ভোলায় পেঁয়াজের চাষ পরিদর্শনে এসে কৃষির ডিজি আসাদউল্লাহ ॥ বাংলাদেশ কৃষিতে অনেক এগিয়েছে

প্রচ্ছদ » অর্থনীতি » ভোলায় পেঁয়াজের চাষ পরিদর্শনে এসে কৃষির ডিজি আসাদউল্লাহ ॥ বাংলাদেশ কৃষিতে অনেক এগিয়েছে
শনিবার, ৬ ফেব্রুয়ারী ২০২১



স্টাফ রিপোর্টার ॥
বাংলাদেশ কৃষিতে অনেক এগিয়ে গিয়েছে। দেশে বর্তমানে পেঁয়াজের চাহিদা ৩৫ মেট্রিক টন। সেখানে উৎপাদন হচ্ছে  ২৫ লাখ মেট্রিক টন। আমাদের ১০ মেট্রিক টন পেয়াজ  ঘাটতি রয়েছে। এ অবস্থায় সরকারিভাবে আমরা পরিকল্পনা নিয়েছি। আগামী ৩ বছরের মধ্যে আমারা পেঁয়াজ চাষে সক্ষমতা অর্জন করতে পারবো। তখন আর দেশে পেঁয়াজ সংকট থাকবে না। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) ভোলা সদরের রাজাপুর ইউনিয়নের ‘সবুজ বাংলা কৃষি খামার’ পরিদর্শন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: আসাদুল্লাহ এ কথা বলেন।

---

তিনি আরো বলেন, এ বছর ৫০ হাজার কৃষককে বিনামূল্যে পেঁয়াজের বীজ ও সার দিয়েছি। তারা সফলভাবে চাষাবাদ করছেন। অনেকের আগ্রহ বেড়েছে। আমারা যদি বাইরের দেশ থেকে পেঁয়াজ না আনি তাহলে দেশের পেঁয়াজই সারাবছর ৩০/৩৫ টাকার দাম থাকবে।  কৃষকদের প্রযুক্তিগ্রহনে সক্ষমতা বৃদ্ধি পেলেই পেয়াজ ঘাটতি কমে যাবে।
তিনি বলেন, ভোলা কৃষিতে একটি সমৃদ্ধ জেলা। এখানে এই প্রথম উচ্চফলনশীল জাতের পেঁয়াজ আবাদ হয়েছে। এ পেয়াজের উৎপাদন সক্ষমতা অনেক বেশী। এতে হেক্টর প্রতি উৎপাদন ২৫ থেকে ৩০ মেট্রিক টন। ২৮শতাংশ জমিতে হাইব্রিড জাতের লালতীর পেঁয়াজ চাষবাদ করায় পেঁয়াজ চাষী ইউপি চেয়ারম্যান ইয়ানুর রহমান বিপ্লবকে ধন্যবাদ জানিয়ে মহাপরিচালক আরো বলেন, তার মত এমন উদ্যোক্তা শুধু ভোলায় নয় একদিন সারাদেশে তৈরী হবে। উদ্যোক্তাদের এগিয়ে আসার আহব্বান জানান তিনি।
দ্বীপজেলা ভোলায় এক দিনের সফরে মহাপরিচালক এসে ভোলার বিভিন্ন এলাকা ঘুরে কৃষির অগ্রগতি পরিদর্শন করেন। মুজিব শতবর্ষে বঙ্গবন্ধু কৃষি উৎসব উপলক্ষ্যে স্থাপিত ভোলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ‘সবজি পুষ্ঠি বাগান’ উদ্বোধন করেন মহাপরিচালক।
পরে তিনি ভোলার চরফ্যাশন উপজেলার চরফকিরায় নিরাপদ সবজি গ্রাম পরিদর্শন ও কৃষক সমাবেশ অংশগ্রহন করেন।
এ সময় তার সাথে ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) একেএম মনিরুল ইসলাম, বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অসিরিক্ত পরিচালক মো: আফতাব উদ্দিন, কৃষি উন্নয়ন ও প্রকল্প পরিচালক জাহিদুল আলম, ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু মো: এনায়েত উল্লাহ, অতিরিক্ত পরিচালক রাশেদ হাসনাত প্রমুখ।

বাংলাদেশ সময়: ১:৩৬:৫১   ৩৭৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ভোলার গ্যাস উৎপাদন: কূপ খননে আরও চড়া দাম চায় গাজপ্রম
ভোলায় ভয়াবহ অগ্নিকান্ডে ২ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
নদীতে মিলছে না কাংখিত ইলিশ, হতাশ জেলেরা
কাঁচের চুড়ি তৈরিতে ব্যস্ত বোরহানউদ্দিনের শ্রমিকরা
দুই মাসের নিষেধাজ্ঞার পর মাছ শিকারে প্রস্তুত জেলেরা
লালমোহনে তীব্র গরমে মুরগির খামারিদের বাড়ছে দুশ্চিন্তা
‘নকশী কাঁথা’ সেলাই করে ঘুরে দাঁড়ালেন ভোলার আমেনা খানম
ভোলায় ওমানিয়ান টুপি সেলাই প্রশিক্ষনের সার্টিফিকেট বিতরন
ভোলায় প্রাণীসম্পদ প্রদর্শনী ও উদ্যোক্তাদের মেলা অনুষ্ঠিত
ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা



আর্কাইভ