বোরহানউদ্দিনে জোয়ারের পানিতে প্লাবিত

প্রচ্ছদ » বোরহানউদ্দিন » বোরহানউদ্দিনে জোয়ারের পানিতে প্লাবিত
বুধবার, ২৬ মে ২০২১



বোরহানউদ্দিন প্রতিনিধি ॥
ভোলার বোরহানউদ্দিন উপজেলার পক্ষিয়া, বড় মানিকা, টগবী এবং হাসাননগর এলাকায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার বোরহানউদ্দিন উপজেলার হাসাননগর ইউনিয়নের হাজিবাড়ি সংলগ্ন বেড়িবাঁধটির একাংশ ছিঁড়ে যায়। এতে প্রবল বেগে পানি ঢুকতে শুরু করেছে। সাধারণ মানুষের চলাচলে ভোগান্তি সৃষ্টি হয়েছে। উল্লেখ্য যে, গতকাল রাত ২টা ও ৪টার দিকে ফাটল দেখা দিলে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় জনগণের সহায়তায় মেরামত করা হয়েছিল। ফাটল অংশ সরেজমিনে পরিদর্শন করেন বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোয়েব আহমেদ। ইতিমধ্যে বেড়ী বাঁধ বিভিন্ন দুর্বল পয়েন্টে বালি ভর্তি জিও ব্যগ ফালোনোর কার্যক্রম অব্যাহত রয়েছে।

---

উল্লেখ্য যে ভোলার বোরহানউদ্দিনে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ও পূর্ণিমার জোর কারণে মঙ্গলবারে থেকে মেঘনার পানি বিপৎসীমার ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় অন্তত ৩ হাজার ঘর-বাড়ি প্লাবিত হয়েছে। এছাড়া হাকিমুদ্দিন বাজারের প্রায় দুইশত ব্যবসা প্রতিষ্ঠান এক কোমর পানিতে নিমজ্জিত হয়েছে। মেঘনা সংলগ্ন হাসান নগর ইউনিয়নের এক কিলোমিটার কাঁচা সড়ক স¤পূর্ণ বিলীন হয়ে গেছে। এছাড়া টবগী ও হাসাননগর ইউনিয়নের প্রায় তিন কিলোমিটার এলাকার কাঁচা সড়ক ধসে গেছে। উদয়পুর-হাকিমুদ্দিন পাকা সড়কের ওপর দিয়ে নদীর পানি প্রবাহিত হয়েছে।
স্থানীয় হাকিমুদ্দিন বাজার তলিয়ে দুই শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানের প্রায় ২ কোটি টাকার মালামাল নষ্ট হয়ে গেছে। নদী সংলগ্ন ৪ ইউনিয়নের পুকুর ও ঘেরের ৫ লক্ষাধিক টাকার মাছ চলে গেছে।
উপজেলার ক্ষতিগ্রস্ত হাকিমুদ্দিন রুহুল আমিন হাজি, উজ্জ্বল হাওলাদার জানান, ২ শতাধিক ব্যবসায়ীর প্রায় ২ কোটি টাকার মালামাল নষ্ট হয়ে গেছে। এছাড়া লঞ্চঘাটের স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।হাসাননগর ইউনিয়নের চেয়ারম্যান মানিক হাওলাদার জানান, ওই ইউনিয়নের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের বাঁধের বাইরের অংশে ও বেড়িবাঁধে বাস করা প্রায় ২ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪ নম্বর ওয়ার্ডের ১ কিলোমিটার কাঁচা সড়ক নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া হাকিমুদ্দিন-মৃজাকালু কাঁচা সড়ক অধিকাংশ স্থান দিয়ে ধসে গেছে।
টবগী ইউনিয়নের চেয়ারম্যান কামরুল আহসান চৌধুরী জানান, তার ইউনিয়নের ৩, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের প্রায় ১ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এর মধ্যে অধিকাংশই নি¤œ আয়ের মানুষ। এছাড়া ৪ নম্বর ওয়ার্ডের হাকিমুদ্দিন টু খাসমহল কাঁচা সড়ক ধসে গেছে। পক্ষিয়া ইউনিয়নের চেয়ারম্যান নাগর হাওলাদার জানান, তার এলাকার ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের প্রায় ৩ শতাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
এছাড়া বড়মানিকা ইউনিয়নের চেয়ারম্যান জসিমউদ্দিন হায়দার জানান ৬, ৮ নম্বর ওয়ার্ডের প্রায় ১ শত পরিবারের ঘরবাড়ি পানিতে তলিয়ে যায়।
এছাড়া পৌর এলাকার ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নাম্বার ওয়ার্ডের কয়েকশত পরিবার প্লাবিত হয়েছে বলে পৌর মেয়র মো. রফিকুল ইসলাম জানান।
উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুর রহমান জানান, ইয়াস মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২২:৫২:১০   ৬৮৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বোরহানউদ্দিন’র আরও খবর


খাবার পানি ও স্যালাইন বিতরণ বোরহানউদ্দিন থানা পুলিশের
বোরহানউদ্দিনে সাবেক সেনা কর্মকর্তা মোঃ আবু তাহের মিয়ার জানাযা ও দাফন সম্পন্ন
বিধবা নারীকে ঘর করে দিয়ে পাশে দাড়ালেন সমাজসেবক রাজিব হায়দার
সৌদি আরবের সাথে মিল রেখে ভোলায় ঈদের নামাজ অনুষ্ঠিত
বোরহানউদ্দিনে ফুটপাতে ঈদের জমজমাট কেনাকাটা
দৌলতখানে দু’গ্রুপের সংঘর্ষ, আহত-৭
বোরহানউদ্দিন রিপোর্টার্স ক্লাবের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
নিখোঁজের ৩ দিনপর পুকুরে মিললো মরদেহ, পরিবারের দাবি হত্যা
বাঁধন স্কুলে এক প্রশ্নে ২০টিরও অধিক বানান ভুল
ভোলায় মহানবী (সা.)কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান



আর্কাইভ