌশলে ভাসমান সবজি চাষ শুরু করেছে।

উপকূলীয় দ্বীপজেলা ভোলার চরফ্যাশনে শুরু হয়েছে নতুন পদ্ধতিতে ভাসমান সবজি চাষ। এক ফসলী জমিতে চাষাবাদ করে বছর শেষে ধারদেনা মুক্ত হতে পারনি ভোলার কৃষকরা। বারোমাস ভাসমান জলাশয়ে সবজি চাষ করে বিকল্প আয় হবে এনিয়ে কৃষকরা উজ্জীবিত। বর্ষা মৌসুমে জলাশয়ে ভাসমান সবজিই হবে কৃষকের ভরসা।ফলে  এই পদ্ধতিতে সবজি চাষ করে  লাভবান হবেন তারা।

এই চাষ পদ্ধতির মুল উদ্যোগক্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান। তিনি নিজে ইউটিউবের মাধ্যমে আগ্রহী হন খাল বিল ও ডুবে থাকা ডোবাতে কিভাবে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ করা হয়। চরফ্যাশনে ডুবে থাকা অধিকাংশ জলাশয়ে সবজি চাষে বিপুল স›¢বনা রয়েছে। তার উদ্যোগে কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় আমিনাবাদ ইউনিয়নের হালিমাবাদ গ্রামে পরিক্ষামুলকভাবে ৩০ জন কৃষক নিয়ে নতুন পদ্ধতিতে ভাসমান সবজি চাষের  প্রশিক্ষণ দেয়া হয়।

পিরোজপুরের নেছারাবাদ থেকে এবিষয়ে অভিজ্ঞ ৩ জন কৃষক আনা হয়। কচুরিপানায়  ভাসমান পদ্ধতিতে কিভাবে শাক সবজি চাষ করে লাভবান হচ্ছেন এনিয়ে নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন কৃষকদের মাঝে। করোনা মহামারি ও বৈশ্বিক কারনে সারাবিশ্বে খাদ্য সংকট ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। এর বিকল্প হিসেবে খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাল বিল ডোবা নালা পরিত্যক্ত বাঁধের ঢাল খালি না রেখে  চাষাবাদ করতে  নির্দেশণা দিয়েছেন।চাষাবাদ উপযোগী কোন জমি যেন ফাঁকা না থাকে।

প্রধানমন্ত্রীর এই নির্দেশণা বাস্তবায়ন করতে পরিত্যক্ত খাল বিল ডোবায় এই পদ্ধতিতে কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে আগ্রহী করছি। ভাসমান কচুরিপানার বেডে এই পদ্ধতিতে সবজি চাষের অনুরুপ অনুকরন পদ্ধতি দেখে ইউনিয়ন পর্যায়ে কৃষকদের উদ্ভুত্ত  লক্ষ্য উদ্দেশ্য।

খাল বিল ডোবায় কচুরিপানার উপরে বেড তৈরি করে ভাসমান পদ্ধতিতে বারোমাস সবজির উৎপাদন বাড়াতে হবে।এই পদ্ধতি অনুসরন করে দেশের  বিভিন্ন এলাকায় কৃষকরা ভাসমান সবজি চাষ করে সবজির উৎপাদন বাড়াতে আমাদের এই উদ্যোগ।

পিরোজপুরের নেছারাবাদ থেকে আগত তিন কৃষকের নেতৃত্বে স্থানীয় আরও ৩০জন কৃষকের নিয়ে খাল বিল ডোবায় কচুরিপানার মাধ্যমে ভাসমান সবজি চাষের ভেট তৈরি করে  ভোলা জেলায় প্রথম চালু করা হয়  সবজি চাষের এই পদ্ধতি।

 

বাংলাদেশ সময়: ০:৩১:২৮   ১৬৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা
চরফ্যাশনে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
পথে পথে চাঁদাবাজি, ভোলার তরমুজচাষি ও ব্যবসায়ীরা বিপাকে
ভোলায় ব্যবসায়িক অগ্রগতি পর্যালোচনা সম্মেলনে রূপালী ব্যাংক পিএলসিকে সর্ব শীর্ষে নিয়ে যাবার অঙ্গীকার



আর্কাইভ