ভোলায় সরকারি বেসরকারি প্রতিনিধিদের সাথে প্রতিবন্ধী অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রচ্ছদ » জেলা » ভোলায় সরকারি বেসরকারি প্রতিনিধিদের সাথে প্রতিবন্ধী অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩



মোঃ বশির আহম্মেদ ॥

ভোলায় ডিজেবিলিটি রাইটস এ্যাডভোকেসি প্লাটফর্ম (উজঅচ) দ্বারা সরকারি/ বেসরকারি প্রতিনিধিদের সাথে প্রতিবন্ধী অধিকার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৭ই ফেব্রুয়ারি রোজ বুধবার সকাল ১১ ঘটিকার সময় ভোলার বাপ্তা বাসস্ট্যান্ড সংলগ্ন প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের আয়োজনে প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের  হলরুমে  প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের প্রকল্প পরিচালক চিনময়ী তালুকদারের সভাপতিত্বে  এ অধিকার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রকল্প পরিচালক চিন্ময়ী তালুকদারের সভাপতিত্বে উক্ত সভায় উপস্থিত ছিলেন পরানগঞ্জ দাখিল মাদ্রাসা সুপার, ভোলা সদর উপজেলা সহকারী মৎস কর্মকর্তা অসীম কুমার মন্ডল কাচিয়া ইউনিয়নের ইউপি সদস্য আঃ মালেক, সরকারি ও বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক/শিক্ষিকা ও সুশীল সমাজের বিভিন্ন কর্মকর্তা কর্মচারী সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বিভিন্ন সাংবাদিকবৃন্দ।

---

প্রকল্প পরিচালক ও সভাপতি  চিন্ময়ী তালুকদার প্রথমে প্রতিবন্ধীদের অধিকার ও তাদের সাথে আমাদের সকলের কি রকম ব্যবহার করা উচিত সেই স¤পর্কে অবগত করেন। তারপর তিনি বলেন, প্রতিবন্ধীদেরকে আমরা কখনো পরিবারের, দেশের, বা সমাজের বোঝা মনে করবো না। এখানে আমাদের কারো হাত নেই সংয় বিধাতা যাকে  ইচ্ছে তাকে প্রতিবন্ধী বানায়। আবার যাকে ইচ্ছে তাকে ভালো বানায়। তবে পিতা- মাতার ভুলে বা অসচেতনতার কারণে অনেক সময় বাচ্চারা প্রতিবন্ধী হয়। তাই বাচ্চারা যাতে প্রতিবন্ধী হয়ে না জন্মায় সেই বিষয় আমাদের  প্রত্যেক বাবা-মা সবার জানা উচিত। পাশাপাশি সকলকে এ বিষয় জানানো এবং সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যদি কখনো প্রতিবন্ধী বাচ্চা জন্মায়, তাদের বোঝা না মনে করে বরং আমরা তাদেরকে সহযোগিতা করলে এবং চিকিৎসা করলে অনেক সময় প্রতিবন্ধীরা ভালো হয়ে যায় বলে আমি মনে করি।

তিনি আরও বলেন, পহেলা জুলাই ২০২১ সালে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয় এবং আগামী ২০৩০ সাল পর্যন্ত এ প্রকল্প চলবে বলে জানায়। আমরা প্রথমে কাচিয়া ইউনিয়ন থেকে কার্যক্রম শুরু করেছি ২৮৫ জন প্রতিবন্ধীদের ভিতরে। আশাকরি এরপর একে একে ভোলার ১৩ টি ইউনিয়নে ধাপে ধাপে এই কার্যক্রম চলবে। এরপর সকলকে মধ্যাহ্নভোজনের প্যাকেট হাতে দিয়ে  অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

 

বাংলাদেশ সময়: ২২:৫৬:১৫   ১৫০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪
মানুষের শান্তি নষ্ট করে সন্ত্রাসী ও জলদস্যু দিয়ে ভোট নেয়া যাবেনা: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় আইডিইবি’র দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন



আর্কাইভ