নাটাবের মতবিনিময় সভায় বক্তাগণ যক্ষা রোগ প্রতিরোধের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন জন সচেতনতা

প্রচ্ছদ » জেলা » নাটাবের মতবিনিময় সভায় বক্তাগণ যক্ষা রোগ প্রতিরোধের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন জন সচেতনতা
রবিবার, ৫ মার্চ ২০২৩



স্টাফ রিপোর্টার ॥
জাতীয় যক্ষা নিরোধ সমিতি নাটাব ভোলা জেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আলোচকগণ বলেছেন আমাদের সমাজ থেকে যক্ষা রোগ নির্মূল করতে হলে সাধারণ জনগণের মধ্যে ব্যাপকভাবে সচেতনতা সৃষ্টি করতে হবে।
রবিবার (৫ মার্চ) নাটাব ভোলা জেলা শাখার সভাপতি ও দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ভোলা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিচালক ডাক্তার মনিরুজ্জামান রাব্বি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাটাব ভোলা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাবেক সিভিল সার্জন আলহাজ্ব ডাক্তার আব্দুল মালেক। সাবেক প্রধান শিক্ষক ও নাটাব ভোলা শাখার সহ-সভাপতি মুহাম্মদ আবু তাহেরের সঞ্চালনায় পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন মাসুমা খানম বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাওলানা মোঃ ইসমাইল।

---

অনুষ্ঠানে সাবেক প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ ও মোহাম্মদ মহিউদ্দিনসহ প্রধান শিক্ষক ও শিক্ষক সমিতির নেতৃবৃন্দের মধ্যে উত্তর চর ভেদুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসান মিজানুর রহমান মিঠু, মাসুমা খানম মাধ্যমিক বালিকা বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোঃ ইব্রাহিম, ভোলা টাউন কমিটি বাংলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেদি হাসান ও নাসরিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসান মাজহারুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।
মাধ্যমিক শিক্ষকদের উদ্দেশ্যে আয়োজিত মতবিনিময়ে প্রধান আলোচক ডাক্তার মনিরুজ্জামান বলেন, যক্ষা রোগ এখন আর ভয়ংকর কিছু নয় ,তবে এই রোগ স¤পর্কে সর্বস্তরের জনগণকে সচেতন হতে হবে। আর সেই সচেতন করার অন্যতম দায়িত্ব পালন করতে পারে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকগণ। তিনি বলেন দুই সপ্তাহের বেশি কাশি একাধারে চলতে থাকলে তাকে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে, সরকারি হাসপাতালে অথবা ব্রাকের স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে পরীক্ষা করতে হবে। যদি তার যক্ষা রোগ ধরা পড়ে তাহলে নিয়মিতভাবে ছয় মাসের কোর্স পরিপূর্ণ করতে পারলে যক্ষা রোগ থেকে সে অবশ্যই মুক্তি পাবে। তবে কোন অবস্থায়ই অনিয়মিত ওষুধ খেয়ে অথবা কিছুদিন ঔষধ খাওয়ার পর তা বন্ধ করা যাবে না। এর ফলে এমডিআর হলে তখন আর সেই রোগী সুস্থ হতে পারেনা। এই বিষয়গুলোকে সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্য তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান। বিশেষ অতিথি ডাক্তার আব্দুল মালেক বলেন যক্ষা রোগের পরীক্ষা নিরীক্ষা এবং ঔষধ বিনামূল্যে পাওয়া যায় এই সংবাদটি আপনাদেরকে সাধারণ মানুষের কানে পৌঁছাতে হবে।
সভাপতির বক্তব্যে আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন বলেন, নাটাবের প্রতিষ্ঠা হয়েছে ১৯৪৮ সালে। দীর্ঘ সত্তর বছর যাবত এ সংগঠন বাংলাদেশের মানুষকে যক্ষা রোগ সম্পর্কে সচেতন করে আসছে। ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি আগত অতিথিবৃন্দ ও অংশগ্রহণকারীদের কে নাটাবের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ সময়: ২৩:৪৮:৩৭   ১৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


ভোলায় ভোটারদের নানান প্রতিশ্রুতি দিয়ে প্রচার- প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা
ভোলার উন্নয়ন ও অগ্রগতির বিবেচনায় নিয়ে মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন
এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪



আর্কাইভ