ভোলায় নাগরিক সংলাপ অনুষ্ঠিত

প্রচ্ছদ » ভোলা সদর » ভোলায় নাগরিক সংলাপ অনুষ্ঠিত
রবিবার, ২৭ জুন ২০২১



আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলা জেলা নাগরিক ফোরামের উদ্যোগে কোস্ট ফাউন্ডেশনএর জন-প্রতিষ্ঠান সমুহে নাগরিকদের অংশগ্রহণ প্রকল্পের সহযোগিতায় ১৫ মার্চ ২০২১ সকাল ১২.০০টায় অফিসার্স ক্লাব হল রুমে “সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নে অগ্রাধিকার ভিত্তিতে প্রকৃত হত-দরিদ্রের তালিকা করুণ” প্রতিপাদ্যকে সামনে রেখে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। উক্ত সংলাপে সভাপতিত্ব করেন জেলা নাগরিক ফোরামের সভাপতি মোঃ নূরুল ইসলাম।
সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম, দৈনিক বাংলার কন্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান, আরটিভি ও যুগান্তর জেলা প্রতিনিধি অমিতাভ রায় অপু, জেলা নাগরিক ফোরামের সদস্যসহ ১১টি ইউনিয়ন সামাজিক নিরীক্ষা দলের সদস্যবৃন্দ। সভায় কোস্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রকল্প সমন্বয়কারী এস. এম তাহাজ্জুদ হোসেন। সভা সঞ্চালনা করেন মো:ফজলুল হক।
সামাজিক নিরাপত্তা সেবার চাহিদা অংশ এবং সরবরাহ অংশের মধ্যকার পার্থক্য নিরসনে সেতু বন্ধন তৈরী করা এবং প্রতিবন্ধকতাসমূহ উত্তরনের মাধ্যমে সামাজিক নিরাপত্তা সেবার মান উন্নয়নে নাগরিক সমাজের সুনির্দিষ্ট মতামত ও সুপারিশ সমূহ উপস্থাপন করেন মো:আল-মামুন অর রশিদ জেলা নাগরিক কমিটির সহ-সভাপতি তিনি নিন্মোক্ত সুপারিশ সমুহ তুলে ধরেন।

---

১. অগ্রাধিকারভিত্তিক উপকারভোগী নির্বাচন প্রক্রিয়া অনুসরন,
২. কোন সুবিধাভোগীকে একের অধিক সুবিধার আওতায় না আনা এবং খাত ভিত্তিক উপকারভোগীর ডাটা বেইজ তৈরি করা এবং ইউনিয়ন পরিষদের ওয়েব সাইটে আপলোড করা।
৩. যাচাই বাছাই কমিটিকে কার্যকর করা এবং যাচাই বাছাই শেষে তালিকাভুক্ত করা।
৪. সেবা প্রদানের সময় সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসার) উপস্থিত থাকা।
৫. প্রকৃত জেলেদের নিবন্ধন এর আওতায় আনা এবং অপ্রকৃত জেলেদের তালিকা থেকে বাদ দেয়া।
সামাজিক নিরাপত্তা সুবিধা পাওয়ার জন্য উপযুক্ত হওয়া সত্ত্বেও না পাওয়া এবং উপযুক্ত না হওয়া সত্ত্বেও সুবিধার আওতায় থাকা এমন উপকারভোগীদের তালিকাসমূহ পর্যালোচনা করা।
সভায় সংশ্লিস্ট দপ্তর সমাজসেবার উপ-পরিচালক নজরুল ইসলাম বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনা অনুয়ায়ি সকল চেয়ারম্যানদের মাধ্যমে সেবাভোগীদের তালিকা চুড়ান্ত করা হয়। সরকারের সিংহভাগ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে সমাজকল্যান মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিটি জেলা পর্যায়ের কাজ গুলি ও এভাবে বাস্তবায়ন হচ্ছে । এবং আমাদেও ও আনেক সীমাবদ্বতা রয়েছে। বর্তমান সফটওয়্যার অনুযায়ি সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে কোন অবস্থাতেই একাধিক সেবা প্রদান করার সুযোগ নেই। সরকার ধারাবাহিক ভাবে সকল অসহায় নাগরিকদের সেবার আওতায় আনার জন্য পরিকল্পনা করছেন। এবং সেবা সমূহ অনলাইন ভিত্তিক করা হবে যাতে অনিয়ম হওয়ার সুযোগ থাকবে না।
মৎস্য অধিদপ্তরের আয়শা খানম বলেন, আমাদের ও অনেক সিমাবদ্বতা রয়েছে যেমন লোকবল সল্পতা, পরিবহন সল্পতা,আমরা ও প্রকৃত জেলেদের তালিকা করার জন্য ইউপি চেয়ারম্যান,মেম্বারদের  সহযোগিতা নিয়েই কাজ করে থাকি তাই আমরা হচ্ছে করলেই অনেক কিছু বন্ধকরতে পারিনা তবে আমরা সকলেমিলে সম্বিলিত প্রচেষ্ঠায় কাজ করতে চাই।
আলা উদ্দিন রতন উপজেলা নাগরিক কমিটির সদস্য দৌলতখাঁন বলেন আমরা মাঠ পর্য়াযে গিয়ে হত দরিদ্রের তালিকা তৈরী করেছি সরকারি বিভিন্ন সেক্টরে এখন জমাদানের জন্য আমরা চেয়ারম্যান এর মাধ্যমে উপজেলার বিভিন্ন দপ্তরে জমাদিব।
উপজেলা নাগরিক ফোরাম সভাপতি মোঃ নুরুল ইসলাম বলেন কোস্ট ট্রাস্ট অত্যন্ত স্বচ্ছতার সাথে কাজ করে থাকে, আমরা এ কাজের সাথে সব সময়ের জন্য যুক্ত রয়েছি তিনি এ কার্যক্রমের বিষয়ে বলেন জন-প্রতিষ্ঠানসমুহে নাগরিকদের অংশগ্রহণ প্রকল্পের মাধ্যমে সেবা স¤পর্কে সবাই জানতেপারছে এর মাধ্যমে সেবা গ্রহনের প্রতিবন্ধতা কাটিয়ে উঠছে। সভায় উপস্থিত হয়ে মূল্যবান মতামত দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জানিয়ে সভাপতি সভার সমাপ্তি ঘোষনা করেন।

বাংলাদেশ সময়: ২১:৫৬:৪৫   ৪২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ভোলা সদর’র আরও খবর


ভোলায় ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা
ভোলার উন্নয়ন ও অগ্রগতির বিবেচনায় নিয়ে মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন
সমাজসেবী এবিএম শাহজাহান স্মরণে শোকসভা ও দোয়া
পশ্চিম ইলিশায় ৩ ঘরে দূদর্শ চুরি
চরপাতা ইউনিয়নে কৈশর কর্মসুচির আয়োজনে দেশের গান ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত
এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় দুই মাদক কারবারীকে সাজা



আর্কাইভ