তীব্র তাপদাহে অতিষ্ঠ ভোলার জনপদ

প্রচ্ছদ » জেলা » তীব্র তাপদাহে অতিষ্ঠ ভোলার জনপদ
বুধবার, ২৮ এপ্রিল ২০২১



আজকের ভোলা রিপোর্ট ॥
ভোলা জেলা জুড়ে প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। গরম বাতাস শরীরে লাগছে আগুনের ফুলকীর মত। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নাই একটুখানীও। শিশু- কিশোর, যুবক-যুবতী, মধ্যবয়সী-বৃদ্ধরা গরমে কাবু হয়ে পড়েছে। সবচেয়ে বেশি কাবু রোজাদারেরা। কর্মজীবী মানুষ বাইরে বের হলেই অতিরিক্ত গরমে ক্লান্ত হয়ে পড়ছেন। বুধবার (২৮ এপ্রিল) দুপুরে সরে জমিনে দেখা যায়, গরম আবহাওয়ায় গাছের পাতাও যেন নড়ছে না। ফলে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে এ জনপদের মানুষসহ জীব বৈচিত্রের।
কয়েক দিনের টানা তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এদিকে প্রকৃতিও যেন নিরব হয়ে গেছে। দীর্ঘদিন যাবত বৃষ্টি না হওয়ায় কোথাও কোথাও নলকূপের পানিতেও দেখা দিয়েছে সঙ্কট। নদী ও খালের পানিতে দেখা দিয়েছে লবণাক্ততা। ডায়রিয়ার জীবানুও ছড়িয়ে পরেছে পানিতে। গরমে শরীরের পানি শুন্যতায় ডায়রিয়ার প্রকোপ বেড়েই চলেছে। যার ফলশ্রুতিতে গভীর নলকূপগুলোতে ব্যবহারে চাপ বেড়েছে।

---

পৌরশহরের প্রাণকেন্দ্রে গাজিপুর রোর্ডে দেখা গেছে, এক কিশোর তাপদাহ থেকে একটু স্বস্তি পেতে টিউব ওয়েল থেকে পানি নিয়ে মাথায় পানির পট দিয়ে জিম করে দাড়িয়ে আছে। দিঘলদির-চরকুমারিয়া গ্রামের হাসিব নামের এক কৃষক গরমে শরীর জ্বলে যাওয়ায়, টিউব ওয়েল থেকে অঝোরে মাথায় পানি ঢালছেন।
তীব্র খরতাপ ও ভ্যাপসা গরমে শরীর থেকে শুধু ঘাম ঝড়ছে। বাহিরে প্রচন্ড খরতাপে শরীর জ্বলে যাচ্ছে। ঘরে ফ্যানের বাতাসেও যেনো আগুনের ফুলকি ছড়াচ্ছে। কোথাও একটু শান্তির ছায়া নেই। বৈশাখের এই কাক ফাটা রৌদে ও গরমে সবচেয়ে বেশি বিপদে পড়েছে শ্রমজীবী ও রোজাদারেরা।
গরমে রাস্তা-ঘাটে মানুষের চলাচল কমে গেছে। মার্কেট, সপিংমলে ক্রেতাদের উপস্থিতি কমে গেছে, হতাশায় ভুগছেন ব্যবসায়ীরা, মানুষ এখন বাসা-বাড়িতে থাকা দায় হয়ে পরেছে। শিশু-কিশোর, যুবক-যুবতী, মধ্যবয়সী-বৃদ্ধরাসহ মানুষেরা অনেকবার গোসল করে তাপদাহ থেকে স্বস্তির চেষ্টা করছে। দেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাতের এলাকা হিসেবে পরিচিত উপকূলীয় জনপদ ভোলা জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। প্রতিদিন বাড়ছে এ জেলার তাপমাত্রা। বুধবার দুপুর ১টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রী সেলসিয়াস। প্রকৃতি যেন ছাড়ছে তপ্ত নিঃশ্বাস। ঘরে-বাইরে কোথাও স্বস্তির নিঃশ্বাস নাই। সূর্যের তীব্র তাপদাহে পুড়ছে-মানুষ, গবাদি পশু, সবুজ প্রকৃতি ও ফসলের ক্ষেতসহ পরিবেশে জীব বৈচিত্র।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এ অঞ্চলরের উপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। এই দাবদাহ অব্যাহত আরো কয়েকদিন থাকবে। তবে বাতাসের আদ্রতায় জলীয় বাস্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম বেশি অনুভূত হচ্ছে,
বাতাসে আগুনের মত ফুলকি ছড়াচেছ, পাশাপাশি বেড়েছে সূর্যের তাপ। এছাড়া আকাশে নেই কোনো মেঘের বলয়। এ গরম আরো কয়েকদিন থাকবে, বৃস্টি না হতে তাপমাত্রা না কমার সম্ভাবনা অনেক কম, কয়েকদিনের মধ্যে ঝড়-বৃষ্টির আভাসও দিয়েছেন আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ২৩:২৩:০৪   ৬০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা
ভোলার উন্নয়ন ও অগ্রগতির বিবেচনায় নিয়ে মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন
এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪



আর্কাইভ