নিজাম-হাসিনা ফাউন্ডেশন হাসপাতালের উদ্যোগে বিশ্ব দৃষ্টি দিবস পালিত

প্রচ্ছদ » জেলা » নিজাম-হাসিনা ফাউন্ডেশন হাসপাতালের উদ্যোগে বিশ্ব দৃষ্টি দিবস পালিত
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২



আজকের ভোলা রিপোর্ট ॥
১৩ অক্টোবর বিশ্ব দৃষ্টি দিবস। অন্যান্য দেশের দেশের মতো বাংলাদেশেও যথাযথ আয়োজনে পালন করা হয়েছে দিবসটি। প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘লাভ ইউর আইস’ অর্থাৎ ‘আপনার চোখকে ভালোবাসুন’। বিশ্বব্যাপী চোখের যতœ নেওয়ার জন্য গণসচেতনতা তৈরি, চক্ষুরোগ নির্মূলে প্রভাবিত করা, চোখের যতœ নেওয়ার তথ্য জনগণের কাছাকাছি আনাই হলো বিশ্ব দৃষ্টি দিবসের লক্ষ্য। সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে।

---

‘আপনার চোখ কে ভালোবাসুন’ এই প্রতিপাদ্যকে সামনে বিশ্ব দৃষ্টি দিবস-২০২২ উদযাপন উপলক্ষে নিজাম হাসিনা ফাউন্ডেশন হাসপাতাল, ভোলা ১৩ অক্টোবর-২০২২ বৃহস্পতিবার বিভিন্ন কর্মসুচির আয়োজন করে। শহরের উকিল পাড়াস্থ নিজস্ব হাসপাতাল প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও অন্যান্য সেবাকর্মীগণ অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে হাসপাতালে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে দিবসটির প্রতিপাদ্যর উপর একটি আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনায় নিজাম হাসিনা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, হাসপাতাল পরিচালকসহ অন্যান্য কর্মকর্তাগণ বক্তব্য রাখেন। আলোচনা সভায় বক্তারা উল্লেখ করেন যে, চোখ মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হওয়া সত্বেও এ বিষয়ে সাধারণ মানুষ উদাসীন।
চক্ষু বিশেষজ্ঞরা জানান, উন্নয়নশীল দেশগুলোতে প্রতি মিনিটে ১২ জন মানুষ দৃষ্টিপ্রতিবন্ধী হয়ে পড়ছে। বাংলাদেশে ৮০ শতাংশ দৃষ্টিপ্রতিবন্ধিতার প্রধান কারণ ছানিজনিত। মানুষ সচেতন হলে দৃষ্টিপ্রতিবন্ধী ও অন্ধত্ব কমানো সম্ভব। কী কারণে মানুষ অন্ধত্ব বরণ করছে, সে সম্পর্কে মানুষের স্বচ্ছ ধারণা থাকলে দেশে অন্ধত্বের হার অনেকাংশে হ্রাস পেতে পারে। পরিশেষে অন্ধত্ব প্রতিরোধে সকলের সম্মিলিত সহযোগিতার আহবান জানিয়ে আলোচনা সভা শেষ করা হয়।

বাংলাদেশ সময়: ২৩:২১:৩২   ২৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জেলা’র আরও খবর


এমন নির্বাচন হবে যা ভোলাবাসী কখনো ভুলবে না: ভোলায় ইসি হাবিব
ভোলায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস
২১ তারিখ মটরসাইকেল ও উড়োজাহাজে ভোট দিবেন: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩শ কেজি পাঙ্গাসের পোনা আটক
ভোলায় ইমাম মুয়াজ্জিনদের সাথে মতবিনিময় সভায় দোয়া চেয়েছেন চেয়ারম্যান প্রার্থী মোশারেফ হোসেন
ভোলায় সাংবাদিকদের নিয়ে এলজিইডির জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
লালমোহন উপজেলা পরিষদ নির্বাচন: প্রচারনাকালে প্রার্থীর ওপর হামলা, মোটরসাইকেল ভাঙচুর, আহত-৪
মানুষের শান্তি নষ্ট করে সন্ত্রাসী ও জলদস্যু দিয়ে ভোট নেয়া যাবেনা: চেয়ারম্যান প্রার্থী ইউনুছ
ভোলায় আইডিইবি’র দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন



আর্কাইভ